বিশ্ব ফটোগ্রাফি দিবস আজ, কখন কীভাবে শুরু হয়েছিল

ঢাকাটাইমস ডেস্ক
| আপডেট : ১৯ আগস্ট ২০২৩, ১০:৫৫ | প্রকাশিত : ১৯ আগস্ট ২০২৩, ০৮:৪১

ফটোগ্রাফি শুধু ছবি হলেও এতে ভাষার বাধা অতিক্রম করে মিশে থাকে আবেগ, গল্প এবং দৃষ্টিভঙ্গি। শ্বাসরুদ্ধকর জলপ্রপাত থেকে শুরু করে অত্যাশ্চর্য প্রাকৃতিক বিস্ময় ও পৃথিবীর সুন্দর জায়গাগুলোর দেখা মেলে ফটোগ্রাফিতে। শুধু তাই নয় একটি ফ্রেমেই কখনো তা হয়ে যায় ইতিহাসের প্রামাণ্য দলিল।

তো এই ফটোগ্রাফি কবে কখন কীভাবে শুরু হলো তা কি জানেন? চলুন জেনে নেয়া যাক ফটোগ্রাফির ইতিহাস।

ফটোগ্রাফির উদ্ভাবক হিসাবে ফ্রান্সের বিজ্ঞানী জোসেফ নিপস এবং চিত্রশিল্পী লুই জ্যাক মান্ডে দাগুয়েরকে বিবেচনা করা হয়।

জোসেফ নিপস

নিপস ফটোগ্রাফি উদ্ভাবনের কাজ প্রথমে শুরু করলেও সর্বপ্রথম ছবি তোলার ব্যবহারিকের গুরুত্ব এবং উপায় আবিষ্কার করেন ফ্রেঞ্চ বিজ্ঞানী লুইস দাগুয়ের। আর তার নাম অনুসারে ছবি তোলার এই উপায়ের নাম দেওয়া হয় ‘দাগুয়েরো টাইপ’ ফটোগ্রাফি।

নিপস সর্বপ্রথম সিলভার ক্লোরাইড এবং সিলভার হ্যালাইড ফটোগ্রাফি নিয়ে পরীক্ষা শুরু করেছিলেন। কিন্তু আলোর সংস্পর্শে এলে কীভাবে অন্ধকার হওয়া থেকে রোধ করা যায় তা তিনি ঠিক বুঝতে পারছিলেন না। গবেষণার এক পর্যায়ে ১৮২৬ সালে প্রথম সত্যিকারের ক্যামেরা ছবি তুলতে সফল হন নিপস। তিনি বিটুমেন দিয়ে লেপা পিউটারের একটি শিট ব্যবহার করেছিলেন, যার জন্য কমপক্ষে আট ঘণ্টা এক্সপোজার সময় প্রয়োজন হয়! নিপসের এই হেলিওগ্রাফকে আলোকচিত্রের ইতিহাসে প্রাচীনতম আলোকচিত্র হিসাবে বিবেচনা করা হয়।

চিত্রশিল্পী লুই জ্যাক মান্ডে দাগুয়ের এই কৃতিত্বের জন্য এতটাই উত্তেজিত ছিলেন যে তিনি নিপসের সঙ্গে অংশীদার হওয়ার সিদ্ধান্ত নেন। গবেষণার এক পর্যায়ে তিনি এক্সপোজারের সময়কে ব্যাপকভাবে হ্রাস করতে সক্ষম হন। এরই মধ্যে ১৮৩৩ সালের ৫ জুলাই ৬৮ বছর বয়সে মারা যান নিপস। গবেষণা কাজ চালিয়ে যেতে থাকেন দাগুয়ের।

১৮৩৯ সালে এক্সপোজার সময়কে মাত্র কয়েক সেকেন্ডে নামিয়ে আনেন দাগুয়ের। এটি ফটোগ্রাফির ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ সন্ধিক্ষণ হিসেবে প্রমাণিত হয়েছে, যা ক্যামেরার গ্রহণযোগ্যতা এবং সাফল্যে ব্যাপক অবদান রেখেছে।

১৮৩৯ সালের ১৯ আগস্ট ‘দাগুইরিয়ো টাইপ’ ফটোগ্রাফি মুক্তি লাভের মধ্য দিয়ে শুরু হয় ফটোগ্রাফির সফল যাত্রা। সেদিন ফ্রেঞ্চ একাডেমি অব সায়েন্স’ প্যারিসে একটি জনসভার আয়োজন করে এবং সেখানে এই কীভাবে ছবি তোলা হয়, সেটি সবাইকে দেখানো হয়। ১৮৩৯ সালের ১৯ আগস্ট ফরাসি সরকার এই দিনকে বিশ্ব ফটোগ্রাফি দিবস হিসেবে ঘোষণা করে।

লুইস দাগুয়ের

দিনটিকে স্মরণ করতে এবং শুরু থেকে আজ পর্যন্ত ফটোগ্রাফির অগ্রযাত্রায় যেসব মানুষ নিরলস কাজ করে গেছেন, তাদের প্রতি শ্রদ্ধা জানাতেই পালন করা হয় ‘বিশ্ব ফটোগ্রাফি দিবস’।

একবিশং শতাব্দিতে এটি ডিজিটালি শুরু করেন অস্ট্রেলীয় আলোকচিত্রী কোরস। তিনি সারা পৃথিবীর সব আলোকচিত্রীদের একত্রিত করার লক্ষ্যে ওয়ার্ল্ড ফটো ডে’ আয়োজন করে ২০০৯ সালে। এর মাধ্যমে ২০১০ সালের ১৯ আগস্ট প্রথম অনলাইন গ্যালারির আয়োজন করা হয়।

বিশ্ব ফটোগ্রাফি দিবসের লক্ষ্য হলো সচেতনতা বৃদ্ধি করা, ধারণা শেয়ার করা এবং মানুষকে তাদের আবেগকে গুরুত্ব সহকারে নিতে অনুপ্রাণিত করা।

ঢাকাটাইমস/১৯আগস্ট/ইএস

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

হাওরে ৮০ শতাংশ পরিপক্ব হলে ধান কাটার পরামর্শ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের

বনভূমি রক্ষায় কর্মকর্তাদের নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে: পরিবেশমন্ত্রী

বেইজিং পৌঁছে চীনা নগর-পল্লী মন্ত্রীর সঙ্গে এলজিআরডি মন্ত্রীর বৈঠক

শহীদ শেখ জামাল ছিলেন কৃতী খেলোয়াড় ও দক্ষ সংগঠক: ক্রীড়ামন্ত্রী

উপজেলা নির্বাচন: সারাদেশে নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগের নির্দেশ

ভরিতে ৩১৫ টাকা কমলো সোনার দাম

বঙ্গবন্ধুকে হত্যার পর দেশ আবারও পাকিস্তানি কায়দায় ধর্মভিত্তিক রাষ্ট্র হয়: মুক্তিযুদ্ধমন্ত্রী

ব্যক্তিগত তথ্য সুরক্ষার আইন যেন তথ্য নিয়ন্ত্রণের জায়গা না হয়: টিআইবি

গাছ রক্ষায় মালি নিয়োগ দেবে ডিএনসিসি: মেয়র আতিক

আজ দেশের উদ্দেশে যাত্রা করবে এমভি আব্দুল্লাহ

এই বিভাগের সব খবর

শিরোনাম :