মাসুদ রানাকে শাকিব খান বানিয়েছিলেন নির্মাতা সোহানই

বিনোদন প্রতিবেদক, ঢাকাটাইমস
| আপডেট : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:২৭ | প্রকাশিত : ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১১:২০

ঢালিউডের সুপারস্টার শাকিব খানকে সারাদেশের মানুষ এক নামে চেনেন। এমনকি ওপার বাংলাতেও তিনি এই নামেই পরিচিত। কিন্তু জানেন কি, কিং খানের আসল নাম মাসুদ রানা? হ্যাঁ, এটাই তার জন্মনাম, মা-বাবার দেওয়া নাম।

তাহলে কীভাবে তিনি শাকিব খান হলেন? বুধবার সে কথা জানালেন শাকিব খান নিজেই। এদিন সন্ধ্যায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে মারা যান গুণী চলচ্চিত্র নির্মাতা সোহানুর রহমান সোহান। তাকে শেষবার দেখতে গিয়েছিলেন শাকিব খান।

এর খানিক বাদে ফেসবুকে নির্মাতা সোহানকে নিয়ে স্মৃতিচারণ করে একটি পোস্ট দেন ঢালিউড সুপারস্টার। সেখানে তিনি জানান, সদ্য প্রয়াত সোহানুর রহমানই তাকে মাসুদ রানা থেকে শাকিব খান বানিয়েছিলেন। পরবর্তীতে তিনি এই নামেই দেশজুড়ে পরিচিতি এবং জনপ্রিয়তা পান।

পোস্টে শাকিব খান লেখেন, ‘এই তো কয়েকদিন আগেও সোহান ভাইয়ের সঙ্গে দীর্ঘক্ষণ কথা হচ্ছিল। বলছিলেন, তিনি অসুস্থ, উন্নত চিকিৎসা নিতে জাপান যাবেন। কিন্তু আজ সন্ধ্যায় হঠাৎ করে খবরটি পেয়ে আঁতকে উঠলাম। জানলাম, ভাবীর মৃত্যুর একদিন পরই সোহান ভাইও পৃথিবীর মায়া ত্যাগ করে চলে গেলেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।’

এরপরই ঢালিউড সুপারস্টার লেখেন, ‘আমার এই শাকিব খান নামটি সোহান ভাইয়ের দেয়া। সত্যি কথা বলতে তার সম্পর্কে কিছু বলার বা লেখার ভাষা হারিয়ে ফেলেছি। ভাবী এবং সোহান ভাইকে মহান আল্লাহ পরপারে শান্তিতে রাখুন।’

উল্লেখ্য, শাকিব খানের মুক্তি পাওয়া প্রথম সিনেমা ‘অনন্ত ভালবাসা’র (১৯৯৯) পরিচালক ছিলেন সোহানুর রহমান সোহান। মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান এই নির্মাতার স্ত্রী। পরদিনই চলে গেলেন তিনিও।

১৯৭৭ সালে পরিচালক শিবলি সাদিকের সহকারী হিসেবে চলচ্চিত্রে ক্যারিয়ার শুরু করেছিলেন সোহানুর রহমান সোহান। এরপর শহীদুল হক খানের ‘কলমিলতা’ (১৯৮১), এজে মিন্টুর ‘অশান্তি’ (১৯৮৬) ও শিবলি সাদিকের ‘ভেজা চোখ’ (১৯৮৮) সিনেমায় সহকারী হিসেবে কাজ করেন।

একক ও প্রধান পরিচালক হিসেবে সোহানের প্রথম সিনেমা ‘বিশ্বাস অবিশ্বাস’ (১৯৮৮)। নির্মাতা হিসেবে ক্যারিয়ারে প্রথম সফলতা পান অমর নায়ক সালমান শাহ ও চিত্রনায়িকা মৌসুমীর অভিষেক সিনেমা ‘কেয়ামত থেকে কেয়ামত’ (১৯৯৩) পরিচালনার মধ্য দিয়ে।

এছাড়া বাংলাদেশ চলচ্চিত্র পরিচালক সমিতির টানা দুইবার মহাসচিব এবং দুইবার সহ-সভাপতির দায়িত্ব পালন করেছেন সোহানুর রহমান সোহান। গুণী এই নির্মাতাকে হারিয়ে শোকে বিহ্বল গোটা ঢালিউড।

(ঢাকাটাইমস/১৪সেপ্টেম্বর/এলএম/এজে)

সংবাদটি শেয়ার করুন

বিনোদন বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :