রোমে নবজাগরণ নারী কল্যাণ সমিতির পিঠা উৎসব

ইউরোপ ব্যুরো, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১১ জানুয়ারি ২০২৪, ২১:১৬

ইতালি প্রবাসী নারীদের সামাজিক কর্মকাণ্ডে উদ্বুদ্ধ করতে এবং প্রবাসে বেড়ে উঠা প্রজন্মকে দেশীয় কৃষ্টি সংস্কৃতি জানান দিতে রোমে তুসকোলানায় অনুষ্ঠিত হয়ে গেল নবজাগরণ নারী কল্যাণ সমিতি রোম ইতালির আয়োজনে ঐতিহ্যবাহী শীতকালিন পিঠা উৎসব।

নবজাগরণ নারী কল্যাণ সমিতির সভাপতি সানজিদা ইসলাম সংগীতা, সাধারণ সম্পাদক নুরনাহার আক্তার লিপি ও সাংগঠনিক সম্পাদক রওশনারা খুকুসহ কার্যকরী কমিটির সকল সদস্য এবং প্রধান উপদেষ্টা নয়না আহমেদসহ উপদেষ্টা মণ্ডলীর সকলেই উপস্থিত ছিলেন। এছাড়াও আয়োজনে রোমের বিভিন্ন স্থান থেকে নারীরা উপস্থিত হোন নিজ হাতে তৈরি করা সুস্বাদু পিঠা নিয়ে।

বাঙালির লোকজ ইতিহাস-ঐতিহ্যে পিঠা-পুলি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে আসছে প্রাচীনকাল থেকেই। পারস্পরিক সম্পর্কের বন্ধনকে আরও দৃঢ় ও মজবুত করে তুলতে পিঠা-পুলির উৎসব বিশেষ ভূমিকা পালন করে। গল্পকথনের সূত্র ধরে আনুমানিক ৫০০ বছর আগেও বাঙালির খাদ্য সংস্কৃতিতে পিঠার জনপ্রিয়তার উল্লেখ পাওয়া যায়। আর তারই ধারাবাহিকতায় প্রবাসে নতুন প্রজন্মকে পরিচিতি করাচ্ছে এই আয়োজন।

কালের গভীরে কিছু হারিয়ে গেলেও এখনো পুরোপুরি বিলুপ্ত হয়ে যায়নি। তারই প্রমাণ মেলে নবজাগরণ নারী কল্যাণ সমিতি আয়োজন ঘিরে। চিতই পিঠা, দুধচিতই, ছিট পিঠা, দুধকুলি, ক্ষীরকুলি, পাটিসাপটা, ফুলঝুড়ি, নকশি পিঠা, মালাই পিঠা, পাকন পিঠা ও ঝাল পিঠা সহ বাংলার ঐতিহ্যবাহী পিঠা সমাহার ছিল ।

সংগঠনের সিনিয়র সহ-সভাপতি রেহানা আক্তার শিল্পী, সহ-সভাপতি ফরিদা ইয়াসমিন স্মৃতি, উপদেষ্টা উম্মে হানি চৌধুরী, হালিমা খাতুন মান্নান, শামসুন্নাহার বেগম, যুগ্ম সাধারণ সম্পাদক তানিয়া হাসান, নুসরাত জাহান বুবলি, শিউলি শাহজাহান, মিরা হোসাইন, আখি আলম, সহ-সাংগঠনিক সম্পাদক ফারহানা নূপুর, শিমু অনন্যা, তানিয়া হোসাইন ও প্রচার সম্পাদিকা নিপা আক্তার, সাংস্কৃতিক সম্পাদিকা নীলিমা রানী দাস, সদস্য তানিয়া, মীম সাঈদ, সুমি আক্তার, মারিয়া, জেসমিন, জেসমিন আক্তার দীপা, রানী আরিফসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। বাংলাদেশ বাংকার সমিতি, একতা ব্যবসায়ী সমিতি ও তুসকোলানা সমাজকল্যাণ সমিতির নেতৃবৃন্দ আয়োজনে অংশগ্রহণ করেন।

আয়োজকদের প্রত্যাশা, পিঠা-পুলি আমাদের লোকজ ও নান্দনিক সংস্কৃতিরই প্রকাশ। পিঠা-পার্বণের এ আনন্দ ও ঐতিহ্য যুগ যুগ টিকে থাকুক বাংলার ঘরে থেকে সুদূর প্রবাসেও।

(ঢাকাটাইমস/১১জানুয়ারি/এআর)

সংবাদটি শেয়ার করুন

প্রবাসের খবর বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

শিরোনাম :