নো ফ্লাই জোন ঘোষণা করে তৃতীয় বিশ্বযুদ্ধ বাঁধাতে চায় না হোয়াইট হাউস

আন্তর্জাতিক ডেস্ক
| আপডেট : ১৭ মার্চ ২০২২, ১৯:৩৫ | প্রকাশিত : ১৭ মার্চ ২০২২, ১৯:২৭

ইউক্রেনে টানা তিন সপ্তাহ ধরে চলা রাশিয়ার সামরিক অভিযান মোকাবেলায় পশ্চিমা সামরিক সরঞ্জামের পাশাপাশি নো-ফ্লাই জোন আরোপের দাবি জানিয়ে আসছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

বুধবার মার্কিন কংগ্রেসে ভাষণ দেওয়ার সময়ও এই দাবি জানান ইউক্রেনীয় প্রেসিডেন্ট।

তবে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন তার জায়গাতেই অনড়। নো-ফ্লাই জোন ঘোষণার মতো পদক্ষেপ গ্রহণ করে রাশিয়ার সাথে বৃহত্তর যুদ্ধ শুরুর ঝুঁকি সৃষ্টি করতে নারাজ বাইডেন প্রশাসন। বুধবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে রুশ সংবাদমাধ্যম আরটি।

রাশিয়ার আগ্রাসন শুরুর কয়েকদিন পর থেকেই কয়েকবার ইউক্রেনে ‘নো-ফ্লাই জোন’ ঘোষণা করতে পশ্চিমাদের প্রতি প্রেসিডেন্ট জেলেনস্কি আহ্বান জানিয়েছেন। তবে সামরিক জোট ন্যাটো, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং যুক্তরাষ্ট্রের অনেক আইনপ্রণেতাই তা প্রত্যাখ্যান করেছেন।

কারণ ইউক্রেনে নো-ফ্লাই জোন ঘোষণা করা হলে তা পারমাণবিক অস্ত্রধারী রাশিয়ার সাথে সরাসরি পশ্চিমের সংঘাত সৃষ্টি করবে। এটি তৃতীয় বিশ্বযুদ্ধের কারণও হতে পারে। এছাড়া হোয়াইট হাউস এখন পর্যন্ত রাশিয়ার তৈরি মিগ যুদ্ধবিমানগুলো ইউক্রেনে পাঠানোর প্রস্তাবেও সমর্থন জানায়নি।

বুধবার মার্কিন কংগ্রেসে প্রেসিডেন্ট জেলেনস্কির ভাষণের পর হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি জেন সাকি সাংবাদিকদের বলেন, ‘আমরা আগেই বলেছি, নো-ফ্লাই জোন ঘোষণার পর সেটি বাস্তবায়ন করে দেখানোর প্রয়োজন হবে। এর ফলে আমাদেরকে রাশিয়ার প্লেনগুলোকে লক্ষ্য করে গুলি করতে হবে, ন্যাটোকেও রাশিয়ার প্লেন গুলি করে নামাতে হবে।’

হোয়াইট হাউসের প্রেস সেক্রেটারি আরও বলেন, প্রেসিডেন্ট বাইডেন জেলেনস্কির ভাষণ শুনেছেন এবং এটিকে ‘আবেগপূর্ণ এবং শক্তিশালী’ বলে উল্লেখ করেছেন। কিন্তু যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তার বিষয়টি মাথায় রেখেই মার্কিন প্রেসিডেন্ট সিদ্ধান্ত নিয়ে থাকেন।

মার্কিন কংগ্রেসে ভার্চুয়াল ভাষণের সময় জেলেনস্কি ইউক্রেনে ‘নো ফ্লাই জোন’ ঘোষণা এবং রাশিয়ার বিরুদ্ধে আরও কঠোর নিষেধাজ্ঞা আরোপে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানান। তিনি প্রশ্ন করেন, আমাদের এই চাওয়া কি খুব বেশিকিছু?

পরে বুধবার রাতে দেওয়া এক ভিডিওবার্তায় জেলেনস্কি বলেন, ‘রাশিয়া সন্ত্রাসী রাষ্ট্রে পরিণত হয়েছে এবং বিশ্বকে অবশ্যই আনুষ্ঠানিকভাবে এই স্বীকৃতি দিতে হবে।

(ঢাকাটাইমস/১৭মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

দ. আফ্রিকায় বাস খাদে পড়ে নিহত ৪৫, অলৌকিকভাবে বেচে গেল শিশু

দুই নিরস্ত্র ফিলিস্তিনিকে গুলি করে হত্যার পর বালিচাপা দিলো ইসরায়েলি সেনারা 

গাজায় যুদ্ধাপরাধে জড়িতদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করতে আইসিসির প্রতি আহ্বান

কলকাতা বিমানবন্দরে চলল গুলি, নিরাপত্তা কর্মীর মৃত্যু

ইসরায়েলের বিরুদ্ধে নিষেধাজ্ঞার আহ্বান জানিয়ে হুমকি পেলেন জাতিসংঘের বিশেষজ্ঞ

মস্কোতে কনসার্টে হামলা: এখনো প্রায় ১০০ জন নিখোঁজ 

বাবা কোটিপতি, ২০ বছর ধরে জানতই না ছেলে!

গাজা যুদ্ধের ১৭৩তম দিন, প্রাণহানি বেড়ে সাড়ে ৩২ হাজার

মস্কোতে সন্ত্রাসী হামলা: ফের মৃত্যুদণ্ড চালুর আহ্বান রুশ আইনপ্রণেতাদের

দশ বছরে ৬৪ হাজার অভিবাসীর মৃত্যু, বেশিরভাগই সাগরে ডুবে: জাতিসংঘ

এই বিভাগের সব খবর

শিরোনাম :