সবজি-মাছে দাম বেড়েছে, শীতের দোহাই বিক্রেতাদের

পুলক রাজ, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৪ জানুয়ারি ২০২৩, ১৮:৪৩

রাজধানীর কাঁচাবাজারগুলোতে শীতের শুরুতে সবজির দামে স্বস্তি ফিরে এলেও মৌসুমের মাঝে শীতের তীব্রতা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দাম। বিক্রেতাদের দাবি, সবজি-মাছে ভর করেছে শীত। হঠাৎ ঠাণ্ডার প্রকোপ বাড়ায় বাজারে কমেছে সব ধরণের সবজির যোগান। আর এতেই সপ্তাহ ব্যবধানে বিভিন্ন সবজিতে কেজি প্রতি অন্তত ১০ টাকা বেড়ে গেছে। এছাড়া মাছে প্রকারভেদে কেজি প্রতি অন্তত ২০-৩০ টাকা বেড়েছে।

জানা গেছে, সারাদেশে তীব্র শীত ও ঘন কুয়াশার কারণে কৃষকরা পড়ছেন সমস্যায়। তারা ফসল তুলতে পাড়ছেন না। এছাড়া কুয়াশার কারণে সবজি পরিবহনও বাধাপ্রাপ্ত হচ্ছে। ফলে বাজারে কমেছে সবজির সরবরাহ।

শনিবার রাজধানীর রামপুরা কাঁচাবাজার, মালিবাগ, শান্তিবাগ, বউ বাজারসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, প্রতিটি ফুলকপি ও পাতাকপি ৩৫ থেকে ৪০ টাকায় বিক্রি হচ্ছে, যা গত সপ্তাহে ছিল ২০ থেকে ২৫ টাকা ছিল। এছাড়া বেগুন বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজি দরে যা গত সপ্তাহে ছিল ৪০ থেকে ৫০ টাকা ছিল। শিমের কেজি ৪০ টাকা থেকে বেড়ে ৫০ টাকা, শসা ৫০ থেকে বেড়ে ৬০ টাকা, গাজর ৬০ থেকে বেড়ে ৭০ টাকা, টমেটো ৫০ থেকে বেড়ে ৬০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে। এছাড়া চিচিঙ্গা, ধুন্দল ও ঝিঙের কেজি প্রতি ৭০ থেকে ৮০ টাকা। যা গত সপ্তাহে কেজি ৫০ থেকে ৬০ টাকার মধ্যে ছিল।

বাজার ঘুরে দেখা গেছে, লাউ ৭০ থেকে ৮০ টাকা, কাঁচামরিচ প্রতি কেজি গুণতে হচ্ছে ১২০ টাকা।

অপরদিকে মাছের বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি রুই, তেলাপিয়া ও পাঙাশের দাম ১০ থেকে ৩০ টাকা পর্যন্ত বেড়েছে। পাঙাশ ও তেলাপিয়া প্রতি কেজি ২০০ টাকার কমে মিলছে না। এছাড়া প্রতিকেজি রুই মাছের দাম ওজনভেদে ২৫০ থেকে ৪০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এদিকে ব্রয়লার মুরগি প্রতিকেজি ১৫০ থেকে ১৬০ টাকা, সোনালি মুরগির প্রতিকেজি ২৫০ থেকে ২৭০ টাকা, গরুর মাংস ৭০০ ও খাসির মাংস মানভেদে ৯০০ থেকে ৯৫০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া, ফার্মের মুরগির ডিমের ডজন এখন ১২৫ টাকা। মোটা চালের দাম একটু কমে ৫০ টাকার নিচে নামলেও, অন্যান্য চাল আগের দামেই কিনতে হচ্ছে। বাজারে এখনো ১১৫ থেকে ১২০ টাকার নিচে খোলা চিনি পাওয়া যাচ্ছে না।

বাংলাদেশ কাঁচামাল আড়ত মালিক সমিতির সভাপতি মো. ইমরান মাস্টার ঢাকা টাইমসকে বলেন, আবহাওয়ার কারণে সবজির দাম একটু বেড়েছে। তবে শীতের মৌসুমে সবজির দাম যতটুকু কম হওয়ার কথা তা এখন নেই। উৎপাদন খরচও বেশি তাই দাম একটু বেশি। তবে শীতের তীব্রতা কমলে সরবরাহ বাড়বে তখন সবজির দাম কমবে।

রামপুরা কাঁচাবাজার সবজি এক মাছ বিক্রেতা ঢাকা টাইমসকে বলেন, চাষের মাছ বাজারে কম আসছে শীতের কারণে। তবে শীত কমলে বাজারে মাছ বেশি আসবে দামও কমবে।

শান্তিবাগ এলাকার এক ক্রেতা ঢাকা টাইমসকে বলেন, ২০২২ সালে যেভাবে সব কিছুর দাম বেড়েছিল। এখন ২০২৩ সালেও এর প্রভাব রয়েছে। কয়েকদিন ধরে সবজি ও মাছের দাম কিছুটা বেশি। তবে সবকিছু যেভাবে হুট করে বেড়ে যায়, সেই অনুপাতে কমে না। এখানে একটা কারসাজি চলে। সাধারণ মানুষের জন্য সরকারের এই জায়গাটাতে পদক্ষেপ নিতে হবে।

(ঢাকাটাইমস/১৪জানুয়ারি/পিআর/এসএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

নারী প্রশিক্ষণার্থীদের মোটর ড্রাইভিং প্রশিক্ষণ সম্পন্ন 

ঋণের সুদহার ১৪ শতাংশের বেশি হবে না, বাংলাদেশ ব্যাংকের আশ্বাস

ভারতীয় পেঁয়াজ আমদানির পর দেশি পেঁয়াজের দাম বাড়ালেন পাইকাররা

ইসলামী ব্যাংকের সঙ্গে অ্যাস্ট্রা এয়ারওয়েজের চুক্তি স্বাক্ষর

কৃষকদের আর্থিক সহায়তা দিল সাউথইস্ট ব্যাংক

ঈদ উপলক্ষ্যে দেশব্যাপী বসুন্ধরা ফুড অ্যান্ড বেভারেজের ‘ট্রাক সেল’ কার্যক্রম উদ্বোধন

বিসিএসআইআর ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের মধ্যে গবেষণা চুক্তি স্বাক্ষর

ঈদ উপলক্ষে ওয়ালটনের বিদ্যুৎ সাশ্রয়ী ও পরিবেশবান্ধব পণ্য উন্মোচন 

বাজেট ২০২৪-২৫: ধনীদের কর বাড়ছে

‘ঈদ উৎসব-কোরবানি অফার’ ক্যাম্পেইনের উদ্বোধন করল সনি-র‌্যাগস

এই বিভাগের সব খবর

শিরোনাম :