মার্কিন হাউস স্পিকারের সঙ্গে দেখা করতে ক্যালিফোর্নিয়া যাবেন তাইওয়ানের প্রেসিডেন্ট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৭ মার্চ ২০২৩, ১৭:৫১

তাইপেতে মার্কিন হাউস স্পিকার কেভিন ম্যাকার্থির সঙ্গে দেখা করার কথা ছিল তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইং-ওয়েনের। কিন্তু মার্কিন হাউস স্পিকার তাইপে সফর করলে চীনের সামরিক প্রক্রিয়া জোরদার হতে পারে বলে শঙ্কা করে সেটি বাতিল করা হয়েছে। তাই ক্যালিফোর্নিয়াতে দুজনের সাক্ষাৎ হবে বলে জানিয়েছে ফাইন্যান্সিয়াল টাইমস।

তাইওয়ানের একজন অজ্ঞাত ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে সংবাদপত্রটি জানিয়েছে, সাই-এর সরকার ম্যাকার্থির কর্মীদের চীনা হুমকি সম্পর্কে অবগত করেছিল। ম্যাকার্থি তাইওয়ান সফরে আগ্রহ প্রকাশ করেছিলেন, যেমন তার পূর্বসূরি ন্যান্সি পেলোসি আগস্টে করেছিলেন।

পেলোসির সফরের পর চীন ঘটনার নিন্দা জানানোর পাশাপাশি স্ব-শাসিত দ্বীপের চারপাশে ব্যাপক সামরিক মহড়া করেছে। ঘটনাকে আক্রমণের প্রস্তুতি ছিল বলে মন্তব্য করেছে তাইপে।

তাইওয়ান চীনের এই ধরনের আগ্রাসনের ধ্রুবক হুমকির মধ্যে বাস করে। তারা গণতান্ত্রিকভাবে শাসিত দ্বীপটিকে তার ভূখণ্ডের অংশ হিসেবে দেখে। এমনকি প্রয়োজনে বলপ্রয়োগ করে একদিন দখল করা হবে বলেও হুমকি দিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র তাইওয়ানের সবচেয়ে ঘনিষ্ঠ মিত্র এবং বৃহত্তম অস্ত্র সরবরাহকারীদের মধ্যে অন্যতম। কিন্তু তারা ‘এক চীন’ নীতিও গ্রহণ করে যেখানে মার্কিন যুক্তরাষ্ট্র বেইজিংকে স্বীকৃতি দেয় এবং উভয় পক্ষ থেকে স্থিতাবস্থায় কোনো একতরফা পরিবর্তনেরও বিরোধিতা করে।

তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রী সোমবার বলেছেন, সপ্তাহান্তে ঘোষিত চীনা প্রতিরক্ষা ব্যয়ের তীব্র বৃদ্ধি সম্ভাব্যভাবে দ্বীপটির লক্ষ্য ছিল।

চিউ কুও-চেং বলেছেন, ‘আমি মনে করি তারা সৈন্য পাঠানোর জন্য একটি ভাল কারণের অপেক্ষা করছে, যেমন অন্যান্য দেশ থেকে তাইওয়ানে উচ্চ পর্যায়ের সফর বা আমাদের সামরিক এবং অন্যান্য দেশের মধ্যে খুব ঘন ঘন কার্যকলাপ।’

মন্ত্রী বলেন, তাইওয়ান দ্বীপের আশেপাশের পানির গভীরে অনুপ্রবেশের জন্য সাম্প্রতিক বছরগুলিতে স্বাভাবিকের চেয়ে বেশি ‘আগাম প্রস্তুতি নিচ্ছে’।

ম্যাকার্থির কার্যালয় সম্ভাব্য সফরের বিষয়ে কোনো মন্তব্য করেনি। তবে সফরটি এপ্রিল মাসে হবে বলে ফাইন্যান্সিয়াল টাইমস জানিয়েছে। মঙ্গলবার এএফপির সঙ্গে যোগাযোগ করা হলে সাইয়ের অফিসও কোনো নিশ্চিতকরণ প্রস্তাব করেনি।

তাইওয়ানের পররাষ্ট্র মন্ত্রণালয় পরিকল্পিত সফরের বিষয়টি নিশ্চিত বা অস্বীকার করবে না।

মুখপাত্র জেফ লিউ মঙ্গলবার বলেছেন, ‘রাষ্ট্রপতির সফরের জন্য কোনো নিশ্চিত ব্যবস্থা থাকলে মন্ত্রণালয় জনসাধারণের কাছে ঘোষণা করবে তবে আমাদের কাছে এই মুহূর্তে শেয়ার করার মতো কোনো প্রাসঙ্গিক তথ্য নেই।’

সাই শেষবার ২০১৯ সালে মার্কিন যুক্তরাষ্ট্রে গিয়েছিলেন, ক্যারিবীয় অঞ্চলে কূটনৈতিক মিত্রদের সরকারি সফর করার সময় তিনি থামিয়ে দিয়েছিলেন।

(ঢাকাটাইমস/০৭মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ফিলিস্তিন ইস্যুতে বিক্ষোভকারী শিক্ষার্থীদের বহিষ্কার করছে কলম্বিয়া বিশ্ববিদ্যালয়

যুদ্ধবিরতি চুক্তি না হলে ৭২ ঘণ্টার মধ্যে রাফাহতে আক্রমণ চালাবে ইসরায়েল

গাদ্দার বলেছিলেন মমতা, দেরিতে হলেও পাল্টা দিলেন মিঠুন

বাংলাদেশের সঙ্গে সম্পর্ক উন্নতিতে বড় সুবিধাভোগী উত্তর-পূর্ব ভারত: জয়শঙ্কর

ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে ইইউর দেশগুলো 

ইসরায়েলি সেনাবাহিনীর ৫ ইউনিট মানবাধিকার লঙ্ঘন করেছে: যুক্তরাষ্ট্র

আটলান্টিক মহাসাগরে নৌকাডুবিতে ৫১ অভিবাসী নিখোঁজ

প্রিন্টার, জৈব কালি দিয়ে তৈরি হচ্ছে কৃত্রিম ‘রক্তনালি’!

যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে ৪ পুলিশ কর্মকর্তা নিহত

পেরুতে পাহাড়ি রাস্তা থেকে বাস খাদে পড়ে নিহত ২৫

এই বিভাগের সব খবর

শিরোনাম :