বিশ্বের সবচেয়ে ধনী রাজপরিবার, সম্পদের পরিমাণ ১.৪ লাখ কোটি ডলার! 

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১২ জানুয়ারি ২০২৪, ১২:১৩ | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৪, ১১:৫৩

বিশ্বের অধিকাংশ দেশেই এখন গণতন্ত্র রয়েছে। তবে, ব্রিটেন, স্পেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, থাইল্যান্ডের মতো বেশ কিছু দেশে এখনও রয়েছে রাজ পরিবার। তবে বিশ্বের সবচেয়ে ধনী এবং সবথেকে প্রভাবশালী রাজ পরিবার কোনটি জানেন?

মার্কিন অর্থ ও বাণিজ্যবিষয়ক সাময়িকী ফোর্বসের তথ্য অনুযায়ী, বর্তমান বিশ্বে সবথেকে সম্পদশালী রাজ পরিবার হল সৌদি রাজ পরিবার। তাদের মোট সম্পদের পরিমাণ ১.৪ লাখ কোটি মার্কিন ডলার! যা বিশ্বের শীর্ষ ধনকুবের ইলন মাস্ক, বার্নার্ড আর্নল্ট, বিল গেটস, মুকেশ অম্বানি এবং গৌতম আদানিদের সম্মিলিত সম্পদকেও ছাড়িয়ে যাবে।

ফোর্বস বলছে, ১৮ শতকের দিরিয়াহ আমিরাতের প্রতিষ্ঠাতা মোহাম্মদ বিন সৌদের বংশই পরবর্তী সময়ে সৌদি রাজপরিবার হিসেবে পরিচিতি পেয়েছে। সৌদি রাজপরিবারের মোট সদস্য সংখ্যা অবশ্য ১৫ হাজারেরও বেশি। পরিবারের আকার বিশাল হলেও, সম্পদ মোটামুটিভাবে হাজার দুয়েক সদস্যই নিয়ন্ত্রণ করে। বিশেষ করে আধুনিক সৌদি আরব রাষ্ট্রের প্রতিষ্ঠাতা আবদুল আজিজ বিন আবদুল রহমানের বংশধররা। ২০১৫ সাল থেকে সৌদির বাদশার আসনে আছেন সালমন বিন আব্দুল আজিজ আল সৌদ। তবে বর্তমানে এই পরিবারের সবথেকে পরিচিত মুখ হলেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমন, যিনি বেশি পরিচিত এমবিএস নামে। তিনি ক্রাউন প্রিন্স অর্থাৎ, বাদশা সালমন বিন আব্দুল আজিজের পর তিনি বসবেন তার আসনে। বর্তমানে এমবিএস সৌদি আরবের প্রধানমন্ত্রী হলেও, প্রকৃতপক্ষে তিনিই সৌদির বাদশার দায়িত্ব পালন করছেন।

প্রায় সাত দশক আগে, তৎকালীন বাদশা আবদুল আজিজ ইবনে সৌদের আমলে, সৌদি আরবে বিরাট তেলের মজুত আবিষ্কার হয়েছিল। আর এই তেল বিক্রির টাকাতেই ফুলে ফেঁপে উঠেছে সৌদি রাজ পরিবারের সম্পদ। যদিও সৌদি রাজপরিবারের পক্ষ থেকে তাদের সুনির্দিষ্ট আর্থিক বিবরণ কখনও প্রকাশ করা হয় না। তবে সৌদি রাজপরিবারের সদস্যদের বিলাসবহুল জীবনধারা, অসংযত ব্যয় প্রায়শই সংবাদ শিরোনামে উঠে আসে।

এদিকে মনে হতেই পারে, ইলন মাস্ক, বার্নার্ড আর্নল্ট, বিল গেটসর মতো শিল্পপতিদের থেকে তো কোনও রাজ পরিবারের সম্পদ বেশি হবেই। কিন্তু ব্রিটিশ রাজপরিবারের সম্পদের সঙ্গে তুলনা করলেই, সৌদি রাজ পরিবারের সম্পদের বিশালত্য উপলব্ধি করা যায়। রাজা তৃতীয় চার্লসের নেতৃত্বাধীন ব্রিটিশ রাজ পরিবারের বর্তমান সম্পদ মাত্র ৮ হাজার ৮০০ কোটি মার্কিন ডলার। অর্থাৎ সৌদি রাজপরিবারের সম্পদের পরিমাণ ব্রিটিশ রাজপরিবারের থেকে প্রায় ১৬ গুণ বেশি!

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্রেসিডেন্ট ও পররাষ্ট্রমন্ত্রীসহ সব আরোহীর মৃত্যু নিশ্চিত করল ইরান  

ইরানের প্রেসিডেন্টকে বহনকারী হেলিকপ্টারটি যুক্তরাষ্ট্রের তৈরি

ইরানের অন্তর্বর্তী প্রেসিডেন্ট মোহাম্মদ মোখবার

হেলিকপ্টার দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসিসহ সব আরোহী নিহত: রাষ্ট্রীয় গণমাধ্যম

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

এই বিভাগের সব খবর

শিরোনাম :