নাটোরে বঙ্গবন্ধুর ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন

নাটোর প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ২৮ মে ২০২৩, ১৭:০৮

নানা আয়োজনে নাটোরে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উদযাপন করা হয়েছে।

এ উপলক্ষে রবিবার জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞার নেতৃত্বে কালেক্টরেট ভবন চত্বরে স্থাপিত বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পস্তবক অর্পণ শেষে এক শোভাযাত্রা বের করা হয়।

শোভাযাত্রাটি এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কালেক্টরেট ভবন চত্বরে ফিরে আসে। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজন করা হয় এক আলোচনা সভার।

জেলা প্রশাসক আবু নাছের ভুঁঞার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন- পুলিশ সুপার সাইফুর রহমান, সিভিল সার্জন ডাক্তার মুহাম্মদ মশিউর রহমান, জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট সাজেদুর রহমান খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান শরিফুল ইসলাম রমজানসহ প্রমুখ।

এ সময় বক্তারা বলেন, বিশ্ব শান্তি পরিষদের প্রেসিডেনশিয়াল কমিটির সভার সিদ্ধান্ত অনুযায়ী বিশ্বের ১৪০ টি দেশের প্রায় ২০০ সদস্যর উপস্থিতিতে ১৯৭৩ সালের এই দিনে বঙ্গবন্ধুর হাতে আনুষ্ঠানিকভাবে এই পদক তুলে দেওয়া হয়। স্বাধীন বাংলাদেশে কোনো রাষ্ট্রনেতার সেটিই ছিল প্রথম আন্তর্জাতিক পদক লাভ। নিপীড়িত, নিষ্পেষিত, শোষিত, বঞ্চিত বাংলার মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডাক দিয়েছিলেন স্বাধীনতা সংগ্রামের। তার ডাকে সাড়া দিয়ে বাংলার সর্বস্তরের মানুষ নয় মাস যুদ্ধ করে দেশ স্বাধীন করেন। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাও সেই নিপীড়িত, নিষ্পেষিত, শোষিত, বঞ্চিত বাংলার মানুষের অধিকার প্রতিষ্ঠায় কাজ করে যাচ্ছেন। এই স্বাধীনতাকে অর্থবহ করতে সবাইকে নিজ নিজ স্থানে থেকে কাজ করে যাওয়ার আহবান জানান বক্তারা।

অপরদিকে নাটোর নবাব সিরাজ উদ-দৌলা সরকারি কলেজে বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের ‘জুলিও কুরি’ পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার এ উপলক্ষে কলেজ ক্যাম্পাস থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালীটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে আবার কলেজ ক্যাম্পাসে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর জহিরুল ইসলাম।

হিসাববিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর আবদুল লতিফ মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কলেজের উপাধ্যক্ষ প্রফেসর আব্দুল বারি মির্জা, প্রাণিবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান ও শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর জান্নাতুল ফেরদৌস প্রমুখ।

অনুষ্ঠান সঞ্চালনা করেন নবাব সিরাজ-উদ-দৌলা সরকারি কলেজের রসায়ন বিভাগের প্রভাষক মো. খালেদ পারভেজ রিপন।

(ঢাকাটাইমস/২৮মে/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :