সৌদি আরব ও আমিরাত সফরে যাচ্ছেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ০৫ ডিসেম্বর ২০২৩, ১৪:১৯

চলতি সপ্তাহে আরব আমিরাত ও সৌদি আরব সফরে যাচ্ছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। পুতিনের ঘনিষ্ঠ সহযোগী ইউরি উশাকভের বরাত দিয়ে রুশ সংবাদ আউটলেট শট সোমবার এ তথ্য জানিয়েছে। খবর রয়টার্সের।

উশাকভকে উদ্ধৃত করে শট-এর প্রতিবেদনে বলা হয়েছে, পুতিন প্রথমে সংযুক্ত আরব আমিরাত যাবেন। এরপর সৌদি আরব সফর করবেন। সেখানে ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমানের সঙ্গে তার আলোচনা হবে।

উশাকভ বলেছেন, ‘আমি আশা করি, পুতন ও সালমানের মধ্যে অত্যন্ত প্রয়োজনীয় আলোচনা হবে। একে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করছি।’

প্রসঙ্গত, ইউক্রেনে যুদ্ধাপরাধ করার অভিযোগে চলতি বছরের মার্চ মাসে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিসি)। এরপর থেকেই পুতিন বিদেশ সফর কমিয়ে দেন এবং সাম্প্রতিক সময়ে শুধুমাত্র সাবেক সোভিয়েত ইউনিয়নের অন্তর্ভুক্ত দেশে সফর করেছেন।

তবে আইসিসি তার বিচারিক ক্ষমতাও শুধু সেসব দেশে প্রয়োগ করতে পারে, যে দেশগুলো এই আদালত গঠন করতে চুক্তিতে স্বাক্ষর করেছিল। চুক্তিটি রোম সংবিধি নামে পরিচিত। রাশিয়া এই সংবিধিতে স্বাক্ষর করেনি। এছাড়া সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাত আইসিসির সদস্য নয় ফলে পুতিনের গ্রেপ্তারের আশঙ্কাও নেই।

এদিকে পুতিন এমন এক সময় মধ্যপ্রাচ্য সফরে যাচ্ছেন যখন গত বৃহস্পতিবার জ্বালানি তেল উৎপাদন ও রপ্তানিকারী দেশসমূহের জোট ওপেক ও এর সহযোগী দেশগুলো দৈনিক তেল উৎপাদন কমাতে সম্মত হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী, ২০২৪ সালের প্রথম প্রান্তিকে দৈনিক ২২ লাখ ব্যারেল তেল উৎপাদন কমানো হবে। এর মধ্যে সৌদি আরব ও রাশিয়ার নিজে থেকেই কমানো ১৩ লাখ ব্যারেল অন্তর্ভুক্ত রয়েছে।

(ঢাকাটাইমস/০৫ডিসেম্বর/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

এই বিভাগের সব খবর

শিরোনাম :