বিনিয়োগের জন্য যোগাযোগ করছে বিদেশিরা- বিএসইসি চেয়ারম্যান

অর্থনৈতিক প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৬ মে ২০২১, ১৫:০৪

বিদেশীরা বাংলাদেশে বিনিয়োগে আগ্রহ প্রকাশ করে প্রতিনিয়ত বিনিয়োগের জন্য আমাদের সঙ্গে যোগাযোগ করছে বলে জানিয়েছেন পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম।

বৃহস্পতিবার প্রাক বাজেট আলোচনার অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। আর মূল প্রবন্ধ উপস্থাপন বিএসইসির সাবেক কমিশনার আরিফ খান।

পুঁজিবাজার বিনিয়োগের জন্য আগ্রহ প্রকাশ করা বিদশিদের মধ্যে সিঙ্গাপুর, দুবাই এমনকি আমেরিকা থেকেও যোগাযোগ করছে বলে জানিয়েছেন বিএসইসির চেয়ারম্যান।

অনুষ্ঠানটি যৌথভাবে আয়োজন করে ভেঞ্চার ক্যাপিটাল অ্যান্ড প্রাইভেট ইক্যুইটিজ এসোসিয়েশন ও ক্যাপিটাল মার্কেট জার্নালিস্টস ফোরাম (সিএমজেএফ)।

শিবলী রুবাইয়েত-উল ইসলামের কমিশন ব্যবসাবান্ধব। ব্যবসাকে সহজ করে দেওয়ার লক্ষেই এসএমই বোর্ডে কোম্পানির অনুমোদন দেওয়া হচ্ছে। এরই মধ্যে একটি কোম্পানির অনুমোদন দেয়া হয়েছে। আগামি ১ মাসের মধ্যে আরও ৪-৫টি কোম্পানির অনুমোদন দেওয়া হবে। এই বোর্ড আস্তে আস্তে বড় হবে এবং পরবর্তীতে এখান থেকে বিভিন্ন কোম্পানি মূল বোর্ডে চলে যাবে বলে জানান তিনি।

তিনি বলেন, ১৫ বছর আগের ভিয়েতনামের দিকে তাকালেও বুঝা যায় বাংলাদেশের অর্থনীতি কত পিছিয়ে রয়েছে। স্বাধীনতার সময় আমাদের অর্থনীতি নিয়ে যে লক্ষ্য ছিল, তা আমার পূরন করতে সক্ষম হইনি। কিছু দুষ্টলোকের কারনে আমাদের অর্থনীতির এ অবস্থা। আমাদেরকে গতি বাড়িয়ে এগিয়ে যেতে হবে।

বিএসইসির চেয়ারম্যান বলেন, স্টার্টআপকে এগিয়ে নিতে কমিশন ১টি ভ্যাঞ্চার কোম্পানির লাইসেন্স দিয়েছে। আর ২টি কোম্পানির আবেদন জমা রয়েছে। তবে এই খাতকে এগিয়ে নিতে সুশাসনের দিকে নজড় দিতে হবে। কারন দু-একটি দুষ্টলোকের কারনে পুরো খাতটি হুমকির মূখে পড়তে পারে। তাই শুরু থেকেই এই খাতের সংগঠনকে সুশাসনে নজড় দিতে হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, স্টার্টআপ কোম্পানিগুলো ভালোই করছে। এই খাতের সহযোগিতায় পরিকল্পনা মন্ত্রণালয় আছে। একইসঙ্গে আজকের আলোচনার বিভিন্ন বিষয় নিয়ে বাজেটকে কেন্দ্র করে অর্থমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলে জানান তিনি।

(ঢাকাটাইমস/০৬মে/এসআই)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :