যে চার খাবার বৃদ্ধ বয়সেও হার্ট রাখবে চাঙ্গা তরুণের মত

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৬ মে ২০২৩, ১০:৩০ | প্রকাশিত : ১৬ মে ২০২৩, ১০:২৪

বয়স বাড়লেও আর হার্টের রোগে কাবু হবেন না। চাঙ্গা তরুণের মতোই থাকবে আপনার হৃৎপিন্ড। তবে এর জন্য প্রতিদিন খাবার তালিকায় চার খাবার রাখতে হবে। তাহলে জেনে নিন কী কী খাবার খেলে হার্ট থাকবে সতেজ।

ফ্লাক্স বীজ

প্রতিদিন এক টেবিল চামচ ফ্ল্যাক্স বীজ খেলে রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে। ন্যাশনাল লাইব্রেরি অব মেডিসিনের এক সমীক্ষা বলছে, প্রতিদিন চার টেবিল চামচ ফ্ল্যাক্সসিড খেলে উচ্চ রক্তচাপ কমে যায় অনেকটা। এর মধ্যে থাকা আলফালিনোলিক অ্যাসিড হৃদরোগে আক্রান্ত ব্যক্তিদের জন্য উপকারী।

বিটের রস

বিটের রস নাইট্রেটের গুণে সমৃদ্ধ। এটি উচ্চ রক্তচাপ কমাতে সাহায্য করে। পাশাপাশি হার্টের জন্য খুবই উপকারী বিট। ব্রিটিশ হার্ট ফাউন্ডেশনের গবেষণা মতে, নিয়মিত এক গ্লাস বিটের রস খেলে রক্তনালীতে প্রদাহ কমে যায়।

বাদাম

বাদাম প্রচুর পরিমাণে ফাইবারে ভরপুর। এ ছাড়া, এর মধ্যে আনস্যাচুরেটেড ফ্যাট থাকে। পাশাপাশি স্যাচুরেটেড ফ্যাট এতে খুবই কম। ফলে খারাপ কোলেস্টেরল নিয়ন্ত্রণে রাখে এটি। আমন্ড, চিনাবাদাম, আখরোট হার্টের জন্য স্বাস্থ্যকর বাদাম।

গোটা শস্যদানা

গোটা শস্যদানা (হোল গ্ৰেন) প্রচুর পরিমাণে ফাইবার, ভিটামিন এবং খনিজে সমৃদ্ধ। এগুলো কোলেস্টেরলের মাত্রা এবং রক্তচাপ নিয়ন্ত্রণে রাখে। ফলে হার্টও সুস্থ থাকে। বয়স বাড়লেও কোনো রোগ কাবু করতে পারে না। তাই এই চার খাবার প্রতিদিন থাকুক খাদ্যতালিকায়।

(ঢাকাটাইমস/১৬মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :