প্রধানমন্ত্রী প্রতিশ্রুত চার দফা দাবি বাস্তবায়ন চান ডিপ্লোমা প্রকৌশলীরা

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৫ জুন ২০২৩, ১৮:১০ | প্রকাশিত : ০৫ জুন ২০২৩, ১৭:৪৪

প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক ও পেশাজীবীদের পেশাগত চার দফা দাবির বাস্তবায়ন চেয়েছেন ডিপ্লোমা প্রকৌশলীরা। সোমবার দুপুরে ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের দক্ষিণ গেইটে বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক পেশাজীবী সংগ্রাম পরিষদের পক্ষ থেকে ঢাকা বিভাগীয় প্রতিবাদ সমাবেশ ও বিক্ষোভ মিছিল থেকে এই দাবি জানানো হয়।

বিক্ষোভকারীরা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং ছাত্র শিক্ষক ও পেশাজীবীদের পেশাগত চার দফা দাবি দীর্ঘ একযুগেও বাস্তবায়ন না হওয়ায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানান। তারা সরকার প্রধানের প্রতিশ্রুতি বাস্তবায়নে উন্নয়ন উৎপাদন সংশ্লিষ্টদের ক্ষুব্ধ করে রাজপথে ঠেলে দেয়া হচ্ছে কিনা তাও খুঁজে বের করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।

প্রকৌশল পেশাজীবী নেতারা বলেন, প্রধানমন্ত্রী তার নির্দেশনা বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর মুখ্যসচিব ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিবকে দীর্ঘ নয় মাস আগে দায়িত্ব দিলেও কেন অদ্যাবধি দাবিগুলো বাস্তবায়নে কার্যত কোনো দৃশ্যমান অগ্রগতি পরিলক্ষিত হচ্ছে না, বিষয়টি স্পষ্ট করা প্রয়োজন।

তারা বলেন, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের রাজপথে ঠেলে দিয়ে প্রকৌশল কর্মক্ষেত্রকে অশান্ত করার কৌশল দেশ ও জাতির জন্য মঙ্গল বয়ে আনবে না।

আয়োজক সংগঠনের আহ্বায়ক মির্জা এটিএম গোলাম মোস্তফার সভাপতিত্বে অনুষ্ঠিত সমাবেশে নেতারা পলিটেকনিক, টিএসসি, এসএসসি (ভোকেশনাল) এবং বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের আওতাধীন টিটিসির শিক্ষক-কর্মচারীর শূন্য পদ পূরণসহ শিক্ষক সংকট নিরসন, স্থায়ীকরণ, পদোন্নতি, কারিগরি শিক্ষার শিক্ষার্থীদের ইন্ডাস্ট্রিয়াল টেনিং ভাতা ও বৃত্তির টাকা আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশের পুরোপুরি বাস্তবায়নের দাবি জানান।

এছাড়াও পলিটেকনিক শিক্ষায় বিদ্যমান ক্লাসরুম, ল্যাব/ওয়ার্কসপ, কাচামাল সংকট নিরসনসহ বেসরকারি সংস্থায় কর্মরত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের ন্যূনতম বেতন স্কেল নির্ধারণ ও সম্মানজনক পদবী প্রদানেরও দাবি জানানো হয়।

তারা অভিযোগ করে বলেন, সকল প্রকৌশল সংস্থায় আন্তর্জাতিক ইঞ্জিনিয়ারিং টিম কনসেপ্ট অনুসারে ১ অনুপাত ৫ অনুযায়ী গ্রহণযোগ্য অর্গানোগ্রাম প্রণয়ন, স্টেপ প্রকল্পের শিক্ষকদের নিয়মিতকরণ ও বকেয়া বেতন ভাতাদি প্রদান করা ও বিজেএমসির বন্ধ পাটকলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের চাকরি বহাল রাখতে প্রধানমন্ত্রীর নির্দেশনা এখনও বাস্তবায়ন হয়নি।

দফা দাবি হলো:

উপ-সহকারী প্রকৌশলী/সমমানের পদ থেকে সহকারী প্রকৌশলী/সমমানের পদে পদোন্নতির কোটা ৫০ শতাংশে উন্নীতকরণ, প্রাথমিক নিযুক্তিতে স্পেশাল ইনক্রিমেন্ট প্রদান, বাংলাদেশ ন্যাশনাল বিল্ডিং কোড (বিএনবিসি) ২০২০ ও ঢাকা ইমারত নির্মাণ বিধিমালা ২০০৮ এর সংশোধিত গেজেট প্রকাশ।

সমাবেশে বক্তব্য দেন সংগ্রাম পরিষদের সচিব মো. সিরাজুল ইসলাম, যুগ্ম আহ্বায়ক আব্দুল কুদ্দুছ, মো. গিয়াস উদ্দিন, মো. শাহজাহান কবীর, ইদরীস আলী, আমানুল্লাহ খান ইউসুফজি, যুগ্ম সদস্য সচিব সৈয়দ মুন্তাসীর হাফিজ, জি এম আকতার হোসেন, সাইফুল আলম মোল্লা, ঢাকা জেলা সংগ্রাম পরিষদের আহ্বায়ক মো. আব্দুল মান্নান, সদস্য সচিব দেওয়ান মো. ইলিয়াস প্রমুখ।

(ঢাকাটাইমস/০৫জুন/কেআর/কেএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

সংরক্ষিত আসনের এমপিদের মধ্যেও সংখ্যায় এগিয়ে ব্যবসায়ীরা: সুজন

মানবাধিকার ও ভোক্তা অধিকার রক্ষায় গণমাধ্যমের ভূমিকা জরুরি: ড. কামাল উদ্দিন

বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে রেলকে গড়ে তুলতে হবে: রেলমন্ত্রী

ইভ্যালির রাসেল-শামিমার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

স্বাস্থ্যমন্ত্রীর আশ্বাসে ইন্টার্ন চিকিৎসকদের কর্মবিরতি প্রত্যাহার

জিম্মি নাবিকদের মুক্তির আলোচনা অনেকদূর এগিয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

ডিএনসিসি কার্যালয় সরানোর মধ্য দিয়ে কারওয়ান বাজার স্থানান্তরের প্রক্রিয়া শুরু 

বিএসএমএমইউ উপাচার্যের দায়িত্ব নিলেন দীন মোহাম্মদ, বললেন ‘কোনো অন্যায় আবদার শুনব না’

সাত বিভাগে ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি হতে পারে

বাংলাদেশে মুক্ত গণতন্ত্র বাস্তবায়নে সমর্থন অব্যাহত থাকবে: যুক্তরাষ্ট্র

এই বিভাগের সব খবর

শিরোনাম :