কালিয়াকৈরে ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ কমিটি, সাংগঠনিক কার্যক্রমে গতি নেই

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ ফেব্রুয়ারি ২০২৩, ১৬:২৮

গাজীপুরের কালিয়াকৈরে ছাত্রলীগের এক বছর মেয়াদি কমিটি চলছে তিন বছরের বেশি সময় ধরে। মেয়াদোত্তীর্ণ এই কমিটিতে দিন দিন ব্যাহত হচ্ছে তাদের সাংগঠনিক কার্যক্রম। এছাড়াও নেতিবাচক নানা কর্মকাণ্ডে বিতর্কিত হচ্ছে উপজেলা ছাত্রলীগের পুরনো এই কমিটি। এমন অবস্থায় দলের সাংগঠনিক কার্যক্রমকে গতিশীল ও দলকে বিতর্ক মুক্ত করতে নতুন কমিটির দাবি করছেন ছাত্রলীগের ত্যাগী, উদ্যমী ও নতুন প্রজন্মের নেতাকর্মীরা।

সূত্র জানায়, গত ৯ জানুয়ারি ২০২০ সনে সম্মেলন ছাড়াই কালিয়াকৈর উপজেলা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছিল। কমিটিতে উপজেলার মৌচাক ইউনিয়নের রাখালিয়াচালা একালার মুক্তিযোদ্ধা জামির উদ্দিন সরকারের ছেলে দেলোয়ার হোসেন রুবেল সরকারকে সভাপতি ও একই ইউনিয়নের ভান্নারা এলাকার মৃত শওকত মৃধার ছেলে আরিফ হোসেনকে সাধারণ সম্পাদকের দায়িত্ব দেয়া হয়।

কমিটি ঘঠনের পরপরই গুঞ্জন উঠে ছাত্রলীগের সভাপতি-সম্পাদকের ছাত্রত্ব ও বয়সসীমা নিয়ে। সেসময় দুজনেই ছাত্রজীবন থেকে অব্যাহতি নেয়া। এছাড়াও দলীয় বিধান মতে ছাত্রলীগের বয়সসীমা ২৯ বছর পর্যন্ত। কিন্তু ত্রিশ বছর বয়সে উপজেলা ছাত্রলীগের সভাপতির পদে আসেন রুবেল সরকার ও সাধারণ সম্পাদক আরিফ হোসেন। এ খবর প্রকাশের পর দলের অন্যান্য নেতা-কর্মীদের মধ্যে চাপা ক্ষোভ বিরাজ করছে। এদিকে মেয়াদোত্তীর্ণ ওই কমিটির সভাপতি-সাধারণ সম্পাদকের বিরুদ্ধে সম্প্রতি নানা অনৈতিক কর্মকাণ্ডের অভিযোগ রয়েছে নেতা-কর্মীদের। সাংগঠনিক নিয়মের বাহিরে উপজেলার মৌচাক ইউনিয়ন ছাত্রলীগ ও ওয়ার্ড কমিটি বিলুপ্ত ঘোষণা করা হয়। এ নিয়ে বিক্ষোভ মিছিল করেন পদ বঞ্চিত নেতাকর্মীরা। ইউনিয়ন ও ওয়ার্ডে নিজেদের ইচ্ছে মতো পকেট কমিটি তৈরি করারও অভিযোগ উঠে তাদের বিরুদ্ধে। এসব কর্মকাণ্ডে বিগত এক বছর ধরে তীব্র সমালোচনায় রয়েছে এই কমিটি। সম্প্রতি উপজেলা ছাত্রলীগের সভাপতি রুবেল সরকারে বিবাহের খবর শোনা যাচ্ছে বিভিন্ন নেতা-কর্মীদের মুখে।

অন্যদিকে উপজেলা ছাত্রলীগের সাংগঠনিক কার্যক্রমে গতি নেই বললেই চলে। উপজেলার নয়টি ইউনিয়ন ও ৮১টি ওয়ার্ডে ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি অনেকটাই লেজেগোবরে। নামমাত্র তৈরি করা হয়েছে এসব কমিটি। আবার অনেক ইউনিয়ন ও ওয়ার্ড কমিটিই বিলুপ্তের পর নতুন কমিটি তৈরি হয়নি। এর ফলে দলীয় কার্যক্রমের গতিশীলতায় অনেকটাই পিছিয়ে পড়ছে উপজেলা ছাত্রলীগের মেয়াদোত্তীর্ণ এই কমিটি।

এসব ব্যাপারে কথা বলতে কালিয়াকৈর উপজেলার ছাত্রলীগের সভাপতি দেলোয়ার হোসেন রুবেল সরকারের সাথে কথা হলে তিনি তার বিবাহের খবর অস্বীকার করে বলেন, আওয়ামী লীগ, স্বেচ্ছাসেবক লীগের কমিটি সম্মেলনের মাধ্যমে হয়েছে কিন্তু ছাত্রলীগের কমিটি সম্মেলন ছাড়াই হয়েছে। আমরা সম্মেলনের জন্য প্রস্তুত। আমাদের জেলা ছাত্রলীগের পক্ষ থেকে নির্দেশনা এলেই আমরা সেই মোতাবেক কাজ করব। কিন্তু আমার একটা দাবি নতুন কমিটি হলেও তা যেন সম্মেলনের মাধ্যমে হয়।

গাজীপুর জেলা ছাত্রলীগের সভাপতি সুলতান মাহমুদ সিরাজুল ইসলাম ঢাকাটাইমসকে জানান, কালিয়াকৈর উপজেলা ছাত্রলীগের নতুন কমিটি তৈরির ব্যাপারে জেলা আওয়ামীলীগের সভাপতির সাথে কথা বলেছি। অতি দ্রুত পুরাতন কমিটি বিলুপ্ত করে নতুন কমিটি তৈরি করা হবে। আর যদি কোন ছাত্রলীগ নেতার বিরুদ্ধে অনিয়মের অভিযোগ আসে তবে আমরা তার বিরুদ্ধে দলীয়ভাবে ব্যাবস্থা নেব।

(ঢাকাটাইমস/২৮ফেব্রুয়ার/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

ফরিদপুরে রিকশা চালকদের মাঝে ছাতা-পানি বিতরণ জেলা প্রশাসনের

এক জমি পরিষ্কারের আগুনে পুড়ল আরও ২৫ বিঘার ভুট্টা

জানাজায় গিয়ে আইফোন হারালেন ধর্মমন্ত্রী

উপজেলা নির্বাচন: নোয়াখালীর সুবর্ণচরে প্রতিপক্ষের কর্মীকে পিটিয়ে জখম করলেন চেয়ারম্যান

ইসলামপুরে বিনা প্রতিদ্বন্দ্বিতায় উপজেলা চেয়ারম্যান হলেন আ. লীগের সালাম

মাছের সঙ্গে এ কেমন শত্রুতা

পাথরঘাটায় সাংবাদিকদের নামে সাইবার মামলা প্রত্যাহারের দাবিতে মানববন্ধন 

চুয়াডাঙ্গায় ৬ বছরের শিশু ধর্ষণ মামলায় বৃদ্ধ গ্রেপ্তার

তীব্র গরমে ধান কাটতে গিয়ে কৃষকের মৃত্যু

শিশু ঝুমুরকে ধর্ষণ ও হত্যার বর্ণনা দিতে গিয়ে কাঁদলেন র‌্যাব কর্মকর্তা

এই বিভাগের সব খবর

শিরোনাম :