ফিরে দেখা ২০২৩: বছরজুড়েই আলোচনা-সমালোচনায় শাবিপ্রবি

নুর আলম, শাবিপ্রবি
| আপডেট : ৩১ ডিসেম্বর ২০২৩, ১৫:২৯ | প্রকাশিত : ৩০ ডিসেম্বর ২০২৩, ১১:০৫

সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (শাবিপ্রবি) ২০২৩ সালজুড়েই ঘটেছিলো বিভিন্ন আলোচিত-সমালোচিত ঘটনা। সিলেটের এই বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন ঘটনা সম্পর্কে আরও থাকছে বিস্তারিত।

তুচ্ছ ঘটনায় ছাত্রলীগের সংঘর্ষ: ২০২৩ সালের ২৫ জানুয়ারি তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের দুগ্রুপের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। চায়ের দোকানে পায়ের ওপর পা তুলে বসা নিয়ে ইংরেজি বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী রিশাদ ঠাকুর ও জিওগ্রাফি অ্যান্ড এনভায়রনমেন্ট বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী আব্দুর রব নাঈমের কথা কাটাকাটি হয়। পরে এ ঘটনার জের ধরে সুমন ও খলিল গ্রুপের কর্মীরা সংঘর্ষে জড়ায়। এতে নাঈম নামে ছাত্রলীগকর্মী গুরুতর আহত হয়ে এমএজি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে হয়।

হলে ফিরে সংঘর্ষে ছাত্রলীগ: গত ৬ ফেব্রুয়ারি কথা কাটাকাটির জেরে বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলে ছাত্রলীগের দুপক্ষের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটেছে। ছাত্রলীগের সাবেক উপ-দপ্তর সম্পাদক সজীবুর রহমান এবং ছাত্রলীগ নেতা মেহেদী হাসান স্বাধীনের সমর্থকদের মধ্যে এ ঘটনা ঘটে। ঘটনায় মেহেদী হাসান স্বাধীনের সমর্থক রসায়ন বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী ফারদিন কবির গুরুতর আহত হয়েছেন। তিনি রাতে সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি ছিলেন।

এর আগে গত ৮ ফেব্রুয়ারি বিশ্ববিদ্যালয়ের মিনহাজুল আবেদীন নামের এক শিক্ষার্থী যশোর জেলায় নিজ বাড়িতে গলায় দড়ি দিয়ে আত্মহত্যা করেন। তিনি গণিত বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী ছিলেন।

১৮ শিক্ষার্থী বহিষ্কারসহ ৩০ জনকে শাস্তি: গত ২৩ মার্চ র‌্যাগিং, যৌন হয়রানি, পরীক্ষায় অসদুপায় অবলম্বন, শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে বিশ্ববিদ্যালয়ের ৩০ শিক্ষার্থীকে শাস্তি প্রদান করা হয়েছে। এর মধ্যে র‌্যাগিংয়ের অভিযোগে ব্যবসায় প্রশাসন বিভাগের ১৬ জন শিক্ষার্থীকে আবাসিক হল থেকে আজীবন বহিষ্কার করা হয়।

শিক্ষার্থীদের মারামারি, আহত ৩: গত ১৬ মার্চ বিশ্ববিদ্যালয়ে ফুটবল খেলাকে কেন্দ্র করে লোকপ্রশাসন বিভাগ ও পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থীদের মধ্যে মারামারি হয়। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে এই ঘটনা ঘটে। এতে তিনজন আহত হয়েছেন।

তারা হলেন পরিসংখ্যান বিভাগের শিক্ষার্থী দ্বৈপায়ন কৃষ্ণ অনন্য, তায়েস সুক ইমাম আল রাজী ও তরিকুল ইসলাম।

এপিএ র‍্যাংকিংয়ে দ্বিতীয় শাবিপ্রবি: গত ৩১ আগস্ট প্রকাশিত ইউজিসির মূল্যায়নে বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) র‌্যাংকিংয়ে দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে ৯৭.৯১ স্কোর নিয়ে দ্বিতীয় স্থান অর্জন করে বিশ্ববিদ্যালয়টি। পাবলিক বিশ্ববিদ্যালয়ের ২০২২-২৩ অর্থবছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তির (এপিএ) অংশ হিসেবে পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোর বিভিন্ন কর্মকাণ্ডগুলোকে ৬টি ক্যাটাগরিতে এ মূল্যায়ন করা হয়।

শিক্ষার্থী-স্থানীয়দের সংঘর্ষে আহত ২০: গত ১৬ জুন ক্যাম্পাসে বহিরাগত প্রবেশে নিষেধ করার জেরে বাকবিতণ্ডার একপর্যায়ে ধাওয়া পাল্টা ও সংঘর্ষে জড়ান বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী এবং স্থানীয়রা। এতে প্রক্টর, সহকারী প্রক্টর, শিক্ষকসহ আহত হন প্রায় ২০ এর অধিক শিক্ষার্থী।

কারাগারে দুই শিক্ষার্থী: গত ৩ আগস্ট সিলেটের কোম্পানীগঞ্জ থেকে মাদকসহ গ্রেপ্তার বিশ্ববিদ্যালয়ের (শাবি) দুই শিক্ষার্থীকে শুক্রবার আদালতের মাধ্যমে কারাগারে পাঠায় পুলিশ। গ্রেপ্তার শিক্ষার্থীরা হলেন সাজিদ সাকিব ও মাহমুদ সাকিব। তারা শাবির কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের (সিএসই) ২০২০-২১ সেশনের শিক্ষার্থী।

অবাঞ্ছিত ছাত্রলীগ নেতা: গত ২০ আগস্ট রুমে ডেকে মারধরের ঘটনায় রিশাদ ঠাকুর নামে এক শিক্ষার্থীকে অবাঞ্ছিত ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। তার বিরুদ্ধে গত ১৮ আগস্ট এক শিক্ষার্থীকে রুমে ডেকে মারধর ও হুমকি দেওয়ার অভিযোগ ওঠে।

রিশাদ ঠাকুর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের ২০১৬-১৭ সেশনের শিক্ষার্থী এবং ছাত্রলীগের কাশ্মীর গ্রুপের নেতা।

তারবিহীন চার্জিং বৈদ্যুতিক যান উদ্ভাবন: গত ২৪ নভেম্বর দেশে প্রথমবারের মতো তারবিহীন চার্জিং বৈদ্যুতিক যান উদ্ভাবন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একদল শিক্ষার্থী। ‘পাওয়ার ইলেকট্রনিক্স’ ল্যাবে ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগের একদল শিক্ষার্থী এ উদ্ভাবন কাজ সম্পন্ন করেন। যানটিতে উচ্চ ফ্রিকুয়েন্সি সম্বলিত ইনভার্টার টেকনোলজি, ব্যাটারি ম্যানেজমেন্টে সিস্টেম, ভোল্টেজ নিয়ন্ত্রক ব্যবস্থা, কিলো হার্জ রেঞ্জ রেজন্যান্ট কাপলিং, সিরিজ সিরিজ কম্পেন্সেটিং নেটওয়ার্ক, ভুল সংযোগ প্রতিরোধী টেকনিক, প্রোটেকশনের ব্যবস্থাসহ বিভিন্ন আধুনিক প্রযুক্তির বিশেষত্ব রয়েছে । অধিকন্ত, চল্লিশ শতাংশেরও বেশি কার্যদক্ষতা রয়েছে এই যানটিতে।

সিন্যাপ্স র‌্যাংকিংয়ে দ্বিতীয়: জাতীয় পর্যায়ে প্রোগ্রামিং প্রতিযোগিতার ভিত্তিতে নভেম্বর মাসে সিন্যাপ্সের প্রকাশিত র‌্যাংকিংয়ে নতুন ১৭ রেটিং নিয়ে দ্বিতীয় অবস্থান অর্জন করে এ বিশ্ববিদ্যালয়। এতে মোট রেটিং ৩৬৩১ (+১৭) নিয়ে বুয়েটকে পেছনে ফেলে এ অবস্থান অর্জন করে দেশসেরা এ বিদ্যাপীঠ।

অনলাইন বুকিং সিস্টেম চালু: বিশ্ববিদ্যালয়ে শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা এবার থেকে অনলাইনে পরিবহন, অডিটোরিয়াম, ভার্চুয়াল ক্লাসরুম ও খেলার মাঠ বুকিং করতে গত ২২ নভেম্বর এ সেবা চালু হয়।

স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন স্থাপন: গত ১৭ অক্টোবর জলবায়ু পরিবর্তন, জলবায়ুর তাপমাত্রা, বায়ুর প্রবাহ, বৃষ্টিপাত, বায়ুর আর্দ্রতাসহ নানান বিষয়ে গবেষণা তরান্বিত করতে জাপান-বাংলাদেশের যৌথ উদ্যোগে বিশ্ববিদ্যালয়ে ‘শাবিতে স্বয়ংক্রিয় আবহাওয়া স্টেশন’ স্থাপন করা হয়েছে।

ই-সাইন সার্টিফিকেট: দেশের প্রথম বিশ্ববিদ্যালয় হিসেবে শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রবর্তন করেছে অনলাইন ভিত্তিক ইলেকট্রনিক-স্বাক্ষর (ই-সাইন) সার্টিফিকেট। এর ফলে বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থীরা একাডেমিক সার্টিফিকেটের জন্য অনলাইনে আবেদন ও অনলাইনে সার্টিফিকেট উত্তোলন করতে পারবে। ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে শিক্ষার্থীরা এই সার্টিফিকেটের আওতায় আসবে।

বদলেছে ক্যাম্পাস রূপ: বিদায়ী বছরে বেগম ফজিলাতুন্নেছা মুজিব হল, শিক্ষক/কর্মকর্তা ভবন নির্মাণ, সিইই ওয়ার্কশপ নির্মাণ, বিশ্ববিদ্যালয়ের মূল ফটক, ১ কিলোমিটার ওয়াকওয়ে ও ৪টি পার্কিং জোনের কাজ সম্পূর্ণ হওয়ার মধ্য দিয়ে উন্নয়নের জোয়ারে বদলে গেছে ক্যাম্পাস রূপ।

জীবন বাঁচাতে বইমেলা ও কনসার্ট: হৃৎপিণ্ডে একটা ছিদ্র নিয়ে জন্মেছে তাহসিন। এক বছর বয়সী এই শিশুটির চিকিৎসার টাকা নিয়ে হিমশিম খাচ্ছিলেন দরিদ্র মা-বাবা। তাই চিকিৎসার্থে সাহায্যের হাত বাড়িয়ে দেয় বিশ্ববিদ্যালয়টির স্বেচ্ছাসেবী ও জনকল্যাণমুখী সংগঠন ‘স্বপ্নোত্থান’। সংগঠনটি কর্তৃক গত ৩ অক্টোবর থেকে ১৫ অক্টোবর পর্যন্ত আয়োজিত বইমেলার প্রাপ্ত লাভ প্রায় ৬০ হাজার টাকা প্রদান শিশুটির মা-বাবার হাতে। অন্যদিকে শিশু তাহসিনের চিকিৎসার্থে স্বেচ্ছাসেবী সংগঠন ‘কিন’ আয়োজন করে ‘হৃদম : কিন চ্যারিটি কনসার্ট’। এ কনসার্টের মাধ্যমে আয়কৃত অর্থের সমস্ত লভ্যাংশ ও কিনের রাবার ব্যান্ড এবং গেঞ্জি বিক্রির লভ্যাংশ তাহসিনের পরিবারকে প্রদান করে সংগঠনটি।

মাসে ৫০ হাজার টাকা পাবেন পিএইচডি শিক্ষার্থী: বিশ্ববিদ্যালয়ের ফুড ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টি টেকনোলজি (এফইটি) বিভাগের একজন পিএইচডি শিক্ষার্থীকে মাসিক ৫০ হাজার টাকা করে তিন বছর গবেষণা অনুদান দিবে প্রিমিয়াম ফিশ অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেড। ৭ ডিসেম্বর শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং প্রিমিয়াম ফিশ অ্যান্ড এগ্রো ইন্ডাস্ট্রিজ লিমিটেডের মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছিল।

তালেবানি কালচারে গৌরবান্বিত উপাচার্য: তালেবানি কালচার নিয়ে আমি গৌরবান্বিত বলে মন্তব্য করেছেন শাবিপ্রবি উপাচার্য ফরিদ উদ্দিন আহমেদ।

তিনি বলেন, ‘সবচেয়ে দুঃখজনক বিষয়, এখানে (বিশ্ববিদ্যালয়) ওপেন কালচার ছিল, ছেলেমেয়েরা যা খুশি, তা–ই করতে পারত। কেউ কিছু বলতে পারত না। কারণ, তাদের বয়স ১৮ বছর। কিন্তু আমি বলেছি, সাড়ে ১০টার মধ্যে হলে ঢুকতে হবে। তারা (শিক্ষার্থী) এটার নাম দিয়েছে তালেবানি কালচার। তালেবানি কালচার নিয়ে আমি খুবই গৌরবান্বিত, এটা নিয়ে থাকতে চাই। আমি ওপেন কালচার চাই না।’ গত ২০ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের মিনি অডিটোরিয়ামে তথ্য অধিকার বিষয়ক সেমিনারে এসব কথা বলেন উপাচার্য। যা দেশজুড়ে আলোচনা-সমালোচনার ঝড় উঠায়।

শেখ হাসিনা ক্ষমতায় না আসলে অস্তিত্ব থাকবে না: গত ১৫ আগস্ট জাতীয় শোক দিবসের আলোচনা সভায় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য ড. মো. কবির হোসেন বলেন, ‘শেখ হাসিনার পাশাপাশি আমাদের যার যা আছে তাই নিয়ে এবার এই নির্বাচনকে মোকাবিলা করতে হবে। যদি শেখ হাসিনা ক্ষমতায় না আসতে পারে মনে রাখবেন, আমাদের কোনো অস্তিত্ব থাকবে না।’ তার এই বক্তব্য নিয়ে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের মাঝে আলোচনা-সমালোচনা ঝড় উঠে।

শিবির সন্দেহে শিক্ষার্থীর কক্ষে ছাত্রলীগের তালা: গত ২০ নভেম্বর শিবির কর্মী আখ্যা দিয়ে এক ছাত্রলীগ কর্মীর কক্ষে তালা দিয়েছে বিশ্ববিদ্যালয় শাখার ছাত্রলীগের নেতা-কর্মীরা। শিবির সন্দেহে অভিযুক্ত শিক্ষার্থীর সাখাওয়াত সাকিব নিলয় রসায়ন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী এবং শাহপরাণ হলের ৪২১ নং কক্ষে থাকতেন।

প্রত্যক্ষদর্শীরা জানায়, শিবির আখ্যা দিয়ে সাখাওয়াত সাকিব নিলয়ের কক্ষে ছাত্রলীগ নেতা সুমনের অনুসারী নৃবিজ্ঞান বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী শফিউল রাব্বির নেতৃত্বে লোকপ্রশাসন বিভাগের আবু বকর, মারুফ, ছাত্রলীগের সাবেক পরিবেশ বিষয়ক সম্পাদক খলিলুর রহমানের সমর্থক লোকমান ও সজীবসহ ৩০ থেকে ৩৫ জন নিলয়ের রুমে যান। এ সময় নিলয় রুমে ছিলেন না। তবে রুমে থাকা শিক্ষার্থীদের বিভিন্ন হুমকি দেয় ছাত্রলীগ কর্মীরা এবং দ্রুত রুম ত্যাগ করার কথা বলে তাদেরকে বের করে রুমে তালা দেয় তারা। এরপর হল প্রশাসনের হস্তক্ষেপে ছাত্রলীগের তালা ভেঙে সিলগালা করা হয় এই কক্ষকে।

নাশকতায় শাবির শিক্ষার্থী আটক: গত ২৭ অক্টোবর সিলেটে নাশকতা সৃষ্টির চেষ্টা করায় বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থীকে আটক করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ২টি পোস্টার, ১টি আঠা ভর্তি সিলভারের পাতিল ও ৫টি পেট্রোল বোমা পাওয়া গেছে। এ ঘটনায় ১৯৭৪ সনের বিশেষ ক্ষমতা আইনের ১৫(৩)/২৫ডি ধারায় সিলেট জালালাবাদ থানায় মামলা করা হয়েছে।

আটককৃতরা হলেন: সিভিল অ্যান্ড এনভায়রনমেন্টাল ইঞ্জিনিয়ারিং বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী মোজাহিদুল ইসলাম (২৩) ও পদার্থ বিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী মো. হামিম বাদশা (২২) ও

হল থেকে ছাত্রলীগ নেতা বহিষ্কার: গত ২ সেপ্টেম্বর শৃঙ্খলা ভঙ্গের দায়ে হল থেকে বহিষ্কার হয়েছেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ ছাত্রলীগের সাবেক সাধারণ সম্পাদক আজিজুল ইসলাম সীমান্ত। শিক্ষার্থীদের মারধরের অভিযোগে এ সিদ্ধান্ত নেওয়া হয়।

ছাত্রলীগকর্মী বহিষ্কার: গত ১৯ সেপ্টেম্বর বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগ নেতা ও শাহপরাণ হলের আবাসিক শিক্ষার্থী নাজমুল হুদা শুভকে হল থেকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। ছাত্রলীগের সিনিয়র-জুনিয়র হাতাহাতির ঘটনায় বহিষ্কৃত শিক্ষার্থী নাম নাজমুল হুদা শুভ অর্থনীতি বিভাগের ২০১৭-১৮ সেশনের শিক্ষার্থী এবং বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ছাত্রলীগের একটি গ্রুপের নেতৃত্ব দেন তিনি।

সিএনজিতে বসা নিয়ে শাবি ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষ: গত ৩১ আগস্ট সিএনজিচালিত অটোরিকশায় বসাকে কেন্দ্র করে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি) শাখা ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে সংঘর্ষ ঘটেছে। এতে তিন ছাত্রলীগ কর্মী আহত হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকের সামনে সাবেক পরিবেশ বিষয়ক সম্পাদক মো. খলিলুর রহমান ও উপদপ্তর বিষয়ক সম্পাদক সজীবুর রহমানের অনুসারীদের মধ্যে এ ঘটনা ঘটে।

গলায় দড়ি দিয়ে বছরে একাধিক শিক্ষার্থীর মৃত্যু: গত ৫ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের আরিফ মিয়া নামের এক শিক্ষার্থীর ঝুলন্ত মরদেহ উদ্ধার করেছে জালালাবাদ থানা পুলিশ। তিনি বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষে (২০২০-২১ সেশন) অধ্যয়নরত এবং কিশোরগঞ্জ জেলার পাকুন্দিয়া উপজেলার বাসিন্দা।

গত নভেম্বর সিলেটের গোয়াইনঘাটের সালুটিক এলাকায় মোটরসাইকেল দুর্ঘটনায় বিশ্ববিদ্যালয়ের রাকিবুল ইসলাম সিফাত (২২) নামে এক শিক্ষার্থী মৃত্যুবরণ। সিফাত বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী। তিনি সিলেট নগরের বিমানবন্দরের কালিবাড়ি এলাকার ফজলুল হকের ছেলে।

(ঢাকাটাইমস/২৯ডিসেম্বর/প্রতিনিধি/জেডএম

সংবাদটি শেয়ার করুন

শিক্ষা বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিক্ষা এর সর্বশেষ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ২য় বর্ষের ফলাফল প্রকাশ

জাতীয় বিশ্ববিদ্যালয়ের আইসিটি কনসালটেন্ট সরোয়ারের মৃত্যুতে উপাচার্যের শোক

নজরুল বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের মানববন্ধন

ইউআইটিএস-এ সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিদায় সংবর্ধনা 

বাবাকে বাঁচাতে কিডনি বিক্রি করতে চান আকাশ

‘বছরব্যাপী বহু বিষয়ে শিক্ষক প্রশিক্ষণ বিস্তৃত করেছে জাতীয় বিশ্ববিদ্যালয়’

একাদশে ভর্তির নীতিমালা প্রকাশ, সর্বোচ্চ ফি ৮৫০০

পূর্ণাঙ্গ কমিটি পেল বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ

বাসে জাবি ছাত্রী হেনস্তা: প্রতিবাদে ১৬ বাস আটক

সব শিক্ষাপ্রতিষ্ঠানে বুয়েটের মতো ‘রাইজ’ গঠনের উদ্যোগ নেওয়া দরকার: কামাল চৌধুরী

এই বিভাগের সব খবর

শিরোনাম :