রমজানের শুরুতেই বাজার নিয়ে বাড়তি চাপে মানুষ

পুলক রাজ, ঢাকা টাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০২৩, ০৮:৪৪ | প্রকাশিত : ২৫ মার্চ ২০২৩, ০৮:৩৮

দেশে ধর্মীয় উৎসবসহ যেকোনো উপলক্ষকে কেন্দ্র করে তৎপরতা বাড়ে ব্যবসায়ী সিন্ডিকেটের। গত বছরের আগস্ট মাসে জ্বালানি তেলের দাম বেড়ে যাওয়ার পর থেকেই বাজারে প্রতিটি নিত্যপণ্যসহ বিভিন্ন জিনিসের দাম ধাপে ধাপে বেড়ে মানুষের নাগালের বাইরে চলে যায়। এবার রমজান মাসকে ঘিরেও বাজারে জেগে উঠেছে ব্যবসায়ী সিন্ডিকেট। রমজান শুরু হওয়ার আগে থেকেই বাজারে সবকিছুর দাম ব্যাপক হারে বেড়েছে।

সরেজমিনে বাজার পরিস্থিতি পর্যালোচনা করে দেখা গেছে, দেশের প্রতিটি পণ্য নিম্ন ও নিম্নমধ্যবিত্তের আয়ত্তের বাইরে চলে গেছে। রমজান আসার অনেক আগেই নিত্যপ্রয়োজনীয় দ্রব্য ক্রয়ক্ষমতার বাইরে। সরকার থেকে পণ্যের দাম বেঁধে দেওয়ার পরও সঠিক দামে কিনতে পারছেন না ক্রেতারা। এমনকি রমজান মাসে সরকার বাজার নিয়ন্ত্রণ করতে পারবে, এ আস্থা মানুষের মধ্যে নেই।

২০২২ আর ২০২৩ এর রমজানের বাজার পরিস্থিতি যেন রাত-দিন তফাৎ। বাজারে এমন কোনো পণ্য নেই এবার দাম বাড়েনি। গতবারের চেয়ে এবারের রমজানে কোনো কোনো পণ্যের দাম দ্বিগুণও হয়েছে। নিত্যপণ্যসহ বিভিন্ন জিনিসপত্রের দাম সীমাহীন বাড়ায় রমজানে মানুষকে বাড়তি চাপে পড়তে হচ্ছে। বৃহস্পতিবার ও শুক্রবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এ চিত্র দেখা গেছে।

বাজার ঘুরে দেখা গেছে, নিত্যপণ্যগুলোর মধ্যে মুরগি, ডিম, ছোলা, ভোজ্য তেল, গরুর মাংস, খাশির মাংস, চিনি, খেজুর, চাল, আটাসহ বিভিন্ন সবজির দাম বেড়েছে অস্বাভাবিকভাবে। ক্রেতাদের গুণতে হচ্ছে দ্বিগুণ টাকা। এমনকি ইফতার ও সেহরিতে ব্যবহৃত নিত্যপণ্যের দর।

বিক্রেতারা জানান, সব সময় রমজানে বাজারে পণ্য কেনার হিড়িক পড়তো। তবে এ বছর রমজানে আগের মতো ক্রেতা নেই। এমনকি যারা আসছেন তারা কম কম কিনছেন।

ক্রেতারা জানান, বাজারে কোনো ধরনের পণ্য কম দামে পাওয়া যাচ্ছে না। খেজুর থেকে শুরু করে নিত্যপ্রয়োজনীয় সবকিছুর দাম অতিরিক্ত বেড়ে গেছে।

রামপুরা কাঁচাবাজার ও শান্তিনগর বাজারসহ রাজধানীর বেশ কয়েকটি বাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গত রমজানের চেয়ে এই রমজানে বিক্রি কম। কোনো রমজানে এমন পরিস্থিতি কখনো দেখেননি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

গত বছরের রমজান মাসের বাজারে নিত্যপণ্যের দাম আর বর্তমানের তুলনামূলক পর্যালোচনায় দেখা গেছে বেশ কয়েকটি পণ্যের দাম দ্বিগুণের বেশি বেড়েছে। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) হিসাবেই ব্রয়লার মুরগির প্রতি কেজিতে ৫১ শতাংশ, চিনি ৪৮ শতাংশ এবং আটা ৫৬ শতাংশ মূল্যবৃদ্ধি। প্রতি লিটার সয়াবিন তেল বিক্রি হচ্ছে ১৮৫ টাকায়, যা গত বছর এ সময়ে ছিল ১৪৫ থেকে ১৫৪ টাকা।

সরজমিনে দেখা গেছে, গত রমজানে ছোলার মূল্য প্রতি কেজি ৬০ থেকে ৬৫ টাকা ছিল, যা কয়েকদিন আগেও ২০ টাকা বেড়ে ৮০ টাকায় বিক্রি হয়েছে। ইতোমধ্যে রমজানকে ঘিরে ছোলার দাম আরও ৩০ টাকা বেড়ে ১১০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া বুটের ডাল (অ্যাংকর) ১২০ টাকায় বিক্রি হচ্ছে, যা কয়েকমাস আগেও ৯০ থেকে ৯৫ টাকায় বিক্রি হয়েছে।

গত রমজানের তুলনায় এবার মান ভেদে খেজুরের কেজিতে বেড়েছে ২৫০ থেকে ৪০০ টাকা। প্রতি কেজি মুড়িতে বেড়েছে ৩০ থেকে ৪০ টাকা।

এছাড়া বাজারে খোলা চিনির কেজিপ্রতি ৮০ থেকে ৪০ টাকা বেড়ে ১২০ টাকা, বাজারে প্যাকেটজাত চিনি নেই বললেই চলে। ব্রয়লার মুরগি ১৫০ থেকে ১৩০ টাকা বেড়ে ২৮০ টাকা, পাশাপাশি বর্তমানে গরুর মাংসও প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭৫০ থেকে সর্বোচ্চ ৭৮০ টাকায়। যা গত রমজানে ৬৫০ থেকে ৬৮০ টাকা ছিলো। খাসির মাংস প্রতি কেজি ৮৫০ থেকে ২৫০ টাকা বেড়ে ১১০০ টাকায় বিক্রি হচ্ছে।

চালের বাজার ঘুরে দেখা গেছ, বাজারে প্রতি কেজি মোটা চাল ৫০ থেকে ৫৫ টাকা, যা গত রমজানে ৪৫ থেকে ৪৮ টাকা, মাঝারি মানের চাল প্রতি কেজি ৬০ থেকে ৬২ টাকা, সরু চাল মিনিকেট ও নাজিরশাইল ৭০ থেকে ৮৫ টাকা, এক কেজি প্যাকেটের পোলাওয়ের চাল ১৭০ টাকায় বিক্রি হচ্ছে।

এছাড়া আটা প্রতি কেজি বিক্রি হচ্ছে ৬০ টাকা, যা গত রমজানে ৩৫ টাকা ছিল, গত বছর ফার্মের মুরগির ডিমের ডজন ছিল ১১০ থেকে ১১৫ টাকায়। বর্তমানে ১৪৫ টাকায় বিক্রি হচ্ছে।

মাছ বাজার ঘুরে দেখা গেছে, গত রমজানে রুই মাছের কেজি প্রতি ২৮০ থেকে ৪৫০ টাকা, তেলাপিয়া ও পাঙ্গাশ মাছের কেজি ছিল ১৫০ থেকে ১৭০ টাকায়। বর্তমানে সেখানে এখন রুই মাছের কেজি (আকার ভেদে) ৩০০-৫০০ টাকায় বিক্রি হচ্ছে।

রামপুরা এলাকার বাসিন্দা দিলু মিয়া ঢাকা টাইমসকে বলেন, মানুষের হাহাকার কে দেখে? বাজার পরিস্থিতি খুব খারাপ। এরকম বাড়তে থাকলে, মানুষ না খেয়ে মরতে হবে।

জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ এইচ এম সফিকুজ্জামান ঢাকা টাইমসকে বলেন, আমাদের কার্যক্রম চলমান। রমজানে প্রতিদিন বাজার মনিটরিং চলছে, চলবে। ভোক্তাদের জন্য আমাদের যতটুকু করতে হয় আমরা করবো। বাজার সিন্ডিকেট একে একে খুঁজে বের করার চেষ্টা চলছে।

(ঢাকাটাইমস/২৫মার্চ/পিআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

অর্থনীতি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

অর্থনীতি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :