এলজিইডি কর্মকর্তা স্ত্রীর লাইসেন্সেই মিলল কোটি টাকার কাজ!

সৈয়দ বশির আহম্মেদ, পিরোজপুর
| আপডেট : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৬:০৩ | প্রকাশিত : ২১ সেপ্টেম্বর ২০২৩, ১৫:৫৭

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এলজিইডির পিরোজপুর জেলা কর্যালয়ের উচ্চমান সহকারী মৃণাল কান্তি দাসের বিরুদ্ধে ঠিকাদারি কাজ করার অভিযোগ উঠেছে। সম্প্রতি আইআরআইডিপি প্রকল্পের প্রায় ১ কোটি ১৬ লাখ টাকার একটি রাস্তার কাজ পায় ‘রায় কনস্ট্রাকশন’ নামের একটি প্রতিষ্ঠান। রায় কনস্ট্রাকশনের লাইসেন্সটির প্রোপ্রাইটর ঘাটলে দেখা যায় এলজিইডি’র কর্মকর্তা মৃণাল কান্তি দাসের স্ত্রী রিনা রানী মন্ডলের নাম এবং লাইসেন্সটির প্রোপ্রাইটরে যে মোবাইল নাম্বারটি দেওয়া হয়েছে সেটি মৃণাল কান্তির নিজেরই নাম্বার। শুধু তাই নয় এ কাজের টেন্ডারের লটারি নিয়েও রয়েছে এলজিইডির পেশাদার ঠিকাদারদের বিভিন্ন অভিযোগ।

তেমনই একজন পরিচিত ঠিকাদার মোঃ আব্দুল আলিম জানান, গত ১২ সেপ্টেম্বর দুপুরে এলজিইডি’র জেলা প্রকৌশলীর কার্যালয়ে টেন্ডারের লটারী হয়। যা আমরা কেউ জানিনা বা কোনো ঠিকাদার উপস্থিত ছিলো না। একজন সহকারী প্রকৌশলী তার অফিসে কোনো ঠিকাদারের উপস্থিতি ছাড়াই লটারি করেছেন এবং সেই সময় উচ্চমান সহকারী মৃণাল কান্তি দাসও উপস্থিত ছিলেন। তাহলে তো এখানে পরিষ্কার বোঝা যাচ্ছে টেন্ডারে অনিয়ম হয়েছে। পিরোজপুর এলজিইডি’র নির্বাহী প্রকৌশলী একজন দুর্নীতিগ্রস্ত কর্মকর্তা। তার আমলেই যতসব দুর্নীতি ও অনিয়ম হচ্ছে। এলজিইডি’র কার্যালয় ঘিড়ে অসংখ্য অভিযোগ রয়েছে।

আরেক ঠিকাদার মো. মুরাদ বলেন, এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুস সাত্তারের কাছে আমরা ঠিকাদাররা অসহায়। তিনি যত অনিয়মের মূল হোতা। এলজিইডিতে চাকুরি করে এমন কর্মকর্তা কিভাবে ঠিকাদারি লাইসেন্স করলো এবং সে কোটি টাকার কাজ পেল। নিশ্চয় এখানে নির্বাহী প্রকৌশলীর হাত আছে। আমরা এই আইআরআইডিপি প্রকল্পের টেন্ডারটি বাতিল করে নতুন ভাবে করার দাবি জানাচ্ছি এবং এই দুর্নীতিগ্রস্ত প্রকৌশলীর পদত্যাগ ও বদলি দাবি করছি।

এলজিইডির পিরোজপুর জেলা কর্যালয়ের উচ্চমান সহকারী মৃণাল কান্তি দাস বলেন, এবিষয় আমি কিছু জানি না, অনলাইনে লটারিতে ‘রায় কনস্ট্রাকশন’ নাম উঠছে আমি কি করবো, আমার হাতে কিছু আছে। এছাড়া মৃণাল কান্তি দাস এর ব্যাক্তিগত মোবাইল নম্বরটি ০১৭১২২৩৯০০৭ ‘রায় কনস্ট্রাকশন’ এর ডকুমেন্টে থাকার বিষয় জানাতে চাইলে তিনি বলেন, কিভাবে নাম্বার গেছে তাও আমি জানিনা।

এদিকে সরকারি কর্মকর্তা ঠিকাদারি কাজ পাওয়ার বিষয়ে এলজিইডি’র সহকারী প্রকৌশলী ফজলে রাব্বি জানান, টেন্ডারের লটারিতে কোনো অনিয়ম হয়নি। লটারির সময় আমরা ঠিকাদারদের ডাকছিলাম, তারা কেউ আসেনি।

আর এলজিইডির নির্বাহী প্রকৌশলী আব্দুস সাত্তার এ বিষয়ে বলেন, আমাদের প্রতিষ্ঠানের কোনো কর্মকর্তা-কর্মচারীর ঠিকাদারি লাইসেন্স তা আমার জানা নেই। যদি এমনটা হয়ে থাকে তার বিরুদ্ধে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে এবং বিষয়টি আমরা খতিয়ে দেখবো।

তিনি আরও বলেন, কার্যালয়ের উচ্চমান সহকারী মৃণাল কান্তি দাস পিআরএল এ আছে। তার এবছরের ৩০ ডিসেম্বর পর্যন্ত চাকরির মেয়াদ আছে। যদি আইআরআইডিপি প্রকল্পের কাজ পেয়ে থাকে সেটি আমরা তদন্ত করে টেন্ডার বালিত করবো। ৩০ ডিসেম্বর পর্যন্ত তিনি কোনো ঠিকাদারি কাজের সঙ্গে যুক্ত হতে পারবে না।

(ঢাকাটাইমস/২১সেপ্টেম্বর/এআর)

সংবাদটি শেয়ার করুন

বাংলাদেশ বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :