চিফ হিট অফিসার পদে মেয়র আতিকের মেয়ে, কী কাজ তার? কৌতূহল সব মহলে

নিজস্ব প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ০৪ মে ২০২৩, ১১:৫৬ | প্রকাশিত : ০৪ মে ২০২৩, ১১:০৮

এশিয়ার প্রথম কোনো শহর হিসেবে চিফ হিট অফিসার (সিএইচও) পদ সৃজন করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। আর এই পদে নিয়োগ পেয়েছেন এই সিটির মেয়র আতিকুল ইসলামের মেয়ে বুশরা আফরিন।

সংবাদমাধ্যমে এই খবর আসার পরই সামাজিক মাধ্যমে তা নিয়ে চলছে জোরালো আলোচনা। কেন এই হিট অফিসারের পদ, কী কাজই বা তিনি করবেন—তা নিয়ে সব মহলেই কৌতূহল।

‘বিল্ডিং আরবান হিট রেজিলিয়েন্স’ শীর্ষক একটি সেমিনার বুধবার যৌথভাবে আয়োজন করে ঢাবির ডিজাস্টার সায়েন্স অ্যান্ড ক্লাইমেট রেজিলিয়েন্স বিভাগ ও ঢাকা উত্তর সিটি করপোরেশন।

ঢাকার তাপমাত্রা কমাতে যুক্তরাষ্ট্রভিত্তিক অ্যাড্রিয়েন আর্শট-রকফেলার ফাউন্ডেশনের সঙ্গে একটি সমঝোতা চুক্তি করেছে ডিএনসিসি। আর এ কার্যক্রম পরিচালনার জন্য চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়েছে।

সেমিনারে মেয়র আতিক ডিএনসিসির চিফ হিট অফিসার পদে বুশরা আফরিনকে নিয়োগ দেওয়ার কথা জানান। একইসঙ্গে ঢাকা শহরের তাপমাত্রা কমাতে আগামী দুই বছরে দুই লাখ গাছ লাগানোর ঘোষণা দেন তিনি।

মেয়র আতিক বলেন, ‘ঢাকা উত্তর সিটি করপোরেশনের জন্য একজন চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। তিনি আর্শট-রকের সহযোগিতায় শহরের তাপমাত্রা কমাতে কাজ করবেন।’

জানা গেছে, নিয়োগ পাওয়া চিফ হিট অফিসার তাপমাত্রা কমাতে শহরব্যাপী নানা কর্মসূচি বাস্তবায়ন করবেন। বিশেষ করে ঢাকা উত্তরের বাসিন্দাদের মধ্যে তাপ সচেতনতা বৃদ্ধি, সুরক্ষা প্রচেষ্টা ত্বরান্বিতকরণসহ নতুন নতুন কাজ করবেন তিনি।

মেয়রকন্যা বুশরা আফরিন নিজেও সেমিনারে কথা বলেন। বিভিন্ন শহরের নেতা এবং বিশেষজ্ঞদের একটি বৈশ্বিক সংগঠনে যোগ দিতে পেরে তিনি রোমাঞ্চিত বলে জানান।

বুশরা আফরিন বলেন, ‘আমরা শহরের প্রচণ্ড তাপ থেকে বাসিন্দাদের রক্ষা করার জন্য প্রতিশ্রুতিবদ্ধ। ঢাকার একজন স্থায়ী বাসিন্দা হিসেবে আমি জানি তীব্র তাপপ্রবাহ মোকাবিলায় জরুরি পদক্ষেপের বিকল্প নেই।’

‘ঢাকা শহরে তাপমাত্রা উদ্বেগজনক হারে বাড়ছে। তাপমাত্রা বৃদ্ধির ফলে বিশেষ করে স্বল্প আয়ের শ্রমজীবী মানুষ, বস্তিবাসী, অভিবাসী এবং নারী ও শিশুরা বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে’—যোগ করেন বুশরা।

সেমিনারে ডিএনসিসির চিফ হিট অফিসারের কাজ নিয়ে কথা বলেন আর্শটরকের পরিচালক ও সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ক্যাথি বাগম্যান ম্যাকলিওড। তাপমাত্রা আর বেশি বাসিন্দা বিবেচনায় চিফ হিট অফিসার নিয়োগ দেওয়ার তথ্য দেন তিনি।

ক্যাথি বাগম্যান বলেন, ‘তীব্র তাপপ্রবাহ বিশ্বের বিভিন্ন শহরে প্রেসার কুকারের মতো কাজ করছে। ঢাকা উত্তর সিটিতে বাসিন্দা বেশি হওয়ায় এখানে ঝুঁকিও অনেক বেশি। তাই এই সিটিতে একজন চিফ হিট অফিসার নিয়োগ দেওয়া হয়েছে। তার নেতৃত্বে তাপমাত্রা কমাতে নানা পদক্ষেপ গ্রহণ করা হবে।’

বুশরা আফরিনের ভূমিকা দক্ষিণ এশিয়ায় শহরগুলোর জন্য একটি রোল মডেল হিসাবে কাজ করবে বলেও আশা রাখেন আর্শটরকের পরিচালক। একইসঙ্গে তাদের প্রতিষ্ঠান ডিএনসিসির উদ্যোগের অংশীদার হতে পেরে গর্বিত বলেও মন্তব্য করেন ক্যাথি বাগম্যান।

সেমিনারে সভাপতিত্ব করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। ঢাবির উপ-উপাচার্য অধ্যাপক মাকসুদ কামাল, বৃটিশ হাইকমিশনের ডেপুটি হাই কমিশনার ম্যাট ক্যানেলসহ ডিএনসিসি ও আর্শট-রকফেলার ফাউন্ডেশনের কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

(ঢাকাটাইমস/০৪মে/এফএ/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

রাজধানী বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

রাজধানী এর সর্বশেষ

বনানীতে ট্রেন থেকে পড়ে কিশোরের মৃত্যু

অজ্ঞান করে সর্বস্ব লুট, টার্গেট মধ্যবিত্তরা

বিমানবন্দরের সামনে ফ্লাইওভারে প্রাইভেটকারে হঠাৎ আগুন  

ডেঙ্গুতে একদিনে ৩ নারীর মৃত্যু, সবাই ঢাকা দক্ষিণ সিটির

‘আমেরিকান ওয়েলনেস সেন্টারে’র কার্যক্রম বন্ধ ঘোষণা করল স্বাস্থ্য অধিদপ্তর

খালে বর্জ্য ফেললে আইনি ব্যবস্থা: মেয়র আতিক

ড্রেনের মধ্যে বোতল-চিপসের প্যাকেট: নাগরিকদের সচেতন হতে বললেন তথ্য প্রতিমন্ত্রী

সবাইকে টিকার আওতায় আনতে কার্যক্রম জোরদার করবে ডিএনসিসি

২০১৯-এর তুলনায় ২০২৩ সালে ঢাকায় ডেঙ্গু রোগী ৪২ হাজার কম ছিল: মেয়র তাপস

রাজধানীতে ২৪ ঘণ্টায় ২৭ মাদকসেবী ও বিক্রেতা গ্রেপ্তার

এই বিভাগের সব খবর

শিরোনাম :