মুক্তিযুদ্ধে অবদান: সম্মাননা পাচ্ছেন পাঁচ আমেরিকান

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ সেপ্টেম্বর ২০২২, ২৩:০১

বাংলাদেশের মুক্তিযুদ্ধকালে অবদান রাখা পাঁচজন আমেরিকান নাগরিক বিশেষ সম্মাননা পাচ্ছেন। ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে ও ট্রেড ফেয়ার’-এর উদ্বোধনী অনুষ্ঠানে এই সম্মাননা দেওয়া হবে।

আগামী ২৩ সেপ্টেম্বর নিউইয়র্কের স্থানীয় সময় বিকেল ৬টায় টাইমস স্কয়ারের ম্যারিয়ট মার্কুইজ হোটেলের সপ্তম তলায় এস্টোর বলরুমে তিন দিনব্যাপী এই ট্রেড ফেয়ারের উদ্বোধনী অনুষ্ঠান হবে। বাংলাদেশ ও আমেরিকার সম্পর্কের ৫০ বছর উদযাপন উপলক্ষে অনুষ্ঠিতব্য আয়োজন সবার জন্য উন্মুক্ত থাকবে।

সম্মাননা পেতে যাওয়া পাঁচ আমেরিকান নাগরিক হলেন, মুক্তিযুদ্ধে সাহায্যের লক্ষ্যে গঠিত ‘সেন্টার ফর বাংলাদেশ’র কো-ফাউন্ডার এবং মুক্তিযুদ্ধের আগে বাংলাদেশের কলেরা হাসপাতালে কর্মরত চিকিৎসক ডা. ডেভিড নেলিন, মুক্তিযুদ্ধকালের ভিডিওধারক লিয়ার লেভিন (যার ধারণ করা ফুটেজ নিয়ে ‘মুক্তির গান’ প্রামাণ্যচিত্র নির্মাণ করা হয়), মুক্তিযুদ্ধকালে ওয়াশিংটনে স্থাপিত বাংলাদেশ সেন্টারের অন্যতম উদ্যোক্তা ডেভিড ওয়েজবোর্ড, ‘মুক্তির গান’ প্রামাণ্যচিত্রের অন্যতম পরিচালক ক্যাথরিন মাসুদ ও কনসার্ট ফর বাংলাদেশ’-এর অন্যতম শিল্পী প্রয়াত ওস্তাদ আলী আকবর খান।

অনুষ্ঠানের আহ্বায়ক ডা. জিয়াউদ্দীন আহমেদ জানান, যারা সম্মাননা পেতে যাচ্ছেন তাদের মধ্যে যারা জীবিত আছেন সকলেই অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। প্রয়াত আলী আকবর খানের পক্ষে উপস্থিত থাকবেন তাঁর ছেলে আশীষ খান।

উল্লেখ্য, গ্রেটার নিউইয়র্ক চেম্বার অব কমার্স ও বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশনের (এফবিসিসিআই) সহযোগিতায় ‘বাংলাদেশি ইমিগ্রান্ট ডে ও ট্রেড ফেয়ার’ আয়োজন করছে মুক্তধারা নিউইয়র্ক ও ইউএসএ-বাংলাদেশ বিজনেস লিংকস। টাইটেল স্পন্সর হিসেবে আছে আইএফআইসি ব্যাংক।

এতে শীর্ষস্থানীয় শিল্পপতি, উদ্যোক্তা ও ব্যবসায়ীদের দ্বিপাক্ষিক আলোচনা ও সেমিনারের পাশাপাশি প্রদর্শনী চলবে। ট্রেড ফেয়ারে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) এবং এফবিসিসিআই-এর সদস্যদের স্টল থাকবে। এছাড়া প্রাণ আরএফএল, ওয়ালটনসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান অংশগ্রহণ করবে বলে আয়োজকরা জানিয়েছেন।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের প্রখ্যাত শিল্পী রথীন্দ্রনাথ রায়, নবনীতা চৌধুরী, দিনাত জাহান মুন্নী ও পশ্চিমবঙ্গ থেকে ইমন চক্রবর্তী ও পৌষালী ব্যানার্জীরা গান পরিবেশন করবেন। এছাড়াও থাকবে বিভিন্ন সাংস্কৃতিক পরিবেশনা। -বিজ্ঞপ্তি

(ঢাকাটাইমস/০৭সেপ্টেম্বর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

করোনায় একজনের মৃত্যু, শনাক্ত ২৬

সাম্প্রদায়িকতার বিরুদ্ধে লড়াই করে যেতে হবে: ওবায়দুল কাদের

কক্সবাজারে চার দিনের আন্তর্জাতিক ফ্লিট রিভিউ শুরু হচ্ছে মঙ্গলবার

জঙ্গি পালানোর ঘটনায় দায় এড়াতে পারে না আইনশৃঙ্খলা বাহিনী: র‌্যাব মুখপাত্র

দেশের অর্থনীতি নিয়ে গুজবে কান না দেওয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

বুয়েটছাত্র ফারদিন খুনের মোটিভ ও প্রকৃত জড়িতদের খুঁজছে র‌্যাব

সিএনজি অটোরিকশার দৈনিক জমা বৃদ্ধির প্রক্রিয়ার প্রতিবাদে মানববন্ধন

সব দেশের সঙ্গেই বাংলাদেশের সম্পর্ক বন্ধুত্বপূর্ণ: প্রধানমন্ত্রী

জেসিআই ঢাকা ইয়োংয়ের নতুন কমিটি ঘোষণা

যাত্রীদের সুবিধা ও আয় বাড়াতে নতুন সময়সূচি আসছে রেলে

এই বিভাগের সব খবর

শিরোনাম :