পাকিস্তানে ফের বিদ্যুৎ গ্রিডে বিপর্যয়, দেশব্যাপী ভোগান্তি

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৩ জানুয়ারি ২০২৩, ১৬:৩০

সোমবার পাকিস্তানের জাতীয় গ্রিডে বড় ধরনের বিপর্যয় দেখা দিয়েছে। গত তিনমাসের মধ্যে এ নিয়ে দুইবার জাতীয় গ্রিডে বিপর্যয় দেখা দেওয়ায় পুরো পাকিস্তান বিদ্যুৎহীন বলে জানিয়েছে দেশটির বিদ্যুৎ মন্ত্রণালয়। এর মাধ্যমে ঋণগ্রস্ত দেশটির অবকাঠামোগত দুর্বলতা প্রকাশ পেয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বিদ্যুৎমন্ত্রী খুররম দস্তগীর রয়টার্সকে বলেছেন, গ্রিডের দক্ষিণে একটি বড় ভোল্টেজ বৃদ্ধির কারণে বিভ্রাট হয়েছিল, যার প্রভাব পুরো নেটওয়ার্কে পড়েছে।

দস্তগীর বলেন, কারখানা, হাসপাতাল এবং স্কুল বন্ধ হওয়ার প্রায় ছয় ঘন্টা পরে উত্তর থেকে দক্ষিণে আংশিকভাবে সরবরাহ পুনরুদ্ধার করা হচ্ছে। রাত ১০টার মধ্যে গ্রিডটি সম্পূর্ণরূপে কাজ করা শুরু করবে। তবে আমরা তার আগে পুনরুদ্ধারে জন্য সর্বোচ্চ চেষ্টা করছি।’

সর্বশেষ অক্টোবরেও বড় বিভ্রাটটি পুনরুদ্ধার করতে কয়েক ঘণ্টা সময় লেগেছিল। মন্ত্রণালয়ের একজন সিনিয়র আধিকারিককে এই বিভ্রাটের জন্য দায়ী করা হয়েছে। এর ফলে পাকিস্তানের ২২ কোটি মানুষ মারাত্মক বিদ্যুৎ বিভ্রাটের শিকার হয়েছে।

নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা বলেছেন, ‘ব্যবস্থায় একটি অন্তর্নিহিত দুর্বলতা রয়েছে। জেনারেটরগুলি লোড সেন্টার থেকে অনেক দূরে এবং ট্রান্সমিশন লাইনগুলি খুব দীর্ঘ এবং অপর্যাপ্ত।’

অনেকটা জাতীয় অবকাঠামোর মতো, পাকিস্তানের গ্রিডের একটি জরুরি আপগ্রেড প্রয়োজন। সরকার যে কাজের জন্য আন্তর্জাতিক মুদ্রা তহবিলের বেইল-আউটের দিকে তাকিয়ে আছে।

পাকিস্তানের চাহিদা মেটাতে পর্যাপ্ত বিদ্যুতের ক্ষমতা আছে, কিন্তু তার তেল-গ্যাস চালিত প্ল্যান্ট চালানোর জন্য সম্পদের অভাব রয়েছে এবং এই খাতটি এত বেশি ঋণের মধ্যে রয়েছে যে এটি অবকাঠামো এবং বিদ্যুৎ লাইনে বিনিয়োগ করতে পারে না।

অর্থনৈতিক রাজধানী করাচি থেকে রাজধানী ইসলামাবাদ, পূর্বাঞ্চলীয় শহর লাহোর এবং উত্তরে পেশোয়ার পর্যন্ত বিভ্রাটের ফলে দেশের বিভিন্ন অংশ ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে স্টক এক্সচেঞ্জে লেনদেন প্রভাবিত হয়নি।

(ঢাকাটাইমস/২৩জানুয়ারি/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

ভারতীয় নাগরিকের হৃৎপিণ্ডে প্রাণ বাঁচলো পাকিস্তানি তরুণীর

ফের ইসরায়েলে রকেট ছুড়েছে হামাস

পাকিস্তানের উপ-প্রধানমন্ত্রী হলেন পররাষ্ট্রমন্ত্রী ইসহাক দার, ক্ষুব্ধ পিটিআই 

কোভিড টিকার পার্শ্বপ্রতিক্রিয়ার বিষয়টি স্বীকার করলো অ্যাস্ট্রাজেনেকা

বিশ্বের বৃহত্তম বিমানবন্দর টার্মিনাল নির্মাণ করছে দুবাই

ইরাকে সমকামী সম্পর্কে জড়ালেই ১৫ বছরের জেল, আইন পাস

রাশিয়ার অব্যাহত হামলায় পিছু হটতে বাধ্য হচ্ছে ইউক্রেন

যুক্তরাষ্ট্রের মধ্যাঞ্চলে ঘূর্ণিঝড়ে শিশুসহ অন্তত পাঁচজন নিহত

রাফাহতে ইসরায়েলি হামলায় অন্তত ১৩ ফিলিস্তিনি নিহত

এই বিভাগের সব খবর

শিরোনাম :