আইন ক‌রে দুর্নী‌তি রোধ করা যা‌বে না: দুদক ক‌মিশনার

ব‌রিশাল ব্যুরো, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৮ জুন ২০২৩, ২৩:০০

দুর্নীতি দমন কমিশন (দুদক) কমিশনার ড. মো. মোজাম্মেল হক খান বলেছেন, দুর্নীতি সমাজ ও অর্থনীতির বড় অন্তরায়। আমাদের কল্যাণরাষ্ট্র গঠন করতে হলে দুর্নীতি রুখতে হবে। আইন করে দুর্নীতি রোধ করা যাবে না। আমাদের মানসিক অবস্থা পরিবর্তন করতে হবে। লোভ লালসা পরিহার করতে হবে।

রবিবার দুপুরে বরিশাল জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে দুর্নীতি দমন কমিশন আয়োজিত গণশুনানি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, দুর্নীতি কমাতে দুর্নীতির উৎস উদঘাটন করে যেখানে দুর্নীতির আশঙ্কা থাকে সেখানে দুর্নীতি প্রতিরোধের ব্যবস্থা নেওয়া একান্ত প্রয়োজন। সেখানে কোনো ধরনের অবহেলা করা যাবে না। অবহেলা করলেই দুর্নীতি বাড়বে। তাই দুর্নীতি দমন কমিশন সর্বদা সজাগ রয়েছে এবং নিরপেক্ষভাবে কাজ করছে। দল-মতকে গুরুত্ব না দিয়ে, কেউ দুর্নীতি করলে তাকে শাস্তির আওতায় আনতে দুদক সময়ক্ষেপন করে না। দুর্নীতি করে কেউ যদি শাস্তি পায়, তা হলে অন্যরা দুর্নীতি করার সাহস দেখাবে না। সবাই ভয়তে থাকবে, যা দুর্নীতি কমানোর জন্য সহায়ক হবে।

তিনি আরও বলেন, দুর্নীতিবাজকে ঘৃণা করতে হবে। দুর্নীতিবাজকে সামাজিকভাবে বয়কট করতে হবে। নিজে দুর্নীতি বাদ দিয়ে অপরকে দুর্নীতি বন্ধের নির্দেশ দিতে হবে। দুর্নীতির অজুহাত, কালোহাত রুখে দাঁড়াতে হবে। সততা ও স্বচ্ছতার সাথে সরকারি সেবা দিয়ে সরকারি কর্মকর্তারা প্রমাণ করবে, দুর্নীতি প্রতিরোধ করার জন্য তারা সূর্যসারথী।

তিনি বলেন, বার বার বলা হচ্ছে আইন করে দুর্নীতি দমন করা যাবে না, তাহলে দুর্নীতি যদি একটি রোগ হয়, একটি সংক্রামক ব্যধি হয় তাহলে এর প্রতিশেধক কোথায় সেই জায়গাগুলোতে আমাদের হাত দিতে হবে। সেই প্রতিশেধক টিকাগুলো হচ্ছে আমাদের মানসিক অবস্থার পরিবর্তন করতে হবে, আমাদের লোভ-লালসা থেকে দূরে অবস্থান নিতে হবে। স্বাভাবিক জীবন যাপন ও রাষ্ট্রের প্রতি আমাদের দায়িত্ববোধসহ সবকিছু মিলিয়ে একটি আদর্শ ও দায়িত্বশীল নাগরিক হিসেবে নিজেকে গড়ে তুলতে হবে আমাদের। যারযার অবস্থান থেকে যদি এই কাজগুলো করি, তাহলে প্রত্যেকেই আমরা প্রতিষেধক ব্যবস্থা নিয়েছি এবং এ কারনে দুর্নীতি আমাদের আক্রান্ত করতে পারবে না এবং আমরা সংক্রামিত হবো না।

বরিশালের জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেনের সভাপতিত্বে গণশুনানি অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগীয় কমিশনার মোঃ আমিন উল আহসান, মেট্রোপলিটন পুলিশের কমিশনার মোঃ সাইফুল ইসলাম-বিপিএম (বার), দুদকের মহাপরিচালক আক্তার হোসেন, জেলার পুলিশ সুপার ওয়াহেদুল ইসলাম। বক্তব্য রাখেন দুদকের বরিশাল আঞ্চলিক পরিচালক আবদুল গাফফার, বরিশাল জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি রাবেয়া খাতুন প্রমুখ।

(ঢাকাটাইমস১৮জুন/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বাংলাদেশ এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :