৫০ পার হলে নারীদের যেসব খাবার খেতেই হবে

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ জানুয়ারি ২০২২, ১৪:০৪ | প্রকাশিত : ২৬ জানুয়ারি ২০২২, ১৪:০১

শরীরে বার্ধক্যের ছোঁয়া লাগতে থাকে বয়স ৫০ পার হলে। হরমোনের তারতম্যে শরীরে বেশকিছু পরিবর্তনের সঙ্গে পরিবর্তন আসে দৈনন্দিন চলাফেরাতেও। মানুষের বয়স বৃদ্ধি পাওয়ার সঙ্গে শরীরের জন্য পুষ্টিকর খাবারের গুরুত্ব বেড়ে যায়। বিশেষ করে নারীদের ক্ষেত্রে বয়স ৫০ পেরোলেই বিভিন্ন সমস্যা যেমন অ্যাস্টিওপোরোসিস, উচ্চ রক্তচাপ, মেনোপোজ ইত্যাদি দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, বিভিন্ন খাবারের মাধ্যমে স্বাস্থ্যের উন্নতির পাশাপাশি বার্ধক্যও ধীর করা যেতে পারে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে চেহারাতেও তার ছাপ পড়ে, হজম ক্ষমতা কমে যায়। যারা ব্যায়াম করেন না বা কম পরিশ্রম করেন তাদের তখন ক্যালরি ক্ষয় করার ক্ষমতা কমে যায়। মহিলাদের অকাল বার্ধক্য ঠেকাতে এবং সার্বিকভাবে সুস্থ থাকতে প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন কয়েকটি খাবার।

বয়স বাড়লে প্রচুর পরিমাণে শাকসবজি খাওয়া প্রয়োজন। তাছাড়া সবুজ শাকসবজিতে থাকা ক্যালশিয়াম, অ্যান্টিঅক্সিড্যান্ট, ভিটামিন এ ও সি সমৃদ্ধ এই সব খাবার হৃদ্‌রোগের বিরুদ্ধে লড়াই করতে সাহায্য করে।

বয়স বাড়ার সঙ্গে সঙ্গে শরীরের হাড় দুর্বল হতে থাকে। হাড় ভাল রাখতে শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালশিয়ামের প্রয়োজন। আর ক্যালশিয়ামের ভরপুর জোগান দিতে পারে দুগ্ধজাত খাবার। হাড় ও পেশি মজবুত রাখতে একটা বয়সের পর থেকে দুগ্ধজাত খাবার খাওয়া অভ্যাস করা উচিত।

মাছ, মাংস, মটরশুঁটি, বাদাম জাতীয় খাবার, তাজা ফল, দই, ইত্যাদি প্রোটিন সমৃদ্ধ খাবার রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে এবং শরীরকে ভিতর থেকে সুস্থ রাখতে সাহায্য করে।

বয়স বাড়লে তেষ্টাও কমে আসে। ফলে শরীরে পানির ঘাটতিও দেখা যায়। বয়স বাড়লে পানি খাওয়ার দিকে বাড়তি নজর দেওয়া প্রয়োজন। পানি সার্বিকভাবে শরীর সুস্থ রাখতে সাহায্য করে।

বেরি জাতীয় ফলে প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন সি, অ্যান্টিঅক্সিড্যান্ট এবং ফ্ল্যাভনয়েড সমৃদ্ধ এই ধরনের ফলগুলো ৫০ বছরের বেশি বয়সি নারীদের শারীরিক সুস্থতায় বাড়তি সাবধানতা প্রদান করে। এ ছাড়াও ওজন নিয়ন্ত্রণে রাখতে, ডায়াবেটিস, ক্যানসার ও হৃদ্‌রোগের ঝুঁকি কমাতে সাহায্য করে এই ফলগুলো।

স্বাস্থ্যকর প্রোটিন এবং বিভিন্ন ভিটামিন ও মিনারেলের উপস্থিতি ডিম বয়স্কদের জন্য বিশেষভাবে উপকারী। বয়স্কদের রোগ প্রতিরোধ ক্ষমতাকে সবল রাখতে নিয়মিত ডিম খাওয়ার কোনো বিকল্প নেই।

(ঢাকাটাইমস/২৬জানুয়ারি/আরজেড/এজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

ফিচার এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :