নো ফ্লাই জোন ঘোষণা করে তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধাতে চায় না হোয়াইট হাউস

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৭ মার্চ ২০২২, ১৯:৩৫ | প্রকাশিত : ১৭ মার্চ ২০২২, ১৯:২৭

ইউক্রেনে টানা তিন সপ্তাহ ধরে চলা রাশিয়ার সামরিক অভিযান মোকাবেলায় পশ্চিমা সামরিক সরঞ্জামের পাশাপাশি নো-ফ্লাই জোন আরোপের দাবি জানিয়ে আসছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার সময়ও এই দাবি জানান ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

তবে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন তার জায়গাতেই অনড়। নো-ফ্লাই জোন ঘোষণার মতো পদক্ষেপ গ্রহণ করে রাশিয়ার সাথে বৃহত্তর যুদ্ধ শুরুর ঝুঁকি সৃষ্টি করতে নারাজ বাইডেন প্রশাসন। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

রাশিয়ার আগ্রাসন শুরুর কয়েকদিন পর থেকেই কয়েকবার ইউক্রেনে ‘নো-ফ্লাই জোন’ ঘোষণা করতে পশ্চিমাদের প্রতি প্রেসিডেন্ট জেলেনস্কি আহ্বান জানিয়েছেন। তবে সামরিক জোট ন্যাটো, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাষ্ট্রের অনেক আইনপ্রণেতাই তা প্রত্যাখ্যান করেছেন।

কারণ ইউক্রেনে নো-ফ্লাই জোন ঘোষণা করা হলে তা পারমাণবিক অস্ত্রধারী রাশিয়ার সাথে সরাসরি পশ্চিমের সংঘাত সৃষ্টি করবে। এটি তৃতীয় বিশ্বযুদ্ধের কারণও হতে পারে। এছাড়া হোয়াইট হাউস এখন পর্যন্ত রাশিয়ার তৈরি মিগ যুদ্ধবিমানগুলো ইউক্রেনে পাঠানোর প্রস্তাবেও সমর্থন জানায়নি।

বুধবার মার্কিন কংগ্রেসে প্রেসিডেন্ট জেলেনস্কির ভাষণের পর হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি সাংবাদিকদের বলেন, ‘আমরা আগেই বলেছি, নো-ফ্লাই জোন ঘোষণার পর সেটি বাস্তবায়ন করে দেখানোর প্রয়োজন হবে। এর ফলে আমাদেরকে রাশিয়ার প্লেনগুলোকে লক্ষ্য করে গুলি করতে হবে, ন্যাটোকেও রাশিয়ার প্লেন গুলি করে নামাতে হবে।’

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি আরও বলেন, প্রেসিডেন্ট বাইডেন জেলেনস্কির ভাষণ শুনেছেন এবং এটিকে ‘আবেগপূর্ণ এবং শক্তিশালী’ বলে উল্লেখ করেছেন। কিন্তু যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই মার্কিন প্রেসিডেন্ট সিদ্ধান্ত নিয়ে থাকেন।

মার্কিন কংগ্রেসে ভার্চুয়াল ভাষণের সময় জেলেনস্কি ইউক্রেনে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা এবং রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান। তিনি প্রশ্ন করেন, আমাদের এই চাওয়া কি খুব বেশিকিছু?

পরে বুধবার রাতে দেওয়া এক ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, ‘রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে এবং বিশ্বকে অবশ্যই আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দিতে হবে।

(ঢাকাটাইমস/১৭মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

সাহায্যের জন্য ধ্বংসস্তুপ থেকে ভয়েস নোট পাঠাচ্ছে মানুষ

তুরস্কে ভূমিকম্পে নিখোঁজ হওয়া দুই বাংলাদেশির একজন উদ্ধার

ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত ২ কোটি ৩০ লাখ মানুষ: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

নিরলস উদ্ধার প্রচেষ্টা তুরস্কের, ভুল তথ্য প্রচার রোধে কঠোর সতর্কতা

আদানী গোষ্ঠীর পতনের নেপথ্যে কে এই নাথান?

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে প্রাণহানির সংখ্যা ৫ হাজার ছাড়াল

তুরস্কে জাপানের উদ্ধারকারী দল, সিরিয়ায় পৌঁছেছে ইরান ও ইরাকের জরুরি সহায়তা

মধ্য তুরস্কে নতুন করে শক্তিশালী ভূমিকম্প

শেয়ার কেলেঙ্কারি, ধনীদের তালিকায় অবনতি, তবু আদানির সম্পদ জানলে আকাশ থেকে পড়বেন

তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প: মৃত্যু ৪৩০০ ছাড়িয়েছে

এই বিভাগের সব খবর

শিরোনাম :