বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ: একটানা বৃষ্টিপাতে জনজীবন বিপাকে

কুয়াকাটা (পটুয়াখালী) প্রতিনিধি, ঢাকাটাইমস
| আপডেট : ০২ আগস্ট ২০২৩, ১২:৩৫ | প্রকাশিত : ০২ আগস্ট ২০২৩, ১১:৫৫

উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত সুস্পষ্ট লঘুচাপটি ঘনীভূত হয়ে প্রথমে নিম্নচাপ ও পরে গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এর প্রভাবে পটুয়াখালীর উপকূল সংলগ্ন বঙ্গোপসাগর বেশ উত্তাল রয়েছে। মঙ্গলবার সকাল থেকে বুধবার দুপুর পর্যন্ত একটানা থেমে থেমে গুঁড়িগুঁড়ি ও মাঝারি বৃষ্টিপাত অব্যাহত রয়েছে। উপকূলের নদ-নদীতে পানির উচ্চতা বেশ কয়েক ফুট বৃদ্ধি পেয়েছে। সেই সঙ্গে আকস্মিক ঝড়ো হাওয়া ও ভারী বৃষ্টির চাপও বিদ্যমান রয়েছে।

পটুয়াখালীর আলীপুর-মহিপুর মৎস্য বন্দরে ইতোমধ্যে গভীর সমুদ্রে মাছ ধরার অনেক ট্রলার নিরাপদ আশ্রয় গ্রহণ করেছে।

বৈরী আবহাওয়ার কবলে পড়েছে কুয়াকাটা আগত পর্যটক দর্শনার্থীরা। পর্যটন নগরীর দর্শনীয় স্পটগুলোতে দেখা গেছে নীরবতা। ঝড়বৃষ্টি উপেক্ষা করেও কুয়াকাটা সমুদ্র সৈকতে উৎসুক কিছু পর্যটক উত্তাল সমুদ্রের দৃশ্য উপভোগ করছেন। বেকার সময় কাটছে ব্যবসায়ীসহ ক্ষুদ্র আয়ের মানুষের। স্থানীয় বাসিন্দাদের বিশেষ কারণ ছাড়া ঘরের বাইরে অথবা বাজারঘাটে বের হতে দেখা যায়নি। কুয়াকাটা উপকূলজুড়ে এক সুনসান পরিবেশ বিরাজ করছে। ওই দিকে রীতিমতো বড় কোনো দুর্ঘটনা এড়াতে দিন ও রাতে একটানা বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দিয়ে সাবধানতা অবলম্বন করেছেন পটুয়াখালী পল্লী বিদ্যুৎ অফিস। তবে গ্রাহকরা এর মধ্যেও কিছু সময় বিদ্যুৎ সেবা পেয়েছে বলে জানা যায়।

পটুয়াখালী জেলা আবহাওয়া কর্মকর্তা মাহবুবা সুখী বলেন, বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপের প্রভাবে উপকূলীয় এলাকা দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার আশঙ্কা রয়েছে। তাই পরবর্তী নির্দেশনা না পাওয়া পর্যন্ত গভীর সমুদ্রে বিচরণশীল সকল মাছধরা ট্রলার সমূহকে উপকূলের কাছাকাছি নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর সূত্রে মঙ্গলবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পটুয়াখালীর কলাপাড়ার নিকট দিয়ে বাংলাদেশের উপকূল অতিক্রম করে এবং বর্তমানে দেশের খুলনা ও তৎসংলগ্ন এলাকায় স্থল গভীর নিম্নচাপ আকারে অবস্থান করছে। এটি বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এতে বঙ্গোপসাগর প্রবল উত্তাল রয়েছে। পরবর্তী ৪৮ ঘণ্টা একটানা বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। এটি আরো উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে ক্রমান্বয়ে দূর্বল হয়ে যেতে পারে। তাই দেশের সকল সমুদ্র বন্দর সমূহকে ৩ নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

(ঢাকাটাইমস/০২আগস্ট/এসএ)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :