বাখমুত রক্ষায় সর্বাত্মক প্রচেষ্টা কিয়েভের

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৩, ১৬:৫৫

জোরালো রুশ হামলার শিকার ইউক্রেনের পূর্বাঞ্চলীয় শহর বাখমুত। শহরটি রক্ষার্থে ইউক্রেনীয় সেনাদের সর্বোচ্চ প্রচেষ্টা এবং আরও সৈন্য বৃদ্ধির ঘোষণা দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

জেলেনস্কি বলেছেন, মস্কোর আক্রমণকারী বাহিনীর প্রতিরোধ ভাঙার জন্য দৃশ্যত যুদ্ধের সবচেয়ে রক্তক্ষয়ী যুদ্ধ দীর্ঘায়িত হচ্ছে। মস্কো সাম্প্রতিক সপ্তাহগুলিতে বাখমুত দখলের জন্য হাজার হাজার সৈন্য পাঠিয়েছে। ছয় মাসের বেশি সময় পর এটা দখল করতে পারা হেকে রাশিয়ার জন্য সবচেয়ে বড় সাফল্য।

ইউক্রেনীয় বাহিনী পশ্চিমে আরও পরিখা খনন করছিল এবং সাম্প্রতিক দিনগুলিতে তাদের বাহিনী রক্ষা করতে এবং অন্যত্র যুদ্ধ করার জন্য প্রত্যাহার করার প্রস্তুতি নিচ্ছে বলে মনে হচ্ছে।

কিন্তু জেলেনস্কি এক ভাষণে বলেছেন, কিয়েভ শুধু থাকার জন্য এবং লড়াই করার জন্য নয় বরং শহরটিকে শক্তিশালী করার জন্য নির্বাচন করেছিল, স্পষ্টতই নিশ্চিত যে এখানে তাণ্ডব চালানোর চেষ্টা করা রাশিয়ার ক্ষতি এখনও প্রতিরোধকারীদের তুলনায় অনেক বেশি।

জেলেনস্কি বলেছেন, ‘কমান্ড সর্বসম্মতভাবে’ এখান থেকে সেনা প্রত্যাহার না করার সিদ্ধান্তকে সমর্থন করেছে। এখানে অন্য কোন অবস্থান ছিল না। আমি কমান্ডার ইন চিফকে বলেছিলাম বাখমুতে আমাদের লোকদের সাহায্য করার জন্য উপযুক্ত বাহিনী খুঁজে বের করতে।

রাশিয়া এক বছর আগে ইউক্রেনে পূর্ণ মাত্রায় আগ্রাসন শুরু করেছে এবং তার ভূখণ্ডের প্রায় এক পঞ্চমাংশ দখল করার দাবি করেছে। তারা সম্প্রতি বলেছে, বাখমুত দখলে নেওয়া মানে আশেপাশের দনবাস অঞ্চল পুনরুদ্ধারের দিকে একটি পদক্ষেপ, এটি যুদ্ধের প্রধান লক্ষ্য।

পশ্চিমা কৌশলবিদরা বলছেন, ধ্বংসপ্রাপ্ত শহরটির খুব কম মূল্য আছে কিন্তু রাশিয়ার ওয়াগনার প্রাইভেট আর্মি থেকে কয়েক হাজার সংরক্ষিত এবং ভাড়াটেদের সমন্বয়ে শীতকালীন আক্রমণের পরে এটির দখল প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে একটি প্রতীকী বিজয় উপহার দেবে।

ইউক্রেনের সামরিক কমান্ড মঙ্গলবার জানিয়েছে, গত ২৪ ঘণ্টার মধ্যে রেকর্ড ১ হাজার ৬০০ রাশিয়ান নিহত হয়েছে। শত্রুদের নিহতের এই ধরনের পরিসংখ্যান নিশ্চিত করা যায় না এবং পক্ষগুলি তাদের নিজস্ব হতাহতের নিয়মিত পরিসংখ্যান প্রকাশ করে না। তবে রাশিয়ার ক্ষতির অনুরূপ স্পাইকের অতীত ইউক্রেনের প্রতিবেদনগুলি বড় ব্যর্থ রাশিয়ান হামলার সঙ্গে মিলে গেছে।

শহুরে যুদ্ধ সাধারণত রক্ষকদের পক্ষ নেয়। কিছু ইউক্রেনীয় কর্মকর্তা সাম্প্রতিক দিনগুলিতে কথা বলেছেন যে প্রতিটি ইউক্রেনীয় হারানোর জন্য বাখমুতে সাত রাশিয়ান নিহত হয়েছে।

ওয়াশিংটন-ভিত্তিক ইনস্টিটিউট ফর দ্য স্টাডি অব ওয়ার আপাতত প্রত্যাহার না করার ইউক্রেনের আপাত সিদ্ধান্ত ব্যাখ্যা করে বলেছে, ‘ওয়াগনার গ্রুপের অভিজাত উপাদানের ক্ষতি করার সুযোগ, অন্য অভিজাত ইউনিটের সঙ্গে যদি তারা প্রতিশ্রুতিবদ্ধ হয় এবং একটি প্রতিরক্ষামূলক শহুরে যুদ্ধের সেটিং যেখানে অ্যাট্রিশন গ্রেডিয়েন্ট দৃঢ়ভাবে ইউক্রেনকে সমর্থন করে তাহলে এটি একটি আকর্ষণীয় বিষয়।’

এতে বলা হয়েছে, বাখমুতের ওপর হামলার আগে ওয়াগনার ইউনিটের নেতৃত্বে প্রধানত কারাগার থেকে নিয়োগপ্রাপ্ত আসামিদের নিয়ে গঠিত হয়েছিল, রাশিয়া এখন সেখানে উচ্চ মূল্যের সৈন্য পাঠাচ্ছে, ইউক্রেনকে তাদের পরাজিত করার জন্য লড়াই করার আরও কারণ দিয়েছে।

রয়টার্সের সাংবাদিকরা এক সপ্তাহ ধরে বাখমুতের ভিতরে ছিলেন না এবং স্বাধীনভাবে সেখানকার পরিস্থিতি যাচাই করতে পারেননি। মস্কো সর্বশেষ লড়াইয়ের বিস্তারিত বিবরণ দেয়নি।

বখমুত যুদ্ধ নিয়মিত রাশিয়ান সামরিক বাহিনী এবং ওয়াগনারের মধ্যে একটি ফাটল উন্মোচিত করেছে, যার বস ইয়েভজেনি প্রিগোজিন সাম্প্রতিক দিনগুলিতে প্রতিরক্ষা মন্ত্রকের বিরুদ্ধে তার লোকদের কাছ থেকে গোলাবারুদ আটকে রাখার অভিযোগ করে ভিডিও প্রকাশ করেছেন।

রাশিয়ান প্রতিরক্ষা মন্ত্রণালয় ওয়াগনার থেকে গোলাবারুদ আটকে রাখার বিষয়টি অস্বীকার করেছে কিন্তু প্রিগোজিনের সর্বশেষ অভিযোগের প্রতিক্রিয়া জানায়নি। ক্রেমলিন এই বিরোধের বিষয়ে নীরব রয়েছে।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :