মঙ্গলে পানি ছিল, উবে গিয়ে ফাটলের সৃষ্টি, বলছেন নাসার বিজ্ঞানীরা

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১৬ আগস্ট ২০২৩, ০৮:৫৬

সম্প্রতি মঙ্গলগ্রহ অভিযানে যাওয়া নাসার মহাকাশযান ‘কিউরিওসিটি’ কিছু ফাটলের ছবি তুলে ধরেছে, যা মঙ্গলগ্রহ সম্পর্কে গবেষণায় নতুন দিগন্ত খুলে দিয়েছে।

ফাটলগুলো বিশদ পর্যবেক্ষণ করে ফ্রান্স, যুক্তরাষ্ট্র ও কানাডার বিজ্ঞানীরা অনুমান করছেন, ওই ফাটলগুলোতে পানি ছিল। পরবর্তী সময়ে তা বাষ্প হয়ে উবে যায়। পানি জমা ও বাষ্পীভূত হওয়ার ফলেই এই ফাটলগুলোর সৃষ্টি হয়েছে বলে মনে করেন বিজ্ঞানীরা। তাদের অনুমান, এই প্রক্রিয়া কোনো এক সময় নিয়মিতভাবেই মঙ্গলের বুকে ঘটতো। আর এর জেরেই ফাটলগুলো সৃষ্টি হয়ে থাকতে পারে।

বিখ্যাত বিজ্ঞানের পত্রিকা নেচারে প্রকাশিত এক রিপোর্টে মঙ্গল নিয়ে গবেষণারত বিজ্ঞানীরা বলেন, পৃথিবীতে মাটির ফাটলগুলো সৃষ্টির পরবর্তী সময়ে ইংরেজি ‘টি’ (T)-এর আকৃতির ছিল বলে ধারণা করা হয়। শীত-গ্রীষ্ম-বর্ষার চক্রাকার আবর্তনের কারণে এই ফাটলগুলো আকারে পরিবর্তন করে ইংরাজি ‘ওয়াই’(Y) আকৃতির রূপ নিয়েছে।

মঙ্গলের ওয়াই আকৃতির ফাটলগুলো বিশ্লেষণ করে ভূতাত্ত্বিক ও মহাকাশ গবেষকরা বলছেন, গ্রহটিতে একসময় পৃথিবীর মতো গ্রীষ্ম, বর্ষা ঋতু বিরাজ করত। এই ফাটলগুলো ভূপৃষ্ঠের মাত্র কয়েক সেন্টিমিটার নীচে অবস্থিত হওয়ায় মনে করা হচ্ছে এক সময়ে মঙ্গলে দ্রুত ঋতু পরিবর্তন হতো। হয়তো সেসময়ে প্রাণচঞ্চল গ্রহ ছিল মঙ্গল।

মঙ্গলের মাটির ফাটল সংক্রান্ত গবেষণার কাজে যুক্ত বিজ্ঞানী নিনা লানজা এই প্রসঙ্গে জানিয়েছেন, মঙ্গলের মাটির এই ফাটলগুলো পর্যবেক্ষণ করে প্রাথমিকভাবে মনে করা হচ্ছে, একসময়ে মঙ্গলে পানির অস্তিত্ব ছিল। এখন প্রশ্ন, কোনো একসময়ের পানিতে সিক্ত মঙ্গল কীভাবে আজকে এমন শীতল ও শুষ্ক গ্রহে পরিণত হল? পানি শুকিয়ে যাওয়ার প্রমাণ হিসেবে বিজ্ঞানীরা এই ফাটলগুলোকে চিহ্নিত করছেন। মঙ্গলে তরল পানি যে ছিল, তা প্রায় নিশ্চিত বিজ্ঞানীরা। বৈজ্ঞানিক পরীক্ষায় অনুমান সময়টা আজ থেকে প্রায় ৩০ হাজার কোটি বছর আগে।

(ঢাকাটাইমস/১৬আগস্ট/এফএ)

সংবাদটি শেয়ার করুন

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :