অবাঙালি জিৎ যেভাবে বাংলা রপ্ত করে আজকের সুপারস্টার

বিনোদন ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০২ এপ্রিল ২০২৩, ১০:৩১

জিতেন্দ্র মাদনানি, ওপার বাংলার ইন্ডাস্ট্রির অতি পরিচিত নাম। না, শুধু ওপার বাংলা নয়, এপার বাংলায়ও তিনি সমান পরিচিত ও জনপ্রিয়। যদিও সবাই তাকে জিৎ নামেই চেনে। দেখতে দেখতে টলিউড ইন্ডাস্ট্রিতে ২১টি বছর পার করে ফেলেছেন এই অভিনেতা।

২০০২ সালে মুক্তি পেয়েছিল ‘সাথী’। এই ছবির সঙ্গে বাংলা ইন্ডাস্ট্রি পেয়েছিল তাদের পরবর্তী সুপারস্টারকে। কিন্তু জিতের ক্যারিয়ারের শুরুর সফরটা ততটা মসৃণ ছিল না। লম্বা সময় মুম্বাইতে স্ট্রাগল করেছেন জিৎ, এরপর টলিপাড়ায় এসে বড় ব্রেক পান শ্রীকান্ত মেহতার ছবিতে।

সিন্ধি পরিবারের ছেলে জিৎ। বাংলা বুঝতে পারলেও সরগরভাবে বাংলা বলতে পারতেন না। তার উচ্চারণে অবাঙালি টান ছিল বিস্তর। তাই শুটিং চলাকালীনই প্রযোজক-পরিচালক স্পষ্ট জানিয়ে দেন, এ ছবির ডাবিং জিৎ করতে পারবেন না। তবে হাল ছাড়েননি টলিপাড়ার সুলতান।

কী ঘটেছিল? সেই কাহিনি ঋতুপর্ণ ঘোষের টক শো-তে এসে শুনেয়েছিলেন জিৎ।

‘ঘোষ অ্যান্ড কোম্পানি’-তে জিৎ বলেছিলেন, ‘প্রথমেই হরদা (হরনাথ চক্রবর্তী), মনি-শ্রীকান্ত (মহেন্দ্র সোনি, শ্রীকান্ত মোহতা) বলেছিল অন্য কাউকে দিয়ে তারা এই ছবির ডাবিং করাতে চান। আমি একটা চান্স চেয়ে নিয়েছিলাম। বলেছিলাম, আমাকে একদিন সুযোগ চেয়ে নিয়েছিলাম। একদিন আমাকে চান্স দিও, না পারলে অন্য কাউকে দিয়ে করিও। এরপর ডাবিং স্টুডিওতে গিয়ে আমি ফলো করি অন্যদের। শুটিং শেষ হওয়ার পর আর ডাবিং-এর মাঝে আমি বাংলা খবরের কাগজ নিয়ে পড়তাম আর সেটা রেকর্ড করতাম। আমি নিজেই শুরুতে যখন শুনছি মনে হচ্ছে, এটা বাঙালির গলা নয়। এরপর সেই চেষ্টা চালিয়ে যেতে থাকি।’

কীভাবে বুঝলেন জিৎ অগ্নিপরীক্ষায় পাস করেছেন? অভিনেতা বলেন, ‘আমি তো জয়েন্ট পরিবারে বড় হয়েছি। আমার জেঠু একদিন এসে বললেন, বাড়িতে বাংলা খবর কে শুনছে? তখন বুঝলাম যাক আমি তাহলে সফল।’

তবে সেই অভ্যাস তখনও ছাড়েননি জিৎ। অভিনেতার কথায়, সময় পেলেই বাড়িতে জোরে উচ্চারণ করে বাংলা বই বা খবরের কাগজ পড়েন তিনি। এই প্রয়াস ভবিষ্যতেও চালিয়ে যেতে চান।

গ্ল্যামার দুনিয়ার চাকচিক্য দেখে মুগ্ধ হন অনেকে। কিন্তু তারকাদের সাফল্যের পেছনে থাকে লম্বা স্ট্রাগল। মুম্বাইয়ে অভিনয়ে শিকে ছেঁড়বার অপেক্ষায় থাকাকালীনই একটি দক্ষিণী ছবিতে অভিনয় করেছিলেন জিৎ, সেটি একেবারেই চলেনি। কিন্তু ‘সাথী’ বদলে দেয় জিতের ভাগ্য। এরপর আর ফিরে থাকাননি অভিনেতা। দুই দশক ধরে টলিউডের সুপারস্টার তিনি।

আগামিতে জিৎকে রুপালি পর্দায় দেখা যাবে ‘চেঙ্গিজ’ ছবিতে। একদম চেনা ছকে বাঁধা এই কমার্শিয়াল ছবি। জিৎ ছাড়াও এই ছবিতে রয়েছেন সুস্মিতা চট্টোপাধ্যায়, শাতাফ ফিগাররা। আসছে ঈদে মুক্তি পাবে এই ছবি।

(ঢাকাটাইমস/০২এপ্রিল/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :