পানি কম খেলে কি আসলেই কোলেস্টেরল বাড়ে? জানুন বিশেষজ্ঞদের মতামত

ঢাকাটাইমস ডেস্ক
 | প্রকাশিত : ৩১ মে ২০২৩, ০৯:২৩

কোলেস্টেরল এক ধরনের চর্বিজাতীয়, তৈলাক্ত স্টেরয়েড যা কোষের ঝিল্লি বা সেল মেমব্রেনে পাওয়া যায় এবং যা সব প্রাণীর রক্তে পরিবাহিত হয়। রক্তে কোলেস্টেরল বেশি থাকলে তা থেকে মানুষের হার্টের নানা রোগ হওয়ার আশঙ্কা থাকে।

সে কারণে কোলেস্টেরলের পরিমাণ সবসময় নিয়ন্ত্রণে রাখার পরামর্শ দেন চিকিৎসকরা। একটা কথা প্রচলিত আছে, পানি কম খেলে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়। আসলেই কি তাই? জেনে নিন বিশেষজ্ঞদের মতামত।

বিশেষজ্ঞরা বলছেন, পানি কম খেলে শরীরে পানির ভাগ কমে যায়। তীব্র এই গরমে ডিহাইড্রেশন বা শরীরে পানির ভাগ কমে যাওয়ার আশঙ্কা আরও বেশি। ডিহাইড্রেশনের কারণে পেশিতে ব্যথা এবং নানা জয়েন্টে ব্যথা বেড়ে যায়।

এর পাশাপাশি পানি কম খেলে রক্তে কোলেস্টেরলের পরিমাণ বেড়ে যেতে পারে বলেও জানাচ্ছেন বিশেষজ্ঞরা। সকালের খাবারের সময় পানি কম খেলে হুর হুর করে চড়তে থাকে লিপিড। গবেষণা বলছে, এই সময় এইচডিএল ও এলডিএল দুইরকম কোলেস্টেরলের পরিমাণই বেড়ে যায়।

এছাড়া অ্যাপোলিপোপ্রোটিন এ-১, অ্যাপোলিপোপ্রোটিন বি-এর পরিমাণও বেড়ে যায়। তবে ট্রাইগ্লিসারাইডের পরিমাণে তেমন হেরফের হয় না বলেই জানাচ্ছেন বিশেষজ্ঞরা।

তবে পানি বেশি করে খেলে ঠিক উল্টো ঘটনাটা ঘটে, এ কথাও বলছেন বিশেষজ্ঞরা। একাধিক গবেষণায় দেখা গেছে, দিনে বেশি করে পানি খেলে রক্তে খারাপ কোলেস্টেরল বা এলডিএল কোলেস্টেরলের হার অনেকটাই কমে যায়।

তাই যে কথা প্রচলিত আছে যে পানি কম খেলে রক্তে কোলেস্টেরলের মাত্রা বেড়ে যায়, তা একেবারেই সত্যি। এই অবস্থা থেকে উত্তরণে বিশেষ করে দিনের বেলায় বেশি বেশি করে পানি পানের পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা।

(ঢাকাটাইমস/৩০মে/এজে)

সংবাদটি শেয়ার করুন

স্বাস্থ্য বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

স্বাস্থ্য এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :