ক্যানসারের যম বাতাবি লেবু! ওজন কমায়, হার্টও থাকে সুস্থ-সবল

ঢাকা টাইমস ডেস্ক
 | প্রকাশিত : ০৭ নভেম্বর ২০২৩, ০৮:৫৫

বাংলাদেশের অতি পরিচিত একটি ফল বাতাবি লেবু। তবে গ্রামে কেউ কিউ এটিকে জাম্বুরা, আবার কেউ আঞ্চলিক ভাষায় ছলম নামে চেনেন। তবে পুষ্টিগুণে ভরপুর বড় আকৃতির এই রসালো ফল অনেকেরই না পছন্দ।

অথচ বিশ্বের তাবড় পুষ্টিবিজ্ঞানীরা এই বাতাবি লেবুর প্রশংসায় পঞ্চমুখ। তাদের কথায়, এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ভিটামিন সি থেকে শুরু করে রাইবোফ্লাভিন, থিয়ামিন, কপার, পটাশিয়ামসহ একাধিক জরুরি ভিটামিন ও খনিজ, যা দেহে পুষ্টির ঘাটতি মেটাতে পারে।

এমনকি এতে মজুত থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসারসহ একাধিক ঘাতক রোগকে দূরে রাখার কাজেও সিদ্ধহস্ত। শুধু তাই নয়, বাতাবি লেবু হলো ফাইবারের খনি, যা কিনা ওজনকে নিয়ন্ত্রণে রাখাসহ নানাবিধ জটিল কাজে পারদর্শী।

তাই আর সময় নষ্ট না করে এই লেবুর একাধিক চমকে দেওয়া গুণাগুণ সম্পর্কে জেনে নেওয়াটাই হবে বুদ্ধিমানের কাজ। তারপর হয়তো আপনারও পছন্দের তালিকায় চলে আসবে বাতাবি লেবু।

ক্যানসার সেলের বিরুদ্ধে লড়াই করে

একাধিক গবেষণায় দেখা গেছে, বাতাবি লেবুতে থাকা প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট ক্যানসার সেল বা ম্যালিগন্যান্ট টিউমার গ্রোথ আটকে দিতে পারে সহজেই। তাই চিকিৎসকরা সবাইকে নিয়মিত এই ফল খাওয়ার পরামর্শ দেন। সেই পরামর্শ মতো চললেই কিন্তু এই মরণব্যাধি থেকে অনেকটাই দূরত্ব বজায় রাখা সম্ভব হবে।

কমবে ওজন

ওজন বেশি থাকাটা স্বাস্থ্যের পক্ষে বিপজ্জনক। এই কারণে ডায়াবেটিস থেকে শুরু করে কোলেস্টেরল, হাই প্রেশারসহ একাধিক জটিল অসুখে ভোগার আশঙ্কা বাড়ে! তাই যেনতেন প্রকারেণ ওজন কমাতে হবে।

এই কাজে আপনাকে সাহায্য করতে পারে বাতা বিলেবু। কারণ, এই ফলে রয়েছে পর্যাপ্ত পরিমাণে ফাইবার, যা কিনা ফ্যাট গলিয়ে দেওয়ার ক্ষমতা রাখে। তাই আপনার ওয়েট লস ডায়েটে এই বাতাবি লেবুকে জায়াগা করে দিতেই পারেন।

বাড়বে ইমিউনিটি

বাতাবি লেবু হলো ভিটামিন সি-এর ভাণ্ডার। তাই নিয়মিত এই লেবু খেলে যে ইমিউনিটিকে চাঙ্গা রাখতে পারবেন, তা তো বলাই বাহুল্য! শুধু তাই নয়, এই ভিটামিন কিন্তু শরীরে অ্যান্টিঅক্সিডেন্ট হিসাবেও কাজ করে।

ফলে নিয়মিত বাতাবি লেবু খেলে শরীরে প্রদাহজনিত সমস্যার প্রকোপও অনেকটাই কমবে বৈকি! তাই এবার শীতে সর্দি-কাশির মতো সংক্রামক অসুখ থেকে দূরত্ব বজায় রাখার ইচ্ছা থাকলে বাতাবি লেবু খেতে দেরি করবেন না যেন!

ফিরবে হার্টের হাল

হাই কোলেস্টরল হলো হার্টের শত্রু। তাই যেনতেন প্রকারেণ কোলেস্টেরলকে বশে আনতে হবে। এই কাজে বাতাবি লেবু যোগ্য সঙ্গত দিতে পারে। এতে এমন কিছু প্লান্ট কম্পাউন্ড মজুত রয়েছে, যা কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডসকে বশে আনার কাজে সিদ্ধহস্ত। এই দুই লিপিডকে স্বাভাবিকের গণ্ডিতে আনতে পারলে অচিরেই হার্টের হাল ফিরবে।

অ্যান্টিফাঙ্গাল অ্যান্টিব্যাকটেরিয়াল এফেক্ট পাবেন

আমাদের আশপাশে রয়েছে একাধিক ক্ষতিকর ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের সাজানো সংসার। একটু সুযোগ পেলেই এসব জীবাণু কিন্তু শরীরের উপর আক্রমণ শানাতে পারে।

তবে ভালো খবর হলো, আমাদের অতি পরিচিত বাতাবি লেবু এসব জীবাণুর বিরুদ্ধে শরীরের ঢাল হয়ে উঠতে পারে। তাই ব্যাকটেরিয়া ও ফাঙ্গাসের মার সওয়ার ইচ্ছা না থাকলে বাতাবি লেবুকে যত দ্রুত সম্ভব ডায়েটে জায়গা করে দিন।

(ঢাকা টাইমস/০৭নভেম্বর/এজে)

সংবাদটি শেয়ার করুন

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :