ভারতের পরিচ্ছন্নতম শহরের তকমা পেল যে দুই শহর

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
 | প্রকাশিত : ১২ জানুয়ারি ২০২৪, ১৪:০৫

ভারতের পরিচ্ছন্নতম শহরের তকমা পেল মধ্যপ্রদেশের রাজধানী ইন্দোর। এই নিয়ে সপ্তমবার দেশের পরিচ্ছন্নতম শহরের শিরোপা পেল এই শহর। কেন্দ্রীয় সরকারের ‘স্বচ্ছ সর্বক্ষণ অ্যাওয়ার্ড ২০২৩’ -এর সমীক্ষায় এই শিরোপা অর্জন করেছে মধ্যপ্রদেশের রাজধানী। ইন্দোরের সঙ্গে পরিচ্ছন্নতম শহরের তালিকায় যুগ্মভাবে উঠে এসেছে গুজরাটের সুরাট। এরপরে রয়েছে নাওয়ি মুম্বাই। অন্যদিকে পরিচ্ছন্নতম গঙ্গাশহর হল, বারাণসী।

বৃহস্পতিবার রাজধানী নয়া দিল্লিতে আয়োজিত এক অনুষ্ঠানে পরিচ্ছন্নতম শহর হিসেবে সংশ্লিষ্ট শহরের পৌরসভার প্রধানের হাতে পুরস্কার তুলে দেন ভারতের রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। এছাড়া অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ সিং পুরী। জীবনযাত্রার মানোন্নয়নের সঙ্গে স্বচ্ছতা বজায় রাখা ও স্বচ্ছ শহর গড়ে তোলা বিশেষ জরুরি বলে জানিয়েছেন রাষ্ট্রপতি।

পরিচ্ছন্নতার দিক থেকে সেরা ক্যাটেগরির রাজ্যগুলোর মধ্যে শীর্ষ রয়েছে মহারাষ্ট্র। তারপরে রয়েছে যথাক্রমে, মধ্যপ্রদেশ এবং ছত্তীসগড়। গতবছর পরিচ্ছন্নতম রাজ্য ছিল মধ্যপ্রদেশ। অন্যদিকে, তালিকার নীচের দিক থেকে একেবারে শেষের তিনটি রাজ্য হল যথাক্রমে, রাজস্থান, মিজোরাম এবং অরুণাচল প্রদেশ।

আবার পরিচ্ছন্নতম গঙ্গা শহর হিসেবে একেবারে শীর্ষে রয়েছে উত্তর প্রদেশের বারাণসী। এরপরে রয়েছে যথাক্রমে, প্রয়াগরাজ, বিজনোর, হরিদ্বার, কনৌজ, পটনা, হৃষিকেশ, কানপুর, রাজমহল এবং শাহীগঞ্জ। এই তালিকায় মোট ৮৮টি শহর রয়েছে এবং সবচেয়ে নীচে রয়েছে ছাপড়া।‌ আবার রাজধানী শহরগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ভোপাল আর তালিকার একেবারে নীচে স্থান পেয়েছে কলকাতা।

পশ্চিমবঙ্গেরও কয়েকটি শহর পরিচ্ছন্নতার তালিকায় রয়েছে। তবে সেগুলোর স্থান তালিকার অনেকটাই নীচে। এই শহরগুলোর মধ্যে রয়েছে যথাক্রমে, মধ্যমগ্রাম, কল্যাণী, হাওড়া, কলকাতা, কাঁচরাপাড়া, বিধান নগর, কৃষ্ণনগর, আসানসোল, রিষড়া এবং ভাটপাড়া।

পরিসংখ্যান অনুসারে, মোট ৪ হাজার ৪৭৭টি নগরন্নোয়ন প্রশাসনের অধীনে ১২ কোটি নাগরিকের প্রতিক্রিয়ার ভিত্তিতে ‘স্বচ্ছ সর্বক্ষণ ২০২৩’ সমীক্ষা করা হয়েছে। মূলত, পরিচ্ছন্নতার লক্ষ্যেই এই জরিপ আয়োজন। এটাই বিশ্বের বৃহত্তম পরিচ্ছন্নতা-সমীক্ষা বলে দাবি ভারতের কেন্দ্রীয় সরকারের।

(ঢাকাটাইমস/১২জানুয়ারি/এমআর)

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্রেসিডেন্ট রাইসির হেলিকপ্টারের ধ্বংসাবশেষে প্রাণের কোনো চিহ্ন নেই

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :