বাংলাদেশ দূতাবাস ফ্রান্সে ‘সশস্ত্র বাহিনী দিবস’ উদযাপন

ইকবাল মোহাম্মদ জাফর, ফ্রান্স থেকে
 | প্রকাশিত : ২৩ নভেম্বর ২০২২, ২২:০০

ফ্রান্সের রাজধানী প্যারিসের হোটেল প্যাভিও রয়েলের হলরুমে গত ২১ নভেম্বর যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ৫১তম ‘সশস্ত্র বাহিনী দিবস’ পালন করা হয়। এদিন বাংলাদেশ এবং ফ্রান্স উভয় দেশের জাতীয় সংগীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফ্রান্সের প্রতিরক্ষা ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উর্ধ্বতন কর্মকর্তাসহ ফ্রান্সে নিযুক্ত বন্ধু প্রতীম বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও প্রতিরক্ষা বিষয়ক কর্মকর্তারা, ফ্রান্সের সামরিক সরঞ্জাম প্রস্তুতকারী বিভিন্ন কোম্পানির উর্ধ্বতন কর্মকর্তারা এবং ফ্রান্সে বসবাসরত প্রবাসী বাংলাদেশি বীর মুক্তিযোদ্ধারা।

এছাড়া বাংলাদেশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও ব্যবসায়িক নেতৃবৃন্দসহ প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়ার সাংবাদিকরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত খন্দকার এম তালহা এবং প্রতিরক্ষা উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল মো. মিজানুর রহমান এনডিসি অনুষ্ঠানে আমন্ত্রিত অতিথিদের অভ্যর্থনা জানান।

রাষ্ট্রদূত এবং প্রতিরক্ষা উপদেষ্টা তাদের বক্তব্যে তৎকালীন সময়ে ‘সশস্ত্র বাহিনী’ গঠনের প্রয়োজনীয়তা ও প্রেক্ষাপট তুলে ধরেন এবং দেশমাতৃকার সেবায় সশস্ত্র বাহিনীসহ অন্যদের আত্নত্যাগের কথা গভীরভাবে স্মরণ করেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে বলেন, মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে গড়ে ওঠা বাংলাদেশের সশস্ত্র বাহিনী জাতির অহংকার। ১৯৭১ সালের ২১ নভেম্বর সেনা, নৌ ও বিমানবাহিনীসহ সম্মিলিত বাহিনীর সমন্বয়ে সশস্ত্র বাহিনী গঠন করা হয় এবং মহান স্বাধীনতা যুদ্ধে সশস্ত্র বাহিনীর অবদান ও বীরত্বগাথা জাতি আজও গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করে।

রাষ্ট্রদূত গভীর শ্রদ্ধার সঙ্গে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে স্মরণ করে বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তার নিজের জীবনকে উৎসর্গ করেছেন বাংলার গরীব দুঃখী মেহনতি মানুষের মুখে হাসি ফোটানোর জন্য। তিনি সকল প্রকার অন্যায় অত্যাচার, জেল-জুলুম উপেক্ষা করে সমগ্র জাতিকে বাঙালি জাতীয়তাবাদে উদ্বুদ্ধ করে ১৯৭১ সালের ২৬ মার্চ বাংলাদেশের স্বাধীনতার ঘোষণা দেন এবং তারই নেতৃত্বে দীর্ঘ নয় মাস সশস্ত্র মুক্তিযুদ্ধের মাধ্যমে জাতি কাঙ্ক্ষিত বিজয় অর্জন করে।

রাষ্ট্রদূত অনুষ্ঠানে উপস্থিত হওয়ায় আমন্ত্রিত অতিথিদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

(ঢাকাটাইমস/২৩নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

ফ্রান্স আ.লীগ: বেনজির আহমেদের মৃত্যুবার্ষিকী উপলক্ষে আলোচনা দোয়া মাহফিল

ভেনিসে বাংলাদেশ ক্রীড়া সংস্থার আয়োজনে ব্যাডমিন্টন টুর্নামেন্টের উদ্বোধন

প্যারিস-বাংলা প্রেসক্লাবের সভাপতি সুহেল, সাধারণ সম্পাদক রাসেল

ছাতক এডুকেশন ট্রাস্ট ইউকের অভিষেক

প্যারিসে সিলেট মিডিয়া কর্পোরেশনের সংবর্ধনা ও আলোচনা সভা

ন্যাচারাল অলিম্পিয়া-২০২২ এ বাংলাদেশের প্রতিনিধি জাহাঙ্গীর

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে বিজয়ী চার বাংলাদেশি

ফিনল্যান্ড আ.লীগের উদ্যোগে জেলহত্যা দিবস পালন

১০ লাখ ডলার ক্ষতিপূরণ চেয়ে সাংবাদিক ইলিয়াসের বিরুদ্ধে নিউইয়র্কে মামলা

ফখরুলকন্যার হাতে উঠল ‘অস্ট্রেলিয়ান অব দ্য ইয়ার’ পুরস্কার

এই বিভাগের সব খবর

শিরোনাম :