নভেম্বরের প্রথম সপ্তাহে তফসিল, জানুয়ারির প্রথম সপ্তাহে ভোট

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ২২:৫৭ | প্রকাশিত : ২৬ সেপ্টেম্বর ২০২৩, ১৫:১৮

আগামী দ্বাদশ জাতীয় নির্বাচনের তফসিল নভেম্বরের প্রথম সপ্তাহে ঘোষণা হবে। আর আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশনার (ইসি) মো. আনিছুর রহমান এ তথ্য জানিয়েছেন।

গাজীপুরের শ্রীপুর উপজেলায় স্মার্টকার্ড বিতরণ অনুষ্ঠানে মঙ্গলবার জাতীয় নির্বাচন অনুষ্ঠানের বিষেয়ে কথা বলছিলেন তিনি।

ইসি আনিছুর বলেন, ‘নভেম্বর মাসের প্রথম সপ্তাহে তফসিল আর ২০২৪ সালের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে সব দলের অংশগ্রহণের আশা করছে নির্বাচন কমিশন।’

২০১৯ সালের ৩০ জানুয়ারি একাদশ সংসদের প্রথম বৈঠক বসে। সেই হিসাবে ২০২৪ সালের ২৯ জানুয়ারি বর্তমান সংসদের মেয়াদ শেষ হবে। বিদ্যমান সংবিধান অনুযায়ী, সংসদ বহাল রেখে ২০২৪ সালের ২৯ জানুয়ারি থেকে এর পূর্ববর্তী ৯০ দিনের মধ্যে সাধারণ নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে।

অর্থাৎ ১ নভেম্বর থেকে পরবর্তী ৯০ দিন পর্যন্ত নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে। ওই ক্ষণ গণনা শুরু হতে আর মাত্র বাকি ৪২ দিন। আবার ইসি মো. আনিছুর রহমান এরইমধ্যে জানিয়েছেন, নভেম্বরের প্রথমার্ধে তফসিল ঘোষণা করবে নির্বাচন কমিশন। আর আগামী জানুয়ারির প্রথম সপ্তাহে নির্বাচন অনুষ্ঠিত হবে।

বিএনপি ও তাদের সমমনা দলগুলো সরকারের পদত্যাগ ছাড়া নির্বাচনে অংশ না নেওয়ার দাবিতে অনড় অবস্থানে। অন্যদিকে সংবিধান অনুযায়ী নির্বাচন আয়োজনে অনড় অবস্থানে আওয়ামী লীগও। এমন অবস্থার মধ্যে তফসিল ও নির্বাচনের সম্ভাব্য সময়ের কথা জানাল ইসি।

আনিছুর রহমান বলেন, আমাদের দায়িত্ব গ্রহণের সঙ্গে সঙ্গেই বলেছি আমরা সুষ্ঠু অবাধ অংশগ্রহণমূলক নির্বাচন করতে চাই। সেই লক্ষ্যে আমরা কাজ করে যাচ্ছি।

বিএনপি নির্বাচনে না এলে নির্বাচন প্রশ্নবিদ্ধ হবে কিনা— এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, রাজনৈতিক বিষয় রাজনৈতিক মাঠেই সমাধান হবে, এটা আমাদের কিছুই বলার নেই। আমরা অংশগ্রহণ মুলক নির্বাচন চাই, অংশগ্রহণ মুলক নির্বাচন হোক এটাই আমাদের প্রত্যাশা জাতির প্রত্যাশা।

বিএনপির সঙ্গে সংলাপের বিষয়ে আনিছুর রহমান বলেন, নির্বাচন কমিশন সবসময়ই স্বাগত জানায়, যখন ইচ্ছা ওনারা যদি মনে করেন আমাদের সঙ্গে কথা বলবেন আমরা তখনই কথা বলতে রাজি। আমাদের পক্ষ থেকে এই মুহূর্তে ডেকে সংলাপ করার মতো সময় নেই। আমাদের এক দিন কমছে, কাজ বাড়ছে। যেকোনো রাজনৈতিক দল যদি মনে করে আমাদের সঙ্গে আলোচনা প্রয়োজন আছে রাত, দিন, সকাল যখন তারা মনে করবে তখনই আমাদের কাছে আসতে পারে। আলোচনার জন্য আসতে পারে, তবে সংলাপ মানে বৈঠকী সংলাপ হবে না।

তিনি আরও বলেন, ভিসা নীতি নিয়ে ভাবছে না নির্বাচন কমিশন। ভিসা নীতি নিয়ে ভাববার বিষয় সরকারের। সংবিধান অনুযায়ী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল নভেম্বরে আর আগামী জানুয়ারির প্রথম সপ্তাহেই নির্বাচন হবে।

(ঢাকাটাইমস/২৬সেপ্টেম্বর/এআর/ডিএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

জাতীয় এর সর্বশেষ

ঢাকাসহ পাঁচ বিভাগে দুই দিনের ‘হিট অ্যালার্ট’ জারি

উপজেলা নির্বাচন: ১৫৭ উপজেলায় তিন দিন মোটরসাইকেল চলাচলে নিষেধাজ্ঞা

সরকারের জলবায়ু সংক্রান্ত পদক্ষেপ দরিদ্র ও প্রান্তিক জনগোষ্ঠীর ঝুঁকি হ্রাস করেছে: প্রধানমন্ত্রী

মাদকের নতুন ডিজি মোস্তাফিজুর রহমান 

সহকারী শিক্ষক নিয়োগের দ্বিতীয় ধাপের চূড়ান্ত ফল প্রকাশ, উত্তীর্ণ ৫৪৫৬

কমলা ভাসিন অ্যাওয়ার্ডের জন্য বাংলাদেশিদের আবেদনের আহ্বান

কাদের সাহেবরা বিভ্রান্তি ছড়াচ্ছে: রিজভী

যুক্তরাষ্ট্র সামনের দিকে তাকাতে চায়, পেছনে নয়: ডোনাল্ড লু

অর্থমন্ত্রী করোনায় আক্রান্ত

মোটরযানের গতিসীমা নির্দেশিকা সড়কে দুর্ঘটনা কমাবে: রোড সেফটি কোয়ালিশন

এই বিভাগের সব খবর

শিরোনাম :