উপজেলা পরিষদ নির্বাচন

তারাকান্দায় পাঁচ দিনের জন্য ১৪৪ ধারা জারি, বন্ধ নির্বাচনি প্রচারণা

ময়মনসিংহ ব্যুরো, ঢাকাটাইমস
| আপডেট : ০২ জুন ২০২৩, ১৯:০৮ | প্রকাশিত : ০২ জুন ২০২৩, ১৯:০০

ময়মনসিংহের তারাকান্দায় উপজেলা পরিষদ নির্বাচনকে কেন্দ্র করে দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে সংঘর্ষে রণক্ষেত্রে পরিণত হওয়ায় পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে টানা পাঁচ দিনের জন্য ১৪৪ ধারা জারি করেছে স্থানীয় প্রশাসন। এ সময় তারাকান্দা উপজেলা সর্বত্র বন্ধ থাকবে নির্বাচনি প্রচারণা।

তারাকান্দা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিজাবে রহমত বিষয়টি নিশ্চিত করে বলেন, শুক্রবার (২ জুন) সকাল ৬টা থেকে ১৪৪ ধারা কার্যক্রম শুরু হয়। এই কার্যক্রম বলবৎ থাকবে ৫ জুন সকাল ৬টা পর্যন্ত। এই সময়ে সকল প্রার্থীর নির্বাচনি সব কার্যক্রম বন্ধ থাকবে।

এর আগে বৃহস্পতিবার রাত ৮টার দিকে তারাকান্দা বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় আওয়ামী লীগ দলীয় প্রার্থী ও বিদ্রোহী প্রার্থীর সমর্থকদের মধ্যে এ সংঘর্ষ হয়।

জানা যায়, বৃহস্পতিবার রাত ৮টার দিকে তারাকান্দা উপজেলা সদর বাজারে আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নূরুজ্জামানের প্রধান নির্বাচন পরিচালনা কার্যালয়ে নেতাকর্মীরা অবস্থান করছিল। একই সময়ে তারাকান্দা উত্তর বাজার থেকে উপজেলা সদরে আওয়ামী লীগ দলীয় প্রার্থীর সমর্থকরা একটি মিছিল বের করে। তারা তারাকান্দা দক্ষিণ বাজারস্থ এইচ.এ ডিজিটাল স্কুলের সামনে থেকে ঘুরে বাসস্ট্যান্ড সংলগ্ন এলাকায় এসে মিছিলটি বিদ্রোহী প্রার্থীর কার্যালয়ের কাছে যেতেই মূহুর্মূহ ককটেল ও গুলির শব্দে পুরো এলাকা প্রকম্পিত হয়। এ সময় দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে প্রায় ২ ঘণ্টা চলমান সহিংসতায় বাজারের সকল দোকানপাট বন্ধ হয়ে যায়। এ সময় চারদিকে আতঙ্ক ছড়িয়ে পড়ে।

আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী নুরুজ্জামান সরকার অভিযোগ করে বলেন, আমার নেতাকর্মীরা নির্বাচনী কার্যালয়ে অবস্থান করার সময় আওয়ামী লীগ দলীয় প্রার্থীর সমর্থনে একটি মিছিল বের হয়। সেই মিছিল থেকে যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা ককটেল, দেশীয় অস্ত্র ও নাইট শুটারগান দিয়ে আমাকে মারার জন্য হামলা করে। এতে আমার অন্তত ১৫ জন কর্মী গুলিবিদ্ধ হয়েছে। তাদের উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে থেকে রাতেই ঢাকায় পাঠানো হয়েছে।

তবে আওয়ামী লীগ দলীয় প্রার্থী ফজলুল হক দাবি করে বলেন, তারাকান্দা উত্তর বাজার থেকে নেতাকর্মীরা শান্তিপূর্ণ মিছিল বের করলে সেই মিছিলে অতর্কিতভাবে ককটেল বিস্ফোরণ ঘটিয়ে ও গুলিবর্ষণ করে হামলা করে বিদ্রোহী প্রার্থীর লোকজন। এ সময় আমার অন্তত ৫ জন নেতাকর্মী আহত হয়েছেন।

এদিকে ঘটনার পরপর ময়মনসিংহ-শেরপুর সড়কের তারাকান্দার মধুপুর বাজার এলাকায় টায়ার জ্বালিয়ে বিক্ষোভ করেন বিদ্রোহী প্রার্থী নূরুজ্জামানে সর্মথকরা। তখন সড়কের দুই পাশের কয়েক কিলোমিটার এলাকায় যানবাহন আটকা পড়ে। পরে পুলিশ রাত সাড়ে ১০টায় পরিস্থিতি নিয়ন্ত্রণে এনে যান চলাচল স্বাভাবিক করে।

ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালের পুলিশ ক্যাম্পের ইনচার্জ রফিকুল ইসলাম বলেন, তারাকান্দা থেকে গুলিবিদ্ধসহ ১০ জন হাসপাতালে ভর্তি হন। পরে বৃহস্পতিবার রাতেই তাদের উন্নত চিকিৎসার জন্য ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাল থেকে ঢাকায় নেয়া হয়েছে।

তারাকান্দা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল খায়ের বলেন, দুই প্রার্থীর সমর্থকদের মধ্যে হামলার ঘটনায় পরিস্থিতি স্বাভাবিক না হওয়ায় উপজেলা প্রশাসন তারাকান্দা বাজার এলাকায় ১৪৪ ধারা জারি করেছে। তবে এ ঘটনায় এখনো থানায় কোনো মামলা হয়নি। আর কোন পক্ষও এখন পর্যন্ত অভিযোগ করেনি।

(ঢাকাটাইমস/০২জুন/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :