হাবিপ্রবিতে গবেষণা বিষয়ক পাঁচ দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা

হাবিপ্রবি প্রতিনিধি, ঢাকাটাইমস
 | প্রকাশিত : ১৯ নভেম্বর ২০২৩, ২১:৪৩

হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ২০২৩-২৪ অর্থবছরে মাস্টার্স (থিসিস সেমিস্টার) অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য সায়েন্টিফিক পেপার, থিসিস রাইটিং অ্যান্ড স্ট্যাটিস্টিক্যাল অ্যানালাইসিস শীর্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

প্রশিক্ষণ কর্মশালাটি ইনস্টিটিউট অব রিসার্চ এন্ড ট্রেনিং (আইআরটি)’র তত্ত্বাবধানে ও বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অর্থায়নে পাঁচ দিনব্যাপী চলমান থাকবে।

রবিবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের অডিটোরিয়াম- ২ এ প্রশিক্ষণ কর্মশালাটির উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে আইআরটির পরিচালক প্রফেসর ড. এস. এম. হারুন-উর-রশীদের সভাপতিত্বে ও আইআরটির সহযোগী পরিচালক প্রফেসর ড. মো. সুলতান মাহমুদের সঞ্চালনায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হাবিপ্রবির ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম কামরুজ্জামান। বিশেষ অতিথি ছিলেন কৃষি অনুষদের ডিন প্রফেসর ড. বিধান চন্দ্র হালদার প্রমুখ।

এ সময় প্রধান অতিথির বক্তব্যে ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. এম. কামরুজ্জামান বলেন, বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিভিন্ন ফোরামে গবেষণাকে প্রাধান্য দিয়ে থাকেন। একটি দেশ গবেষণা ক্ষেত্রে যত এগিয়ে যাবে সেই দেশের উন্নতি তত বেশি ত্বরান্বিত হবে। গবেষণার মাধ্যমে উদ্ভাবিত নতুন নতুন জাত, প্রযুক্তি বা প্রোডাক্ট আমাদের আর্থসামাজিক উন্নয়নে অনেক বেশি অবদান রাখে। তাই আর্থসামাজিক উন্নয়নে গবেষণার কোনো বিকল্প নেই।

একটি গবেষণায় দেখা গেছে যে, গবেষণা ক্ষেত্রে যদি এক টাকা বিনিয়োগ করা হয় তাহলে সেখান থেকে রিটার্ন আসে ৩৮ টাকা। অর্থাৎ আমরা যারা বা যে সমস্ত প্রতিষ্ঠান গবেষণা করি, তারা একটা উন্নত জাত উদ্ভাবন করলে সেটি সারাদেশের কৃষকদের মাধ্যমে হাজার হাজার হেক্টর জমিতে ছড়িয়ে পড়ে। এতে করে দেশের সকলেই উপকৃত হয়। তাই গবেষণার কোন বিকল্প নেই। সে লক্ষ্যকে সামনে রেখেই আমাদের শিক্ষার্থীদের গবেষণার সুযোগকে কাজে লাগিয়ে দক্ষ মানবসম্পদ হিসেবে গড়ে তুলতে হবে। গবেষণা ক্ষেত্রে উন্নতি সাধনে এ ধরনের প্রশিক্ষণ কর্মশালা অবশ্যই সহায়ক হবে। এজন্য আমি আইআরটি সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানাই।

উল্লেখ্য, প্রথম দিনের প্রশিক্ষণ কর্মশালায় বিশ্ববিদ্যালয়ের কৃষি অনুষদের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে আগামী ২৩ নভেম্বর পর্যন্ত পর্যায়ক্রমে অন্যান্য অনুষদের শিক্ষার্থীদের প্রশিক্ষণ প্রদান করা হবে।

(ঢাকাটাইমস/১৯ নভেমম্বর/ইএইচ)

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

ব্রাহ্মণবাড়িয়ার ঢাবি পড়ুয়াদের নেতৃত্বে মাহমুদ-রিয়াদ

রাবিপ্রবিতে ‘সি’ ইউনিটের গুচ্ছ ভর্তি পরীক্ষায় উপস্থিতির হার ৭৫.৫০ শতাংশ

স্কুল-কলেজের সভাপতিকে হতে হবে এইচএসসি পাস, গেজেট জারি

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন অনুষ্ঠিত

শেষ হলো ঢাবি অধিভুক্ত ৭ কলেজের প্রথমদিনের ভর্তি পরীক্ষা

ঢাবির সাংবাদিকতা বিভাগের নবীনবরণ ও অগ্রায়ন আজ

বেরোবিতে সাংবাদিকতা বিভাগের প্রধান হিসেবে নিয়োগ চেয়ে আইনি নোটিশ

বেরোবিতে বিশিষ্ট পরামাণু বিজ্ঞানী ড. ওয়াজেদ মিয়ার মৃত্যুবার্ষিকী পালিত

আইইউবিএটির প্রতিষ্ঠাতা অধ্যাপক ড. এম আলিমউল্যা মিয়ানের ৭ম মৃত্যুবার্ষিকী শুক্রবার

পৃথিবী যতদিন থাকবে বঙ্গবন্ধু ও রবীন্দ্রনাথের দর্শন-কর্ম বেঁচে থাকবে: ঢাবি উপাচার্য

এই বিভাগের সব খবর

শিরোনাম :