ইউক্রেনকে সোভিয়েত যুগের ৪টি মিগ-২৯ জেট পাঠাল স্লোভাকিয়া

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৫ মার্চ ২০২৩, ১৯:২১ | প্রকাশিত : ২৫ মার্চ ২০২৩, ১৯:১৯

সোভিয়েত যুগের ১৩টি মিগ-২৯ ফাইটার জেটগুলোর মধ্যে প্রথম চারটি ইউক্রেনের বিমান বাহিনীতে হস্তান্তর করেছে স্লোভাকিয়া। যুদ্ধবিমানগুলি বৃহস্পতিবার স্লোভাকিয়া থেকে ইউক্রেনের উদ্দেশে উড়েছিল। ইউক্রেনীয় পাইলটরা স্লোভাক বিমান বাহিনীর সহায়তায় জেটগুলো উড়িয়েছে। খবর আল-জাজিরার।

প্রতিরক্ষা মন্ত্রী জারোস্লাভ নাদ বলেছেন, ‘একটি চমৎকার পেশাগত কাজে জড়িত সকলকে আমি ধন্যবাদ জানাই।’

মন্ত্রণালয় জানিয়েছে, বাকি মিগ-২৯ গুলো আগামী সপ্তাহে ইউক্রেনের কাছে হস্তান্তর করা হবে। ইউক্রেনে নিরাপদে না হওয়া পর্যন্ত এ ব্যাপারে কোনো অতিরিক্ত বিবরণ প্রদান করা হবে না।

স্লোভাক সরকার গত শুক্রবার ইউক্রেনকে তার ১৩টি সোভিয়েত-যুগের মিগ-২৯ যুদ্ধবিমান দেওয়ার একটি পরিকল্পনা অনুমোদন করেছে। রাশিয়ার আক্রমণের বিরুদ্ধে প্রতিরক্ষায় সহায়তা করার ক্ষেত্রে ন্যাটোর অন্তর্ভূক্ত দ্বিতীয় দেশ এটি।

স্লোভাকিয়া পূর্বে ১৪টি মার্কিনি এফ-১৬ ব্লক ৭০/৭২ যুদ্ধবিমান কেনার একটি চুক্তি স্বাক্ষর করেছিল, কিন্তু ২০২৪ সালের শুরুর দিকে প্রথম বিমানের সঙ্গে ডেলিভারিটি দুই বছর পিছিয়ে দেওয়া হয়।

বুধবার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, ইউরোপীয় দেশ ইউক্রেনকে যে যুদ্ধবিমান দিচ্ছে তার জন্য ক্ষতিপূরণ হিসেবে যুক্তরাষ্ট্র স্লোভাকিয়াকে ১২টি নতুন সামরিক হেলিকপ্টার দেওয়ার প্রস্তাব দিয়েছে।

প্রস্তাবের অধীনে স্লোভাকিয়া প্রায় ১ বিলিয়ন ডলার মূল্যের একটি চুক্তিতে বেল এইচ-১জেড অ্যাটাক হেলিকপ্টারগুলোর জন্য ৩৪০ মিলিয়ন ডলার প্রদান করবে। মার্কিন বৈদেশিক সামরিক অর্থায়ন বাকি ৬৬০ মিলিয়ন ডলার কভার করবে।

মার্কিন সরঞ্জামের প্রস্তাবের পাশাপাশি স্লোভাকিয়া ইউরোপীয় ইউনিয়নের ক্ষতিপূরণে ২৫০ মিলিয়ন ইউরো পাবে। সামরিক জোটের পূর্ব দিকের ন্যাটো সদস্য স্লোভাকিয়ার বর্তমানে কোন ফাইটার হেলিকপ্টার নেই।

এটি গত গ্রীষ্মে তার মিগ জেট বিমানের বহরে অবসর নিয়েছে এবং বিমান প্রতিরক্ষা সহায়তার জন্য মধ্য ইউরোপীয় প্রতিবেশী চেক প্রজাতন্ত্র, পোল্যান্ড এবং হাঙ্গেরির ওপর নির্ভর করেছে।

সবচেয়ে উন্নত সংস্করণ

যুদ্ধের শুরুতে ইউক্রেনের বিমানবাহিনীর নেতৃত্বে ছিল ৫০টি মিগ-২৯ ফাইটার এবং ৩২টি সুখোই-২৭, কিন্তু তারা রাশিয়ান বিমানের সঙ্গে মিলে যায়। ইউক্রেন বলেছে, তারা আমেরিকার তৈরি এফ-১৬ ফাইটার জেটের সবচেয়ে উন্নত সংস্করণ চায়।

এখন পর্যন্ত কিয়েভ ফাইটার জেট পাওয়ার জন্য বাল্টিক দেশ এবং পোল্যান্ডের সমর্থন পেয়েছে। কিন্তু বেশ কিছু পশ্চিমা নেতা উদ্বেগ প্রকাশ করেছেন যে যুদ্ধবিমান সরবরাহ করা ক্রেমলিনকে উত্তেজিত করতে পারে এবং তাদের দেশগুলোকে সংঘাতের গভীরে টেনে আনতে পারে, যা হাজার হাজার লোককে হত্যা করেছে এবং ব্যাপক ধ্বংসযজ্ঞ ঘটিয়েছে।

রাশিয়া বলেছে, ন্যাটোর ক্রমবর্ধমান অত্যাধুনিক অস্ত্র সরবরাহ কেবল যুদ্ধকে দীর্ঘায়িত করবে এবং এটি জোটটিকে সরাসরি সংঘাতে অংশগ্রহণকারী হিসেবেই চিহ্নিত করেছে।

(ঢাকাটাইমস/২৫মার্চ/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :