তাপদাহ ও অনাবৃষ্টি থেকে রক্ষায় চুয়াডাঙ্গায় ইসতিসকার নামাজ আদায়

চুয়াডাঙ্গা প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ এপ্রিল ২০২৩, ১৫:৪৪

চুয়াডাঙ্গায় বইছে অতি তীব্র তাপপ্রবাহ। তাপদাহ ও অনাবৃষ্টি থেকে রক্ষায় আল্লাহর রহমত লাভের জন্য ইসতিসকার নামাজ আদায় ও বিশেষ মোনাজাত করেছেন চুয়াডাঙ্গার ধর্মপ্রাণ মানুষ।

মঙ্গলবার সকাল ১০টায় চুয়াডাঙ্গা শহরের টাউন ফুটবল মাঠে জেলা ওলামা পরিষদের আয়োজনে এই বিশেষ নামাজ আদায় করা হয়।

নামাজে ইমামতি করেন চুয়াডাঙ্গা জেলা ওলামা পরিষদের সহসভাপতি মুফতি আব্দুর রাজ্জাক। এই বিশেষ নামাজে বিভিন্ন শ্রেণী-পেশার মুসল্লি অংশগ্রহণ করেন।

নামাজে অংশ নেওয়া মুসল্লিরা বলেন, কিছুদিন ধরেই চুয়াডাঙ্গায় তীব্র তাপদাহ চলছে। বৃষ্টি না হওয়ায় অতিষ্ঠ হয়ে পড়েছে জনজীবন। প্রচণ্ড তাপদাহ, অনাবৃষ্টির কারণে গাছ থেকে আম ঝরে যাচ্ছে। সেচ দিয়েও কোনো কাজ হচ্ছে না। তাই বৃষ্টির জন্য আল্লাহর দরবারে দুই রাকাত নামাজ পড়ে দোয়া করা হয়েছে।

চুয়াডাঙ্গা জেলা ওলামা পরিষদের সভাপতি মুফতি জুনায়েদ আল হাবিবি বলেন, গরমের তীব্রতা চরমে পৌঁছেছে। জন-জীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। এরকম পরিস্থিতিতে রাসূলুল্লাহ (সা.) লোকদের নিয়ে ইসতিসকার (বৃষ্টিপ্রার্থনা) সালাত আদায় করতেন। বর্তমান অনাবৃষ্টির সময়ে প্রিয়নবী (সা.)-এর অপ্রচলিত সুন্নাহটি পুনরুজ্জীবিত করা সময়ের দাবি।

তিনি আরও বলেন, আল্লাহই একমাত্র বৃষ্টি দেওয়ার মালিক। তার কাছেই আমরা বৃষ্টি চেয়ে নতজানু হয়েছি। বিশেষ মোনাজাতে প্রার্থনা করেছি।

উল্লেখ্য, তীব্র তাপপ্রবাহে অতিষ্ঠ হয়ে উঠেছে চুয়াডাঙ্গার জনজীবন। অসহনীয় ভ্যাপসা গরমে চুয়াডাঙ্গার জনজীবনসহ প্রাণীকুল অতিষ্ঠ। এই গরম ব্যাঘাত ঘটিয়েছে চুয়াডাঙ্গার মানুষের জীবনযাত্রায়। তীব্র গরমে এদের জীবনে নেমে এসেছে স্থবিরতা।

চুয়াডাঙ্গার প্রথম শ্রেণির আবহাওয়া অফিসের তথ্য মতে, এপ্রিলের শুরু থেকেই চুয়াডাঙ্গার তাপমাত্রা ক্রমশ বাড়ছে। গেল ২ এপ্রিল থেকে ১৬ এপ্রিল রবিবার পর্যন্ত চুয়াডাঙ্গায় দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। ২ এপ্রিল চুয়াডাঙ্গায় ৩৩ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ও ১৬ এপ্রিল চুয়াডাঙ্গা ও যশোরে ৪১.৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। ১৫ এপ্রিল চুয়াডাঙ্গার সবোর্চ্চ তাপমাত্রা ছিলো ৪২.২ ডিগ্রি সেলসিয়াস। এদিনও দেশের সবোর্চ্চ তাপমাত্রা ছিলো চুয়াডাঙ্গায়। সোমবার বিকেল ৩টায় চুয়াডাঙ্গায় ৪২.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়। যা দেশের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ তাপমাত্রা। (ঢাকাটাইমস/১৮এপ্রিল/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :