বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিন্দা

ইসরায়েলি বাহিনীর ‘বর্বরতা’: হাসপাতালে হামলার পর বন্ধ করল গেট

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকাটাইমস
| আপডেট : ১১ নভেম্বর ২০২৩, ১৪:১৮ | প্রকাশিত : ১১ নভেম্বর ২০২৩, ১৪:১৫

গাজার সবচেয়ে বড় হাসপাতাল আল-শিফা হাসপাতালের সামনে বোমা হামলা চালিয়েছে ইসরায়েল। শনিবার সকালের এই হামলার পর হাসপাতালটির সামনের গেট বন্ধ করে দেয় দেশটির সামরিক বাহিনী। এতে করে সেখানে আটকা পড়েছেন শত শত মানুষ। এই ঘটনার নিন্দা জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস।

এর আগে ইসরায়েলি বাহিনী শনিবার সকাল পর্যন্ত আল-শিফা হাসপাতালটি পুরোপুরি ঘিরে ফেলে। হাসপাতালটিতে অ্যাম্বুলেন্স প্রবেশ করতে বাধা দেওয়া হয় এতে করে সেখানে চিকিৎসা সরঞ্জম এবং খাবারের সংকটে পড়েছেন রোগীরা।

আল-জাজিরা সাংবাদিক তারেক আবু আজুম বলেন, ‘ইসরাইল বাহিনী গাজা উপত্যকার আল-শিফা হাসপাতালের সামনে ভয়াবহ বোমা হামলা চালিয়েছে। হাসপাতালটিতে শত শত রোগী ও ফিলিস্তিনি শরণার্থীরা রয়েছেন’।

হাসপাতালে অবস্থান নেওয়া রোগী ও মানুষগুলো ইসরায়েলি বাহিনীর হাতে আটকা পড়েছে। হাসপাতালটি থেকে আহত ব্যক্তিদের অ্যাম্বুলেন্স দিয়ে সারাতেও অনুমতি দিচ্ছে না ইসরায়েল বাহিনী।

আল-জাজারি সাংবাদিক জানিয়েছেন যে হাসপাতালটির বাইরে কাউকে লক্ষ্য করে হামলা চালিয়েছে ইসরায়েল বাহিনী।

আল-শিফা হাসপাতালের পরিচালক মুহাম্মদ আবু সালমিয়া জানিয়েছেন, ইসরায়েল বাহিনী হাসপাতালের আশেপাশের এলাকাকে 'যুদ্ধক্ষেত্র' হিসেবে ঘোষণা করেছে। ইসরায়েল বাহিনীর পক্ষ থেকে হাসপাতাল থেকে ডাক্তার-নার্সদের বের হতে বলা হয়েছে কিন্তু হাসপাতাল কর্মীরা শেষ মুহূর্ত পর্যন্ত রোগীদের পাশে থাকার অঙ্গীকার করেছেন।

আবু সালমিয়া আল-জাজিরাকে বলেন, ‘আমরা রোগীদের ছেড়ে চলে যাব না, কারণ আমরা জানি যদি আমরা হাসপাতাল ছেড়ে যাই, তাহলে কয়েক ডজন রোগী মারা যাবে’।

হামাস নিয়ন্ত্রিত স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শুক্রবার ভোরে আল-শিফা হাসপাতালে ইসরায়েলি হামলায় কমপক্ষে ১৩ জন নিহত ও বেশ কয়েকজন আহত হয়। তারপর সেখানে আবারও বোমাবর্ষণ করে ইসরায়েল বাহিনী।

স্বাস্থ্য কর্মকর্তারা জানান, গাজার উত্তরাঞ্চলে অন্তত চারটি হাসপাতালে ইসরায়েলি ট্যাংকগুলো দিয়ে সব দিক থেকে ঘিরে রেখেছে, এবং সেখানকার চিকিৎসা সেবা বন্ধ করে দিয়েছে।

এদিকে হাসপাতালগুলোতে হামলার জন্য ইসরাইলের নিন্দা জানিয়েছেন ফিলিস্তিন রেড ক্রিসেন্ট সোসাইটির মহাপরিচালক মারওয়ান জিলানি।

জিলানি বলেন, ‘আমরা যখন কথা বলছি, তখন হাসপাতালগুলোতে বাস্তুচ্যুত লোকজনকে গুলি করা হচ্ছে। সেখানে হাজার হাজার নিরীহ মানুষের জীবন হুমকির মুখে রয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান টেড্রোস আধানম গেব্রিয়েসুস আল-শিফা হাসপাতালের পরিস্থিতি নিয়ে 'অত্যন্ত উদ্বিগ্ন' বলে মন্তব্য করেছেন।

টুইটারে তিনি লিখেছেন, নিরাপত্তা ঝুঁকির কারণে হাসপাতালে আশ্রয় নেওয়া হাজার হাজার মানুষের মধ্যে অনেকেই সেখান থেকে সরে যেতে বাধ্য হয়েছেন।

তিনি বলেন, ‘রোগী, স্বাস্থ্যকর্মী এবং হাসপাতালে আশ্রয় নেওয়া ব্যক্তিদের নিরাপত্তা নিয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থা খুবই উদ্বিগ্ন। তাদের তাৎক্ষণিক সুরক্ষা প্রয়োজন’।

ইসরায়েল দাবি করেছে যে হাসপাতালটি হামাসের একটি কমান্ড সেন্টার হিসাবে ব্যবহার হয়ে আসছে। কিন্তু ইসরায়েলের এই দাবি অস্বীকার করেছে আল-শিফা কর্মী এবং সশস্ত্র গোষ্ঠী হামাস।

ফিলিস্তিনের স্বাস্থ্য কর্মকর্তারা জানিয়েছেন, ইসরাইল-হামাস যুদ্ধ শুরু হওয়ার পর থেকে গাজায় ইসরায়েলি হামলায় কমপক্ষে ১১ হাজার ৭৮ ফিলিস্তিনি নিহত হয়েছেন।

ইসরায়েলি কর্মকর্তারা জানিয়েছেন, গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাসের আকস্মিক হামলায় ১ হাজার ২০০ জনেরও বেশি লোক নিহত হয়, যাদের বেশিরভাগই বেসামরিক নাগরিক।

ঢাকাটাইমস/১১নভেম্বর/এসএইচ/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :