অস্ট্রিয়ায় তৌহিদুলের রাষ্ট্রদূত নিয়োগের প্রস্তাব নাকচের বিষয়ে যা বললেন পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২১ জানুয়ারি ২০২৩, ২০:০৩ | প্রকাশিত : ২১ জানুয়ারি ২০২৩, ১৮:৫৫

অস্ট্রিয়ায় বাংলাদেশের পরবর্তী রাষ্ট্রদূত হিসেবে পেশাদার কূটনীতিক মো. তৌহিদুল ইসলামকে নিয়োগের প্রস্তাব নাকচ করেছে ইউরোপীয় দেশটি। নজিরবিহীন এমন ঘটনায় তৌহিদের পেছনে শত্রু লেগেছে বলেই জানাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন।

পররাষ্ট্রমন্ত্রী বলছেন, এরপরও তিনি তৌহিদুলকে রাষ্ট্রদূত হিসেবে ভিয়েনাতেই দিতে চান। অস্ট্রিয়ায় রাষ্ট্রদূত নিয়োগের প্রস্তাব নাকচের পেছনে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তৌহিদুলের সহকর্মীরা জড়িত। তবে পররাষ্ট্রমন্ত্রী তৌহিদুলের পক্ষেই থাকবেন।

শনিবার সিলেটের চাঁনপুরে এক অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

কূটনীতিক মো. তৌহিদুল ইসলামের প্রশংসা করে পররাষ্ট্রমন্ত্রী বলেন, তৌহিদুল ভালো অফিসার এবং তুখোড় ছেলে। তৌহিদুল বর্তমানে আমাদের অ্যাম্বাসেডর ইন সিঙ্গাপুর। তাকে আমরা ভিয়েনাতে দিতে চাই। সেখানে মাল্টিন্যাচারাল কাজ আছে; এটা আমাদের ধারণা।

তৌহিদুল ইসলাম শত্রুতার শিকার বলে মন্তব্য করে মোমেন বলেন, সে যখন প্রশাসনিক পরীক্ষা দেয়, তখন সারা দেশে প্রথম হয়। সে তুখোড় ছেলে। এখন ওকে টেনে কিভাবে নামানো যায়, এ জন্য তার মন্ত্রণালয়ের লোকজন, তারই বন্ধুবান্ধবরা ক্রমাগত কাজ করছে।

তিনি বলেন, তৌহিদুল যখন ইতালির মিলানে কনসাল জেনারেল ছিল, তখন একটা মেয়েকে তার পেছনে লাগিয়ে দেয়। শত্রুতা করে একটা কেলেঙ্কারির চেষ্টা করে। তখন তাকে সাসপেন্ড করা হয়, অনেক ইনভেস্টিগেশন করা হয়। পরে দেখা যায় বিষয়টি একেবারে বানোয়াট। তারপর তার প্রমোশন হয়, তারপর অ্যাম্বাসেডর হয়। এখন তার বিরুদ্ধে একটা দল আবার লেগেছে, তারই বন্ধুবান্ধব হবে।

এদিকে গত বছরের জুলাই থেকে অস্ট্রিয়ার ভিয়েনা মিশনে বাংলাদেশের রাষ্ট্রদূতের পদ শূন্য রয়েছে। এ পদে কূটনীতিক মো. তৌহিদুল ইসলামকে নিয়োগ দিয়ে এ সংক্রান্ত প্রস্তাবনা ভিয়েনায় পাঠানো হয়। কিন্তু অস্ট্রিয়া সরকার রাষ্ট্রদূত হিসেবে তৌহিদুল ইসলামকে গ্রহণের প্রস্তাব নাকচ করে দেয়।

এর প্রেক্ষিতে গত ১৯ সেপ্টেম্বর পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন অস্ট্রিয়া সরকারের পররাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠি লিখেন। এতে তিনি তৌহিদুলকে গ্রহণ করার জন্য অনুরোধ জানান। তবু ভিয়েনা থেকে তৌহিদুলকে রাষ্ট্রদূত হিসেবে গ্রহণ করা হয়নি।

ছবি- সংগৃহীত

সংশ্লিষ্টরা মনে করছেন, তৌহিদুল ইসলাম যখন ইতালির মিলানে কনসাল জেনারেল হিসেবে কর্মরত ছিলেন, সে সময় তার বিরুদ্ধে অধস্তন এক নারী সহকর্মীর সঙ্গে গুরুতর অসদাচরণের অভিযোগ ওঠে। এর কারণে হয়ত তৌহিদুলকে রাষ্ট্রদূত হিসেবে ভিয়েনা গ্রহণ করছে না।

(ঢাকাটাইমস/২১জানুয়ারি/এসএম/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সরকারি-বেসরকারি প্রচেষ্টায় আত্মহত্যা নিরসন করা সম্ভব: প্রতিমন্ত্রী সিমিন

আবারও দুদিনের হিট অ্যালার্ট জারি

টুরিস্ট ভিসায় বাংলাদেশিদের ভারত ভ্রমণের ওপর নিষেধাজ্ঞা জারি

‘শিল্পের মাধ্যমে পরিবেশের সচেতনতা বৃদ্ধিতে তরুণদের ভূমিকা রাখার আহ্বান’

এআই মানুষের জীবনধারাকে সহজ করলেও এটি সভ্যতার জন্য ঝুঁকি: পলক

স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে মন্দির, গির্জা-প্যাগোডায় বিশেষ প্রার্থনা

বঙ্গবন্ধুকন্যা হওয়ায় শেখ হাসিনার কাছে মানুষের প্রত্যাশা বেশি: ড. আনোয়ার

১০ হাজারের বেশি অবৈধ বাংলাদেশিকে দ্রুত ফেরত পাঠাবে যুক্তরাজ্য

বাসাবোতে নির্মাণাধীন ভবন থেকে পড়ে যাওয়া আরও এক শ্রমিকের মৃত্যু

নিষেধাজ্ঞা পাল্টা নিষেধাজ্ঞা না থাকলে বাংলাদেশ আরও এগিয়ে যেত: প্রধানমন্ত্রী

এই বিভাগের সব খবর

শিরোনাম :