অস্ট্রেলিয়ার কাছে হেরে স্কটল্যান্ডের বিদায়, সুপার এইটে ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৬ জুন ২০২৪, ১৩:০৮ | প্রকাশিত : ১৬ জুন ২০২৪, ১০:১৭

ইংল্যান্ডের বিদায় নিশ্চিত করতে স্কটল্যান্ডের সঙ্গে জয়ের ব্যবধানটা কম রাখার কথা জানিয়েছিলেন অস্ট্রেলিয়ান পেসার জশ হ্যাজলউড। এ কারণে অজিদের তদন্তের মুখে পড়তে হবে বলে আইসিসি পাল্টা হুঙ্কার দেয়। ফলে সবমিলিয়ে সবার নজর ছিল অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড ম্যাচে কী ঘটে, সেদিকে। যেখানে স্কটিশরা দুর্দান্ত ব্যাটিং সত্ত্বেও ৫ উইকেটে হেরে ছিটকে গেল বিশ্বকাপ থেকে। একইসঙ্গে অজিদের জয়ে সুপার এইট নিশ্চিত করে ফেলল ইংলিশরা।

হেরে বাদ পড়ল স্কটল্যান্ড, নামিবিয়াকে হারিয়ে নিজেদের কাজ করে রাখা ইংল্যান্ড সঙ্গী হলো অস্ট্রেলিয়ার। ‘বি’ গ্রুপে সব কটি ম্যাচ শেষে অজিদের পয়েন্ট ৮। ইংল্যান্ডের ৫, ৫ পয়েন্ট স্কটল্যান্ডেরও। এ দুদলের সুপার এইট নির্ধারক হলো নেট রানরেট। ইংল্যান্ডের ক্ষেত্রে সংখ্যাটা +৩.৬১১, স্কটল্যান্ডের নেট রানরেট দুইয়ের আশপাশে।

অনেক ‘ঝড়-ঝাপটা’র পরও ইংল্যান্ড-নামিবিয়া ম্যাচটি শেষ পর্যন্ত ১০ ওভার করে মাঠে গড়ায়। ঘণ্টা কয়েক আগের ওই ম্যাচে জিতে নিজেদের কাজটা করে রাখে জস বাটলার বাহিনী। এরপর চোখ ছিল অস্ট্রেলিয়া-স্কটল্যান্ড ম্যাচের দিকে। বাটলার তো বলেই দিয়েছিলেন, এক দিনের জন্য তিনি অস্ট্রেলিয়াকে সমর্থন দিচ্ছেন। তার সমর্থন কাজে লেগেছে বটে! ১৮১ রান তাড়ায় স্কটিশদের ২ বল হাতে রেখেই হারিয়েছে অজিরা।

বাটলার কৃতিত্ব দিতে পারেন ট্রাভিস হেড ও মার্কাস স্টোইনিসকে। ৬০ রানে ৩ উইকেট হারিয়ে ফেলার পর এ দুজনের ব্যাটেই তো জয় পেয়েছে অস্ট্রেলিয়া। দুশোর বেশি স্ট্রাইকরেটে ৫৯ রান করেন স্টোইনিস। ওপেনিংয়ে নেমে হেড করেন ৬৮।

ড্যারেন সামি স্টেডিয়ামে ১৮০ রান প্রায়ই হয়। অজিদের জন্যও লক্ষ্যটা বড় হওয়ার কথা নয়। কিন্তু প্রথমদিকে তারা যেভাবে ব্যাট করছিল, তাতে জস হ্যাজেউলউডের ‘ইংল্যান্ডকে বিদায় করে দিতে চাই’ বক্তব্যের প্রমাণই মিলছিল। ৯- এর বেশি আস্কিং রেটের ম্যাচে পাওয়ার প্লেতে তারা করে মাত্র ৩৬ রান। ডেভিড ওয়ার্নার ১, মিচেল মার্শ ৮ ও গ্লেন ম্যাক্সওয়েল ১১ রান করেন।

দৃশ্যপট বদলে যায় ১৪তম ওভার থেকে। হেড ও স্টোইনিসের ব্যাটে লক্ষ্যের দিকে দৌড়াতে শুরু করে অস্ট্রেলিয়া। একপ্রান্তে হেড ধরে খেললেও স্টোইনিস ছিলেন মারমুখী। ৪৯ বলে ৫টি চার ও ৪টি ছয়ের মারের পর সাফিয়ান শরিফের বলে আউট হন হেড। ২৯ বলের ইনিংসে ৯টি চার ও ২টি চার হাঁকিয়ে ১৭তম ওভারের শেষ বলে আউট হন স্টোইনিস, তাকে শিকারে পরিণত করেন মার্ক ওয়াট। বাকি কাজটা শেষ করেন টিম ডেভিড ও ম্যাথু ওয়েড। ১৪ বলে ২৪ রান করে অপরাজিত থাকেন ডেভিড, ৪ রানে ম্যাথু ওয়েড।

এর আগে ব্রান্ডন ম্যাকমুলেনের ব্যাটে ভর করে ১৮০ রান তুলে ইংল্যান্ডের মনে ভয় ধরিয়েছিল স্কটল্যান্ড। ৩৪ বলে ২ চার ও ৬ ছয়ে ৬০ রান করেন ম্যাকমুলেন। বাকিদের মধ্যে রিচার্ড বেরিংটন ৪২, জর্জ মুনসি ৩৫ ও ম্যাথু ক্রস ১৮ রান করেন। অস্ট্রেলিয়ার হয়ে ২ উইকেট নেন ম্যাক্সওয়েল। ১টি করে উইকেট পান অ্যাস্টন আগার, নাথান এলিস ও অ্যাডাম জাম্পা।

(ঢাকাটাইমস/১৬ জুন/এনবিডব্লিউ)

সংবাদটি শেয়ার করুন

খেলাধুলা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

খেলাধুলা এর সর্বশেষ

কোপা আমেরিকা: দর্শকদের সঙ্গে মারামারি, শাস্তি পেতে পারেন উরুগুয়ের ‘১০ ফুটবলার’

অ্যান্ডারসনের বিদায়ী টেস্টে বড় জয় পেলো ইংল্যান্ড

কোপার ফাইনাল ও ডি মারিয়ার বিদায় নিয়ে যা বলছেন মেসি

বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বাদ পড়ার পেছনে ব্যস্ত সূচিকে দুষলেন স্টার্ক

কোচের দায়িত্ব নিয়েই হোঁচট খেলেন গম্ভীর, তার ‘প্রথম আবদার’না করল বিসিসিআই

পিসিবি থেকে বরখাস্ত হয়ে মুখ খুললেন ওয়াহাব

বাংলাদেশ সিরিজ থেকে বাদ পড়তে পারেন শাহিন আফ্রিদি

আর্জেন্টিনার ফাইনাল ম্যাচে ব্রাজিলের পাঁচ রেফারি

বিশ্বকাপে ব্যর্থতার পর অধিনায়কত্ব ছাড়লেন ওয়ানিন্দু হাসারাঙ্গা

হাসপাতাল থেকে নিজের সবশেষ অবস্থা জানালেন নাফীস ইকবাল

এই বিভাগের সব খবর

শিরোনাম :