যুদ্ধ শুরুর পর শি-জেলেনস্কির প্রথম ফোনালাপ

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ২৬ এপ্রিল ২০২৩, ২২:২০ | প্রকাশিত : ২৬ এপ্রিল ২০২৩, ১৯:৩০

ইউক্রেন-রাশিয়া যুদ্ধ শুরুর পর প্রথবার ফোনালাপ করেছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং এবং ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। খবর বিবিসির।

জেলেনস্কি শি জিনপিংয়ের সঙ্গে ‘দীর্ঘ এবং অর্থবহ’ ফোনালাপের কথা জানিয়ে টুইটারে বলেছেন, তিনি বিশ্বাস করেন এই ফোনকল বেইজিং-এ একজন রাষ্ট্রদূত নিয়োগের পাশাপাশি দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়নে একটি শক্তিশালী প্রেরণা দেবে।

চীন কলের বিষয় নিশ্চিত করে বলেছে তারা ‘সর্বদা শান্তির পক্ষে’।

এখন অবধি, বেইজিং রাশিয়ান আক্রমণের বিষয়ে একটি নিরপেক্ষ অবস্থান দেখানোর চেষ্টা করেছে। তবে এটি কখনই আক্রমণের নিন্দা করেনি এবং গত মাসে রাষ্ট্রপতি শি রাশিয়ায় দুই দিনের রাষ্ট্রীয় সফর করেছিলেন।

শি রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিনকে তার ‘প্রিয় বন্ধু’ হিসেবে উল্লেখ করেছিলেন, যুদ্ধ বন্ধে অস্পষ্ট ১২-দফা শান্তি পরিকল্পনা প্রস্তাব করেছিলেন এবং জোর দিয়েছিলেন যে চীন ইতিহাসের ডানদিকে দাঁড়িয়েছে। তবে তিনি রাশিয়াকে অস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দেননি।

সফরের কয়েক দিনের মধ্যে রাষ্ট্রপতি জেলেনস্কি চীনা নেতাকে আলোচনার জন্য কিয়েভ সফরের আমন্ত্রণ জানিয়ে উল্লেখ করেছেন, পূর্ণ মাত্রার যুদ্ধের আগে তাদের যোগাযোগ ছিল কিন্তু ২০২২ সালের ফেব্রুয়ারিতে যুদ্ধ শুরু হওয়ার পর থেকে কিছুই হয়নি।

বুধবারের ফোন কলের একটি রিডআউটে চীনের সংবাদ মাধ্যম সিসিটিভি প্রেসিডেন্ট শিকে উদ্ধৃত করে বলেছে, চীন অন্যদিক থেকে আগুন দেখবে না, আগুনে জ্বালানি যোগ করবে না, লাভের জন্য সংকটের সুযোগ নেওয়া যাক।

(ঢাকাটাইমস/২৬এপ্রিল/এসএটি)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :