আরও দুই বছর রাশিয়ায় রাষ্ট্রদূত থাকছেন কামরুল আহসান

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ জানুয়ারি ২০২৩, ১৯:৪৮

রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত কামরুল আহসানকে পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ দিয়েছে সরকার। আরও দুই বছর দেশটিতে রাষ্ট্রদূত হিসেবে থাকছেন তিনি।

বৃহস্পতিবার জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, সরকারি চাকরি আইন, ২০১৮ এর ৪৯ ধারা অনুযায়ী রাশিয়ায় বাংলাদেশের রাষ্ট্রদূত পদে চুক্তিভিত্তিক নিয়োজিত বিসিএস পররাষ্ট্র ক্যাডারের অবসরপ্রাপ্ত কর্মকর্তা কামরুল আহসানকে তাঁর পূর্বের চুক্তির ধারাবাহিকতায় এবং অনুরূপ শর্তে এবছরের (২০২৩) ১ জানুয়ারি বা যোগদানের তারিখ থেকে পরবর্তী দুই বছরের জন্য পুনরায় চুক্তিভিত্তিক নিয়োগ প্রদান করা হলো। এ পুনঃচুক্তিভিত্তিক নিয়োগের ক্ষেত্রে পূর্বের চুক্তিপত্রের শর্তাবলি অপরিবর্তিত রেখে পুনরায় চুক্তিপত্র সম্পাদন করতে হবে। জনস্বার্থে এ আদেশ জারি করা হলো।

কামরুল আহসান কর্মজীবনে বেইজিং (গণচীন), ওয়াশিংটন ডিসি (যুক্তরাষ্ট্র) ও লন্ডনে (যুক্তরাজ্য) অবস্থিত বাংলাদেশ দূতাবাসসমূহে বিভিন্ন গুরুত্বপূর্ণ কূটনৈতিক পদে দায়িত্ব পালন করেন। তিনি ২০০৩ সাল থেকে ২০০৭ সাল পর্যন্ত সংযুক্ত আরব আমিরাতের দুবাইতে বাংলাদেশের কনস্যাল জেনারেল ছিলেন।

তিনি ইতিপূর্বে কানাডা ও সিঙ্গাপুরে রাষ্ট্রদূতের দায়িত্ব পালন করেছেন। পেশাদার এই কূটনীতিক নোয়াখালীর সোনাইমুড়িতে জন্মগ্রহণ করেন।

কুমিল্লার আওয়ার লেডি অব ফাতিমা হাই স্কুলে প্রাথমিক ও কুমিল্লা জিলা স্কুলে মাধ্যমিক শিক্ষা লাভ করেন কামরুল আহসান। ঢাকা কলেজ থেকে উচ্চ-মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন তিনি। ১৯৮৪ সালে পুরকৌশলে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরবর্তীকালে বেইজিং ল্যাংগুয়েজ ও কালচারাল ইউনিভার্সিটি এবং যুক্তরাষ্ট্রের হাওয়াইতে অবস্থিত এশিয়া প্যাসিফিক সেন্টার ফর সিকিউরিটি স্টাডিজ থেকে উচ্চতর শিক্ষা লাভ করেন।

প্রথমে একটি উপদেষ্টা প্রতিষ্ঠানে ও পরে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডে সহকারী প্রকৌশলী হিসাবে কর্ম জীবন শুরু করেন কামরুল আহসান।

পরে ১৯৮৮ সালে বিসিএস (পররাষ্ট্র) ক্যাডারে যোগদান করেন। তিনি ২০০৭ সাল থেকে ২০১২ সাল এবং ২০১২ সাল থেকে ২০১৬ সাল পর্যন্ত পর্যায়ক্রমে সিঙ্গাপুর ও কানাডায় বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন।

(ঢাকাটাইমস/১৯জানুয়ারি/এসএস/ইএস)

সংবাদটি শেয়ার করুন

প্রশাসন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :