জেমস থেকে পড়শী, জনপ্রিয় শিল্পীরা কনসার্টে কত পারিশ্রমিক নেন?

লিটন মাহমুদ, ঢাকাটাইমস
| আপডেট : ১০ জানুয়ারি ২০২৩, ১১:২১ | প্রকাশিত : ১০ জানুয়ারি ২০২৩, ১০:৫৭

ষড়ঋতুর দেশে জেঁকে বসেছে শীত। শীতকাল মানেই ছুটি, ভ্রমণ, আনন্দ আর কনসার্ট। এসব কনসার্টে ঢল নামে তারুণ্যের। শীতকাল সংগীতশিল্পীদের ইনকামের মৌসুমও বটে। সারা বছর যেমন তেমন কাটলেও শীতকাল এলেই দম ফেলার ফুরসত মেলে না জনপ্রিয় সংগীতশিল্পীদের।

বিশেষ করে নভেম্বর থেকে ফেব্রুয়ারি কনসার্টের জন্য শিল্পীদের ছুটতে হয় দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্ত। কনসার্টে অংশ নেওয়ার জন্য তারা পারিশ্রমিকও নেন মোটা অঙ্কের। চলুন তবে এক নজরে জেনে আসি একটি কনসার্টে গান গাওয়ার জন্য দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পীরা কে কত পারিশ্রমিক নেন।

জেমস

কনসার্ট আর জেমস, এই দুটি শব্দ যেন সমার্থক। নগরবাউল খ্যাত এ সংগীত তারকার গান শোনার জন্য মুখিয়ে থাকেন সংগীতপ্রেমীরা। কনসার্টের উচ্চ পারিশ্রমিকের বেলায় দ্বিতীয়বার ভাবেন না নব্বই দশকের জনপ্রিয় এই ব্রান্ড তারকা।

ঢাকার ভেতরে কনসার্টপ্রতি ৮ লাখ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন জেমস। ঢাকার বাইরে কনসার্ট করতে জেমস পারিশ্রমিক নেন ১২ থেকে ১৪ লাখ টাকা। তবে জেমসের কনসার্ট সামাজিক যোগাযোগ মাধ্যম বা ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্মে লাইভ করা হলে পারিশ্রমিকের সঙ্গে যোগ করতে হয় আরও ৪ লাখ টাকা।

মমতাজ

জেমসের পরেই কনসার্ট মাতাতে অতুলনীয় মমতাজ। ‘বুকটা ফাইটা যায়’, ‘নান্টু ঘোটকের কথা শুইনা, ‘মরার কোকিল’ এমন অসংখ্য গান গেয়ে কনসার্ট প্যান্ডেলের সামনে সব বয়সী দর্শকদের মাতিয়ে তোলেন এই কণ্ঠশিল্পী।

কনসার্টের জন্য মমতাজের পারিশ্রমিকও আকাশচুম্বী। ঢাকার ভেতরে প্রতিটি কনসার্টের জন্য ৮ লাখ এবং ঢাকার বাইরে ১০ থেকে ১২ লাখ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন মমতাজ।

হাবিব ওয়াহিদ

জেমস ও মমতাজের পর কনসার্টের চাহিদায় তুঙ্গে আছেন হাবিব ওয়াহিদ। প্রতিটি কনসার্টের জন্য সাড়ে ৩ লাখ থেকে ৫ লাখ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন এ সংগীতশিল্পী।

তাহসান

কনসার্টের আয়োজকদের কাছে চাহিদায় পিছিয়ে নেই তাহসান খানও। প্রতিটি কনসার্টের জন্য সাড়ে ৩ লাখ টাকা পারিশ্রমিক নেন তাহসান।

হৃদয় খান

৩ লাখ টাকা পারিশ্রমিকে কনসার্ট করে থাকেন হৃদয় খান। এই টাকার ভেতর অন্তর্ভুক্ত থাকেন মিউজিশিয়ানরাও।

মিলা ইসলাম

একসময় কনসার্ট মানেই নাম আসতো মিলার। তার চাহিদা এখন কমেছে। দেড় লাখ টাকা পারিশ্রমিকে বর্তমানে কনসার্ট করে থাকেন তিনি।

মাঈনুল আহসান নোবেল

একটি কনসার্টের গান গাইতে বর্তমানে ৫ লাখ টাকা পারিশ্রমিক দাবি করেন ‘সা রে গা মা পা’র দ্বিতীয় রানারআপ বিজয়ী মাঈনুল আহসান নোবেল।

জাকিয়া সুলতানা কর্ণিয়া

চলতি প্রজন্মের জনপ্রিয় কণ্ঠশিল্পী জাকিয়া সুলতানা কর্ণিয়া। কনসার্ট করতে ৩ লাখ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন তিনি।

ইমরান

২ লাখ টাকা হলে মঞ্চে ওঠেন এই প্রজন্মের কন্ঠশিল্পী ইমরান মাহমুদুল।

পড়শী

খুদে গানরাজ পড়শী প্রতিটি কনসার্টের জন্য ১ লাখ ৮০ হাজার থেকে ২ লাখ টাকা পারিশ্রমিক নিয়ে থাকেন।

এছাড়া ৩ লাখ টাকায় কনসার্ট করে থাকেন ফাতেমা তুয যোহরা ঐশী। আড়াই লাখ থেকে তিন লাখ টাকা নেন নাজমুন মুনিরা ন্যান্সি। দিলশাদ নাহার কনা নেন ২ থেকে আড়াই লাখ টাকা। দেড় লাখ টাকায় কনসার্টে কন্ঠ ছাড়েন সোমনুর মনির কোনাল ও পারভেজ সাজ্জাদ।

খোঁজ নিয়ে জানা গেছে, দেশের জনপ্রিয় কণ্ঠশিল্পীদের অনেকেই কয়েকটি ইভেন্টের সাথে কনসার্ট করেন। কনসার্টে গাওয়ানোর বিনিময়ে শিল্পীদের পারিশ্রমিক থেকে কমিশন কেটে নেয় ওই ইভেন্ট সংস্থাগুলো।

(ঢাকাটাইমস/১০জানুয়ারি/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :