আ. ফ. ম. বাহাউদ্দিন নাছিমকে শোকজ

নিজস্ব প্রতিবেদক, ঢাকা টাইমস
| আপডেট : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৪:৩০ | প্রকাশিত : ০৯ ডিসেম্বর ২০২৩, ১৪:১৩

নির্বাচনি বিধিমালা- ২০০৮ এর বিধি ১২ এবং ৭ (১) এর (ক), (খ) লঙ্ঘনের অপরাধে ঢাকা-৮ আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও দলের যুগ্ম সাধারণ সম্পাদক আ.ফ.ম. বাহাউদ্দিন নাছিমকে শোকজ করেছে নির্বাচন অনুসন্ধান কমিটি।

শনিবার সকালে নির্বাচনি এলাকা- ১৮১’র অনুসন্ধান কমিটির কর্মকর্তা ইসরাত জাহান নাসরিনের প্রেরিত চিঠিতে এই আদেশ দেওয়া হয়। আগামীকাল ১০ ডিসেম্বর সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে লিখিত ব্যাখা করার নির্দেশনা দেওয়া হয়।

শোকজের চিঠিতে বলা হয়, বিভিন্ন গণমাধ্যমে আপনি গত ৭ ডিসেম্বর রাজধানীর বিভিন্ন এলাকায় স্থানীয় জনগণের সঙ্গে মতবিনিময় করেছেন। এ সময় আপনি দলীয় নেতাকর্মীদের সঙ্গে নিয়ে এসব এলাকায় যান এবং স্থানীয় নির্বাচনি কার্যালয় পরিদর্শন করেন। তখন বিপুল জনসমাগম ঘটে এবং আপনি নৌকার পক্ষে নির্বাচনি প্রচারণা চালান যা নির্বাচন পূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়। উক্ত সংবাদ বিভিন্ন পত্র-পত্রিকা এবং অনলাইন পোর্টালে প্রকাশিত হয়। উপরিউক্ত সূত্রে সংবাদ প্রকাশিত হওয়ার পর বিষয়টি অত্র কমিটির গোচরীভূত হয় এবং সংবাদের তথ্যসমূহ বিশ্লেষণ পূর্বক অত্র অনুসন্ধান কমিটি নির্বাচন পূর্ব অনিয়মের সত্যতা পান। উক্ত মতবিনিময় সভাকে কেন্দ্র করে নির্বাচনি এলাকা- ১৮১’র বিভিন্নস্থানে নৌকা প্রতীকের অসংখ্য পোস্টার ও ব্যানার লাগানো হয়েছে। তাছাড়াও অনুসন্ধানকালে আরও দেখা যায় যে, নির্বাচনি এলাকা- ১৮১ বিভিন্ন এলাকায় আপনার নাম, ছবি এবং নৌকা প্রতীক ব্যবহার করে বিশাল বড় রঙিন ব্যানার, বিলবোর্ড স্থাপন করা হয়েছে যা বৈদুতিক খুঁটি, পিলার, ফুটওভার ব্রিজ ও মেট্রোরেলের পিলারের সঙ্গে লাগানো আছে। উক্ত কার্যক্রম নির্বাচন পূর্ব অনিয়ম হিসেবে গণ্য হয়েছে।

সেখানে আরও বলা হয়, নির্বাচন আচরণ বিধিমালা- ২০০৮ এর বিধি ১২ এবং ৭ (১) এর (ক), (খ) লঙ্ঘন করেছেন। উক্ত বিধি অনুযায়ী ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের পূর্বে কোনো প্রকার নির্বাচনি প্রচার শুরু করতে পারবেন না।

এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নিমিত্তে কেনো বিষয়টি নির্বাচন কমিশনের আগামীকাল রবিবার (১০ ডিসেম্বর) দুপুরে কমিটির কার্যালয়, জজ (যুগ্ম জেলা জজ) অর্থঋণ আদালত নং-৪, ঢাকায় ব্যক্তিগতভাবে অথবা আপনার মনোনীত একজন প্রতিনিধির মাধ্যমে হাজির হয়ে লিখিত ব্যাখ্যা প্রদান করার জন্য নির্দেশ প্রদান করা হলো।

(ঢাকাটাইমস/৯ডিসেম্বর/এলএম/এএম/জেডএম)

সংবাদটি শেয়ার করুন

জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :