পদ্মা সেতু পার হতে বড় বাস ২৪০০, কার ৭৫০, মোটরসাইকেল ১০০ টাকা

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৭ মে ২০২২, ১৭:৫৯ | প্রকাশিত : ১৭ মে ২০২২, ১৬:৩৭

উদ্বোধনের অপেক্ষায় থাকা বাংলাদেশের আর্থিক সক্ষমতার মূর্ত প্রতীক পদ্মা সেতু পারাপারের জন্য টোল হার নির্ধারণ করেছে সরকার। সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় দেশের সবচেয়ে বড় এই সেতুটিতে বিভিন্ন পরিবহনের জন্য আলাদা আলাদা টোলের হার নির্ধারণ করে মঙ্গলবার প্রজ্ঞাপন জারি করেছে।

রাষ্ট্রপতির আদেশক্রমে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের উপসচিব মো. আবুল হাসান সাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদ্মা সেতু চালুর দিন থেকেই সরকারের নির্ধারণ করা এই টোলের হার কার্যকর হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, পদ্মা সেতু পাড়ি দিতে বড় বাস (তিন-এক্সেল) ২ হাজার ৪০০ টাকা, মাঝারি বাস ২ হাজার, ছোট বাস ১ হাজার ৪০০, মাইক্রোবাস ১ হাজার ৩০০, পিকআপ ১ হাজার ২০০, কার ও জিপ ৭৫০, মোটর সাইকেল ১০০ টাকা টোল নির্ধারণ করা হয়েছে।

এছাড়া ছোট ট্রাক (৫ টন সর্বোচ্চ ১ হাজার ৬০০, মাঝারি ট্রাক (৮ টন সর্বোচ্চ) ২ হাজার ১০০, মাঝারি ট্রাক (১১ টন সর্বোচ্চ) ২ হাজার ৮০০ টাকা, বড় ট্রাক ৫ হাজার ৫০০, ট্রেইলার ৬ হাজার, ট্রেইলার ৪ এক্সেলের বেশি হলে ৬ হাজার টাকার সঙ্গে প্রতি এক্সেল ১ হাজার ৫০০ টাকা।

পদ্মা সেতু প্রকল্প সূত্রে জানা যায়, সেতু মন্ত্রণালয় গত ২৮ এপ্রিল পদ্মা সেতুর জন্য টোলের হার প্রস্তাব করে অনুমোদনের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে পাঠায়। প্রধানমন্ত্রীর দপ্তরের অনুমোদনের পর তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হয়েছে।

আগামী জুন মাসের শেষের দিকে যানবাহন চলাচল পদ্মা সেতু উম্মুক্ত করে দেওয়ার কথা এরইমধ্যে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

প্রকল্প সূত্রে জানা গেছে, সেতুটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধনের জন্য ম্যুরাল ও ফলক নির্মাণের কাজ চলছে। সেতুর এক প্রান্ত মাওয়া আর অন্যপ্রান্ত জাজিরায় ৪০ ফুট উচ্চতার ম্যুরাল দুটি নির্মিত হচ্ছে। দুটি ম্যুরালেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতিকৃতি থাকবে।

(ঢাকাটাইমস/১৭মে/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে বিদ্যুতে ছন্দ পতন: জ্বালানি প্রতিমন্ত্রী

কুমিল্লা শহর এতোই উন্নতি হয়েছে আমি চিনতেই পারিনি: তথ্যমন্ত্রী

সড়ক দখল করে পশুহাট, নেই সিটি করপোরেশনের নজর

সাবেক র‌্যাব কর্মকর্তার অ্যাকাউন্ট নিয়ে প্রাইম ব্যাংকের বাড়াবাড়ি!

বিদ্যুৎ সাশ্রয়ে আলোকসজ্জা না করার আহ্বান প্রধানমন্ত্রীর

ট্রাক লরি কাভার্ডভ্যান মোটরসাইকেল মহাসড়কে চলবে না আগামী সাত দিন

গরুর ট্রেন ছুটছে আজ, কাল পৌঁছবে ঢাকায়

বায়তুল মোকাররমে ঈদুল আজহার প্রথম জামাত ৭টায়

করোনা ও যুদ্ধ না হলে দেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী

ডিজিটাল মানবসম্পদই প্রযুক্তি বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলা করতে পারবে: মোস্তাফা জব্বার

এই বিভাগের সব খবর

শিরোনাম :