গরমে ডায়াবেটিস রোগীরা যেভাবে শরীর সুস্থ রাখবেন

ফিচার ডেস্ক, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ০৮ জুন ২০২৩, ১১:০৩

ভ্যাপসা গরমে নাজেহাল সবাই। গরমের সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অস্বস্তি। কিন্তু সাধারণ মানুষের তুলনায় ডায়াবেটিস রোগীদের জন্য এই সময়টি আরও বেশি কঠিন। বিশেষ করে গরমকালে শরীরচর্চায় অনীহা, শারীরিক কসরত কম করা, আম-জাম-লিচুর প্রতি ঝোঁক— এই সব কারণে ডায়াবেটিসের রোগীদের রক্তে শর্করার মাত্রা আরও বেড়ে যায়। সঙ্গে যুক্ত হয় পানির ঘাটতি।

ডায়াবেটিস রোগীদের জন্য গরমকাল খুবই বিপজ্জনক হতে পারে। চিকিৎসকের মতে, জীবনশৈলীতে স্বাস্থ্যকর বদল না আনলে ডায়াবেটিসকে নিয়ন্ত্রণে রাখা মুশকিল। গরমের মরসুমে খাওয়াদাওয়ায় অনিয়ম, নিয়মিত রক্তের শর্করার মাত্রা না মাপার ফলস্বরূপ অনেকের রক্তে শর্করার মাত্রা বেড়ে যায়। তাই এই সময়ে ডায়াবেটিকদের বাড়তি কিছু সতর্কতা নিয়ে চলতে হবে। নির্দিষ্ট সময় অন্তর রক্তের শর্করার মাত্রা মাপার পাশাপাশি খাওয়াদাওয়া ও রোজের কিছু অভ্যাসেও বদল আনতে হবে। জেনে নিন গরমে ডায়াবেটিস রোগীরা যেভাবে শরীর সুস্থ রাখবেন

পানি পান করতে হবে বেশি করে

সুস্থ মানুষের তুলনায় ডায়াবেটিস রোগীদের ‘ডিহাইড্রেশন’-এর ঝুঁকি অনেকটাই বেশি। পানির ঘাটতি তৈরি হলে শর্করার ভারসাম্য যেমন বিগড়ে যায়, তেমনই বিগড়ে যায় বিভিন্ন খনিজ পদার্থের ভারসাম্যও। তাই ঘন ঘন পানি পান করা আবশ্যিক। তবে বেশি নরম পানীয় কিংবা চা-কফি পান করা উচিত নয়। এতে পানিশূন্যতার ঝুঁকি আরও বেড়ে যায়।

সঠিক ডায়েট মেনে চলতে হবে

গরমে অনেক সময়েই খাওয়াদাওয়ায় অনীহা দেখা দেয়। কিন্তু ডায়াবেটিস রোগীদের শরীরে শক্তি সরবরাহকারী ম্যাক্রোনিউট্রিয়েন্টগুলোর মধ্যে ভারসাম্য বজায় রাখা অত্যন্ত জরুরি। রয়েছে কার্বোহাইড্রেট, প্রোটিন এবং ফ্যাট। একবারে না খেতে ইচ্ছা করলে বার বার অল্প পরিমাণে খাওয়া যেতে পারে। এ সময়ে তেল-মশলা জাতীয় খাবার এড়িয়ে চলাই বিচক্ষণতার কাজ। পাশাপাশি, বেশি খেতে হবে ফাইবার সমৃদ্ধ খাবার।

শরীরচর্চা করতে হবে

গরমকালে শরীরচর্চা করা সত্যিই অসুবিধাজনক। বিশেষ করে বাইরে হাঁটাহাঁটি করা অত্যন্ত শ্রমসাধ্য বিষয় হয়ে ওঠে এই সময়। তাই চেষ্টা করুন বাড়ির ভিতরেই শরীরচর্চা করার। ১৫ মিনিট সময় বার করে যোগাসন, স্ট্রেচিং করতে পারেন। সুস্থ থাকতে যতই আলস্য আসুক, অল্পবিস্তর শরীরচর্চা করতেই হবে।

(ঢাকাটাইমস/০৮ জুন /আরজেড)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :