অন্যের কোর্স চুরি করে পাঠদানের অভিযোগ, রোমানিয়ার শিক্ষামন্ত্রীর পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫৪ | প্রকাশিত : ৩০ সেপ্টেম্বর ২০২২, ১৩:৫২

অন্যের কোর্স সিলেবাস চুরি করে নিজের নামে বিশ্ববিদ্যালয়ে পড়াতেন রোমানিয়ার শিক্ষামন্ত্রী সোরিন সিম্পিয়েনু। তার বিরুদ্ধে এমন অভিযোগ আসায় জনরোষের মুখে বৃহস্পতিবার পদত্যাগ করেছেন তিনি। খবর রয়টার্সের।

রয়টার্সের খবরে বলা হয়, এই অভিযোগ তিনি অস্বীকার করেছেন এবং বলেছেন, কোর্সের অন্যান্য লেখকদের সম্মতিতে কোর্সটি সিলেবাসের অন্তর্ভুক্ত করেছেন।

ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশগুলোর আইন প্রণেতা, প্রাক্তন মন্ত্রিপরিষদ মন্ত্রী এবং ম্যাজিস্ট্রেটদের মধ্যে চুরির ঘটনা ব্যাপক, যার ফলে পাবলিক প্রতিষ্ঠানের প্রতি আস্থা নষ্ট করে।

দেশটির প্রধানমন্ত্রী নিকোলাই সিউকা নিজেই সামরিক বিজ্ঞানের ওপর তার ডক্টরাল থিসিসের কিছু অংশ চুরির অভিযোগে অভিযুক্ত হয়েছেন। সে অভিযোগ তিনি অস্বীকারও করেছেন।

সংবাদ ওয়েবসাইট প্রেসওয়ানের একটি তদন্তে বলা হয়েছে, ২০১৪ সাল থেকে তিনবার শিক্ষামন্ত্রী থাকা একজন প্রাক্তন বিশ্ববিদ্যালয়ের রেক্টর সিম্পিয়েনু বিশ্ববিদ্যালয়ের কৃষিবিদ্যা ও পশুচিকিৎসা বিষয়ক একটি কোর্সের ১৩টি অধ্যায় চুরি করেছেন।

প্রাক্তন বামপন্থী প্রধানমন্ত্রী ভিক্টর পন্টার নেতৃত্বে একটি মন্ত্রিসভার অধীনে সিম্পিয়েনুকে প্রথম শিক্ষামন্ত্রী নিযুক্ত করা হয়েছিল। তার বিরুদ্ধে চুরির অভিযোগ নিশ্চিত হওয়ার পর তার ডক্টরেট ডিগ্রি ফিরিয়ে দিয়েছিলেন তিনি।

তারপর থেকে, নীতিনির্ধারকেরা চুরির মোকাবেলা করার জন্য একাডেমিক বিশ্বের ক্ষমতা থেকে দূরে সরে গেছে।

সিম্পিয়ানুর অধীনে মন্ত্রণালয় শিক্ষা আইনে পরিবর্তনের প্যাকেজ নিয়ে কাজ করছে। বিধানগুলির একটিতে চুরির অভিযোগে তিন বছরের সীমাবদ্ধতার একটি সংবিধি রাখা হবে। তবে সরকার এখনও পরিবর্তনগুলি অনুমোদন করেনি।

(ঢাকাটাইমস/৩০সেপ্টেম্বর/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :