দূষিত বায়ুর শহরের তালিকায় ঢাকা ষষ্ঠ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ২৮ নভেম্বর ২০২৩, ১২:১৮ | প্রকাশিত : ২৮ নভেম্বর ২০২৩, ১১:২৬

বিশ্বের দূষিত বায়ুর শহরের তালিকায় ষষ্ঠ স্থানে অবস্থান করছে ঢাকা, যা অস্বাস্থ্যকর বলে ধরা হয়। এখন শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর।

মঙ্গলবার বেলা ১১টার দিকে আইকিউএয়ারের বাতাসের মান সূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) ঢাকার স্কোর ছিল ১৬৩।

আজ দূষিত বায়ুর শহরের তালিকায় প্রথম স্থানে থাকা লাহোরের স্কোর ৩৫৫, যা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

তালিকায় দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারতের দিল্লি। শহরটির স্কোর ২৯৪। বায়ুর মান ‘খুবই অস্বাস্থ্যকর’। ২৩৪ স্কোর নিয়ে তৃতীয় অবস্থানে রয়েছে পাকিস্তানের আরেক শহর করাচি। শহরটির বায়ুর অবস্থা ‘খুবই অস্বাস্থ্যকর’।

অপরদিকে ১৭৩ স্কোর নিয়ে চীনের সাংহাই চতুর্থ এবং ১৬৭ স্কোর নিয়ে ভিয়েতনামের হ্যানয় পঞ্চম অবস্থানে রয়েছে।

দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বায়ু কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

একিউআই স্কোর শূন্য থেকে ৫০ ভালো হিসেবে বিবেচিত হয়। ৫১ থেকে ১০০ মাঝারি হিসেবে গণ্য করা হয়। আর সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয় ১০১ থেকে ১৫০ স্কোর। ১৫১ থেকে ২০০ পর্যন্ত অস্বাস্থ্যকর হিসেবে বিবেচিত হয়।

একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে খুবই অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আর ৩০১-এর বেশি হলে তা দুর্যোগপূর্ণ বলে বিবেচিত হয়।

ঢাকাটাইমস/২৮নভেম্বর/এফএ

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :