ইতিহাসের উষ্ণতম দিন দেখল বিশ্ব

ঢাকা টাইমস ডেস্ক
| আপডেট : ০৫ জুলাই ২০২৩, ১৪:১২ | প্রকাশিত : ০৫ জুলাই ২০২৩, ১০:৫৫
চীনে চলমান তাপপ্রবাহের মধ্যে মানুষ চাপ অনুভব করছে

সোমবার বিশ্বের গড় তাপমাত্রা একটি নতুন উচ্চতায় পৌঁছেছে। প্রথমবারের মতো ১৭ ডিগ্রি সেলসিয়াসের উপরে উঠেছে গড় তাপমাত্রা।

মার্কিন গবেষকরা বলেছেন, ১৯ শতকের শেষের দিকের যে কোনো যন্ত্রের রেকর্ডের মধ্যে নতুন রেকর্ডটি সর্বোচ্চ। খবর বিবিসির।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন, এল নিনো নামে পরিচিত একটি প্রাকৃতিক আবহাওয়া ঘটনা মানবজাতির কার্বন ডাই অক্সাইডের চলমান নির্গমন তাপকে উচ্চতায় পরিচালিত করছে।

একই সঙ্গে গত মাসে বিশ্বের উষ্ণতম জুন হিসেবে রেকর্ড করা হয়েছে বলে নিশ্চিত করা হয়েছে।

ইউএস ন্যাশনাল সেন্টার ফর এনভায়রনমেন্টাল প্রেডিকশনের বিজ্ঞানীরা বলেছেন, সোমবার বিশ্বের গড় তাপমাত্রা ১৭ দশমিক ০১ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছিল, যা ২০১৬ সালের আগস্ট থেকে দাঁড়িয়ে থাকা ১৬ দশমিক ৮২ ডিগ্রি সেলসিয়াসের রেকর্ড ভেঙেছে।

এই বছরের শুরু থেকে গবেষকরা স্থল এবং সমুদ্রের তাপমাত্রা বৃদ্ধি নিয়ে উদ্বিগ্ন।

স্পেনে রেকর্ড বসন্তের তাপ এবং এশিয়ার অনেক দেশে সামুদ্রিক তাপপ্রবাহ অনুসরণ করা হয়েছে যেগুলি সাধারণত দেখা যায় না, যেমন উত্তর সাগর।

এই সপ্তাহে চীনে স্থায়ী তাপপ্রবাহের অভিজ্ঞতা অব্যাহত রয়েছে, যেখানে কিছু জায়গায় তাপমাত্রা ৩৫ ডিগ্রি সেলসিয়াসের ওপরে। অন্যদিকে দক্ষিণ যুক্তরাষ্ট্রও শ্বাসরুদ্ধকর পরিস্থিতির শিকার হয়েছে।

১৯৭৯ সালে স্যাটেলাইট মনিটরিং রেকর্ড শুরু হওয়ার পর থেকে সোমবারের রেকর্ড সর্বোচ্চ উষ্ণতম। বিশেষজ্ঞরা আরও বিশ্বাস করেন যে ১৯ শতকের শেষের দিকে ব্যাপক যন্ত্রের রেকর্ড শুরু হওয়ার পর থেকে এটি সর্বোচ্চ।

গবেষকরা বিশ্বাস করেন, নতুন বৈশ্বিক উচ্চতা প্রাকৃতিকভাবে ঘটে যাওয়া এল নিনোর এবং কার্বন ডাই অক্সাইডের চলমান নির্গমনের মিলিত ফল। এল নিনো সাউদার্ন

ওসকিলেশান বা সঠিকভাবে ইএনএসও, এর তিনটি ভিন্ন পর্যায় রয়েছে: গরম, ঠান্ডা বা নিরপেক্ষ। এটি পৃথিবীর যেকোনো জায়গায় জলবায়ু ব্যবস্থার সবচেয়ে শক্তিশালী ওঠানামা।

জলবায়ু গবেষক লিওন সাইমনস বলেছেন, আমাদের কাছে নির্ভরযোগ্য রেকর্ড পাওয়া যাওয়ার পর থেকে প্রথমবারের মতো গড় বৈশ্বিক পৃষ্ঠের বায়ুর তাপমাত্রা ১৭ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে যা আমাদের উষ্ণায়ন বিশ্বের একটি গুরুত্বপূর্ণ প্রতীকী মাইলফলক। এখন যেহেতু এল নিনোর উষ্ণ পর্যায় শুরু হচ্ছে আমরা আগামী দেড় বছরে আরও অনেক বেশি দৈনিক, মাসিক এবং বার্ষিক রেকর্ড ভাঙার আশা করতে পারি।

সোমবার রেকর্ড তাপমাত্রা আসে, কারণ জুন মাসটিকে বিশ্ব রেকর্ডে সবচেয়ে উষ্ণ জুন হিসেবে নিশ্চিত করা হয়েছে, ১৮৫০ থেকে ১৯০০ সালের মধ্যে গ্রহজুড়ে গড়ের থেকে ১.৪৬ ডিগ্রি সেলসিয়াস বেশি।

যুক্তরাজ্যও তার উষ্ণতম জুন রেকর্ড করেছে যখন উচ্চ তাপমাত্রার প্রভাব বিশ্বের চরম পর্যায়ে অনুভূত হচ্ছে। অ্যান্টার্কটিকায়, ইউক্রেনের ভার্নাডস্কি রিসার্চ বেসে নেওয়া ৮.৭ সেন্টিগ্রেড রিডিংয়ের সঙ্গে জুলাই মাসের তাপমাত্রার রেকর্ড ভেঙে গেছে।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন যে গ্রীষ্ম চলমান অবস্থায় এবং এল নিনোর শক্তি বৃদ্ধির সঙ্গে সঙ্গে আরও রেকর্ড ভাঙবে।

লাইপজিগ বিশ্ববিদ্যালয়ের কারস্টেন হাউস্টেইন বলেন, সম্ভাবনা হল যে জুলাই হবে সবচেয়ে উষ্ণতম মাস এবং সেইসঙ্গে এখন পর্যন্ত সবচেয়ে উষ্ণ মাস হবে। মানে আন্তঃহিমবাহ থেকে যা প্রায় ১২০০০০ বছর আগের।

যদিও দক্ষিণ গোলার্ধের তাপমাত্রা আগামী কয়েক দিনের মধ্যে কিছুটা কমবে, সম্ভাবনা রয়েছে যে জুলাই এবং আগস্টে আরও উষ্ণ দিন দেখা যাবে। তবে এল নিনো এখন পুরোদমে চলছে।

(ঢাকাটাইমস/০৫জুলাই/এফএ)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

চলন্ত বাসে আগুন, ঘুমের মধ্যেই পুড়ে ৯ জনের মৃত্যু

‘পানির উৎস নিয়ে বিরোধ’ বিশ্বজুড়ে সংঘাত সৃষ্টি করছে: এরদোয়ান 

এই বিভাগের সব খবর

শিরোনাম :