আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উদযাপন করল রাজশাহী মেট্রোপলিটন পুলিশ

রাজশাহী ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ২৯ মে ২০২৩, ১৪:০৫ | প্রকাশিত : ২৯ মে ২০২৩, ১৪:০২

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের আয়োজনে আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস-২০২৩ উদযাপন করা হয়েছে। এবারের প্রতিপাদ্য বিষয়- আমার মাঝে শান্তির সূচনা।

সোমবার রাজশাহী কলেজ অডিটোরিয়ামে দিবসটি উদযাপন করা হয়।

জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে অংশগ্রহণকারী বিশ্বের সব দেশের শান্তিরক্ষীদের অসামান্য অবদানকে এই দিনে গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করা হয়। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও যথাযোগ্য মর্যাদায় দিবসটি পালন করা হয়।

এদিন রাজশাহী মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনিসুর রহমানের, বিপিএম (বার), পিপিএম (বার) সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, রাজশাহী রেঞ্জের ডিআইজি মো. আব্দুল বাতেন, বিপিএম, পিপিএম।

অনুষ্ঠানে বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিট ছাড়াও বীর মুক্তিযোদ্ধা, সেনাবাহিনী, র‍্যাব, বিজিবি, রাজশাহী জেলা প্রশাসন, রাজশাহী বিভাগীয় কমিশনারের প্রতিনিধি, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, রাজশাহী কলেজের অধ্যক্ষ, স্টুডেন্ট কমিউনিটি পুলিশিং ফোরাম, রোভার স্কাউট, বিএনসিসি, গার্ল গাইডস্‌, রেড ক্রিসেন্ট, জনপ্রতিনিধিসহ সুশীল সমাজের নেতৃবৃন্দ অংশগ্রহণ করেন।

নগরীর বোয়ালিয়া থানাধীন আরডিএ মার্কেটের সামনে বেলুন-ফেস্টুন উড্ডয়ন ও কবুতর অবমুক্তকরণের মাধ্যমে এ অনুষ্ঠানটি শুরু হয়। অনুষ্ঠানে বিভিন্ন পেশা, সংগঠন, স্কাউট দল ও শিক্ষা প্রতিষ্ঠানের প্রতিনিধিদল অংশগ্রহণ করেন।

নগরীর আরডিএ মার্কেটের থেকে বর্ণাঢ্য র‍্যালি রাজশাহী কলেজ অডিটরিয়ামে এসে উপস্থিত হয়। রাজশাহী কলেজ অডিটরিয়ামে পবিত্র কোরআন তেলাওয়াত, পবিত্র গীতা পাঠ ও জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে নিহত সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালনের মধ্য দিয়ে আলোচনা সভা শুরু। অনুষ্ঠানের প্রধান অতিথির বক্তব্যে ডিআইজি মো. আব্দুল বাতেন বলেন, টেকসই উন্নয়নে টেকসই শান্তি প্রয়োজন, আর শান্তির জন্য নিরাপত্তা প্রয়োজন।

তিনি জাতিসংঘ শান্তিরক্ষী মিশনে বাংলাদেশ পুলিশের মূল কার্যক্রম তুলে ধরেন। সেই সঙ্গে বাংলাদেশের সেনা, নৌ, বিমান ও পুলিশসহ বিভিন্ন বেসামরিক প্রতিষ্ঠানের শান্তিরক্ষা কার্যক্রমে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় অবদানের কথা তুলে ধরেন। এছাড়া জাতিসংঘের শান্তিরক্ষা কার্যক্রমে কর্তব্যরত অবস্থায় আত্মোৎসর্গকারী বাংলাদেশের শান্তিরক্ষীদের গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন তিনি।

সভাপতির বক্তব্যে আনিসুর রহমান বলেন, যুদ্ধ নয় শান্তি চাই, অস্ত্র মুক্ত বিশ্ব চাই।

আরও পড়ুন: হঠাৎ স্ত্রীসহ মেয়র আরিফের বাসায় আনোয়ারুজ্জামান

এসময় তিনি আন্তর্জাতিক শান্তিরক্ষী দিবস উপলক্ষ্যে জাতিসংঘ শান্তিরক্ষায় বাংলাদেশ পুলিশ ও অন্যান্য বাহিনীর গৌরবগাথা ভূমিকা-সহ জীবন উৎসর্গকারীদের পরিসংখ্যান তুলে ধরেন।

(ঢাকাটাইমস/২৯মে/এসএম)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :