শনাক্ত সাড়ে ৯ হাজার, মৃত্যু ১২

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৯ জানুয়ারি ২০২২, ১৬:৫৩ | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২২, ১৬:৪৯
ফাইল ছবি

দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাস শনাক্ত হয়েছে সাড়ে নয় হাজার মানুষের শরীরে। আর মৃত্যু হয়েছে ১২ জনের। মোট শনাক্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৬ লাখ ৪২ হাজার ২৯৪ জনে। আর মোট মৃত্যু হয়েছে ২৮ হাজার ১৭৬ জনের।

বুধবার বিকালে স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় ৩৭ হাজার ৮৩০ জনের নমুনা পরীক্ষা করা হয়। নমুনার বিপরীতে শনাক্তের হার ২৫.১১ শতাংশ। এই সময়ে করোনা থেকে সুস্থ হয়েছেন ৪৭৩ জন। মোট সুস্থ রোগীর সংখ্যা ১৫ লাখ ৫৪ হাজার ২৬৮ জন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, মারা যাওয়া ১২ জনের মধ্যে ১০ জন পুরুষ, দুইজন নারী। এর মধ্যে ঢাকা বিভাগের আটজন, চট্টগ্রাম বিভাগের দুইজন, রাজশাহী ও সিলেট বিভাগের একজন করে।

২০২০ সালের ৮ মার্চ দেশে প্রথম করোনা শনাক্ত হয়। এর ১০ দিন পর ১৮ মার্চ করোনায় প্রথম মৃত্যুর খবর আসে। এরপর থেকে মাঝখানে দুই দিন কেটেছে মৃত্যুহীন। এছাড়া বাকি সব দিনই মৃত্যু দেখেছে বাংলাদেশ।

গত জুলাই-আগস্ট মাসে দেশে করোনায় মৃত্যু ও শনাক্ত চরম আকার ধারণ করলেও সেপ্টেম্বর থেকে তা কমতে শুরু করে। ডিসেম্বরের শুরু পর্যন্ত সেই ধারা অব্যাহত ছিল। কিন্তু গত কয়েক সপ্তাহ ধরে অব্যাহতভাবে বাড়ছে সংক্রমণ। গত এক সপ্তাহে করোনা শনাক্তের হার আগের সপ্তাহ থেকে ২২৮ শতাংশ বেড়েছে। আর এই সময়ে মৃত্যু বেড়েছে ১৮৫ শতাংশ।

সরকার ইতিমধ্যে ওমিক্রন ঠেকাতে ১১ দফা বিধিনিষেধ জারি করেছে। তবে সেগুলো যথাযথভাবে বাস্তবায়ন হচ্ছে না বলে অভিযোগ রয়েছে। ইতিমধ্যে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, এখনই স্বাস্থ্যবিধি মানার ব্যাপারে সতর্ক না হলে পরিস্থিতির আরও অবনতি হতে পারে। সরকার লকডাউনের মতো কঠোর সিদ্ধান্ত নিতে না চাইলেও পরিস্থিতি তাতে বাধ্য করতে পারে বলে আভাস দেন মন্ত্রী।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/জেবি)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :