দুদিন বিমানবন্দরে রেখে ১৯ বাংলাদেশিকে ফেরত পাঠাল মালয়েশিয়া

মালয়েশিয়া প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ১৮ ফেব্রুয়ারি ২০২৩, ১০:৪৮ | প্রকাশিত : ১৭ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:১৩

দুদিন বিমানবন্দরে রেখে সেখান থেকেই ১৯ বাংলাদেশিকে ফেরত পাঠাল মালয়েশিয়া সরকার। শুক্রবার (১৭ ফেব্রুয়ারি) এয়ার এশিয়ার একটি ফ্লাইটে কুয়ালালামপুর থেকে তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হয়।

গত ১৫ ফেব্রুয়ারি ঢাকা থেকে এয়ার এশিয়ার একটি ফ্লাইটে মালয়েশিয়ার এভারলেনটেন এসডিএন বিএইচডি কোম্পানির ২৯ জন বাংলাদেশি কর্মী পাঠায় গ্রিনল্যান্ড ওভারসিজ লিমিটেড। এদের মধ্যে ১০ জনকে প্রবেশের অনুমতি দেওয়া হয় এবং বাকি ১৯ জনকে ফেরত পাঠায় মালয়েশিয়া ইমিগ্রেশন।

রিক্রুটিং এজেন্সি গ্রিনল্যান্ড ওভারসিজ (আরএল নং-৪০) প্রতিনিধি আব্দুল্লাহ আল মামুনের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি জানান, মালয়েশিয়ান কোম্পানি এভারলেনটেন এসডিএন, বিএইচডিতে আমরা বৃহস্পতিবার ২৯ জন কর্মী পাঠাই। এ সময় কোম্পানি থেকে রিসিভ করতে গেলে মালয়েশিয়ান এয়ারপোর্ট ইমিগ্রেশন বিভাগ ১০ জন কর্মীকে দেশটিতে প্রবেশের অনুমতি দিলেও বাকি ১৯ জনের ইমিগ্রেশন ডাটা সঠিক না থাকায় তাদের ফেরত পাঠায়।

আব্দুল্লাহ আল মামুন জানান, এটা অনাকাঙ্ক্ষিত ঘটনা। এর আগে এই কোম্পানিতে ৪০ জন কর্মী পাঠিয়েছিল। এটা ছিল আমাদের দ্বিতীয় ফ্লাইট। তবে আমরা নিয়োগকারী প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করেছি, তারা জানিয়েছেন ১৯ জনের তথ্য সার্ভারে পাওয়া গেছে। সেক্ষেত্রে কর্মীরা আবার মালয়েশিয়াতে প্রবেশ করতে পারবেন।

মামুন বলেন, যেসব কর্মীকে ফেরত পাঠানো হয়েছে পুনরায় তাদের পাঠাতে যে খরচ হবে তা আমাদের কোম্পানি বহন করবে। কর্মীদের কোনো অর্থ দিতে হবে না।

এ ঘটনা সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার হলে মালয়েশিয়ায় থাকা প্রবাসীরা উদ্বেগ প্রকাশ করেন। তারা বলেছেন মালয়েশিয়ার শ্রমবাজার বাংলাদেশের সম্ভাবনাময় শ্রমবাজার। অসাধু ব্যবসায়ীদের কারণে সাধারণ কর্মীরা যেন ক্ষতিগ্রস্ত না হয়, সেদিকে দুই দেশের সংশ্লিষ্টদের তদারকি বাড়াতে হবে।

মালয়েশিয়ায় বাংলাদেশ দূতাবাসের লেবার মিনিস্টার নাজমুছ সাদাত সেলিম জানান, এ বিষয়ে বাংলাদেশ প্রান্ত থেকে এবং মালয়েশিয়া এয়ারপোর্ট ইমিগ্রেশন থেকে আমাদের কোনো তথ্য জানানো হয়নি। তবে কেন তাদের ফেরত পাঠানো হয়েছে তা খোঁজ নেওয়া হবে।

(ঢাকাটাইমস/১৭ফেব্রুয়ারি/কেএম)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

প্রবাসের খবর এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :