ইয়েমেনে হুতিদের ওপর আবারও যুক্তরাষ্ট্রের হামলা, অংশ নেয়নি যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক, ঢাকা টাইমস
| আপডেট : ১৩ জানুয়ারি ২০২৪, ১১:৪৪ | প্রকাশিত : ১৩ জানুয়ারি ২০২৪, ০৯:৪৪

আবারও ইয়ামেনের হুতি বিদ্রোহীদের সামরিক অবস্থান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে যুক্তরাষ্ট্র। লোহিত সাগরে অবস্থানরত যুদ্ধজাহাজ থেকে শুক্রবার দিবাগত গভীর রাতে এই হামলা চালানো হয় বলে খবর দিয়েছে বিবিসি।

হুতিদের টেলিভিশন চ্যানেল আল-মাসিরাহ জানিয়েছে, ইয়ামেনের রাজধানী সানায় এই হামলা চালানো হয়। তবে এই হামলার ব্যাপারে এখনো হুতিদের প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আল-জাজিরা জানিয়েছে, আজ ভোররাতের হামলায় মার্কিন বাহিনী এককভাবে চালিয়েছে এবং এতে ব্রিটেন অংশ নেয়নি। ব্রিটেন গতকালই জানিয়ে দিয়েছিল, তারা আপাতত আর ইয়েমেনে হামলা চালানোর কাজে অংশ নেবে না। ব্রিটেনের আগে ফ্রান্স ও স্পেন শুরু থেকেই ইয়েমেনের বিরুদ্ধে হামলা চালাতে রাজি হয়নি।

এর আগে গত বৃহস্পতিবার ইয়েমেনে হুতি নিয়ন্ত্রিত ৩০টি অঞ্চলে যুদ্ধবিমান ও টমাহক ক্ষেপণাস্ত্র দিয়ে হামলা চালায় যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। হুতিরা প্রতিশোধ নেওয়ার হুঁশিয়ারির পর এক দিন বাদেই ফের হামলা চালালো যুক্তরাষ্ট্র।

লোহিত সাগরে হুতিদের জাহাজ-হামলার সক্ষমতা নষ্ট করতে এই হামলা চালানো হয় বলে দাবি করছে ইঙ্গ-মার্কিন জোট। হামলাগুলো রাডার সিস্টেম, ড্রোন স্টোরেজ ও লঞ্চ সাইট, ব্যালিস্টিক মিসাইল স্টোরেজ ও লঞ্চ সাইট এবং ক্রুজ মিসাইল স্টোরেজ ও উৎক্ষেপণ অবস্থান লক্ষ্য করে চালানো হয়।

এদিকে ইয়েমেনের হুতি বিদ্রোহীদের ওপর হামলা চালানোর পর শুক্রবার জ্বালানি এবং সোনার দাম বেড়েছে। বিশ্ববাজারে ব্রেন্ট ক্রুড তেলের দাম ব্যারেলপ্রতি ৪ দশমিক ৪৫ শতাংশ বেড়ে ৭৯ দশমিক ২৫ ডলার হয়েছে। অন্যদিকে ডব্লিউটিআই ক্রুডের দাম ২ দশমিক ৬ শতাংশ বেড়ে ৭৩ দশমিক ৮৬ ডলারে দাঁড়িয়েছে।

বাব আল-মান্দাব প্রণালীর মাধ্যমে জ্বালানি সরবরাহের ওপর প্রভাব নিয়ে উদ্বেগের মধ্যে প্রাকৃতিক গ্যাস ইউনিট প্রতি ২ দশমিক ১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩ দশমিক ২ ডলার।

সোনার দাম শূন্য দশমিক ৪৫ বা ৮ দশমিক ৬ শতাংশ বেড়ে আউন্স প্রতি ২০৩৭ ডলারে উন্নীত হয়েছে।

ইসরাইল গাজা উপত্যকায় হামলার পর থেকেই লোহিত সাগরে বাণিজ্যিক জাহাজে হামলা চালিয়ে আসছে ইরান সমর্থিত ইয়েমেনের হুতি বিদ্রোহীরা। ইসরায়েল পিছু না হটা পর্যন্ত হামলা চলবে বলে জানিয়েছে হুতিরা।

ঢাকাটাইমস/১৩জানুয়ারি/ইএস

সংবাদটি শেয়ার করুন

আন্তর্জাতিক বিভাগের সর্বাধিক পঠিত

বিশেষ প্রতিবেদন বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি বিনোদন খেলাধুলা
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

আন্তর্জাতিক এর সর্বশেষ

প্রেসিডেন্ট রাইসির বিধ্বস্ত হেলিকপ্টারে জীবনের কোনো চিহ্ন নেই: রাষ্ট্রীয় টিভি

ইরানি প্রেসিডেন্টের হেলিকপ্টার দুর্ঘটনা: ধ্বংসাবশেষের স্থান শনাক্ত

ইরানের প্রেসিডেন্ট রাইসিকে বহনকারী হেলিকপ্টার বিধ্বস্ত, নিখোঁজ অনেকে

ইসরায়েলি সরকারে ভাঙনের সুর, যুদ্ধকালীন মন্ত্রীর পদত্যাগের হুমকি

রাফা ছেড়ে পালিয়েছে ৮ লাখ লোক: জাতিসংঘ

আফগানিস্তানে আকস্মিক বন্যায় অন্তত ৫০ জনের মৃত্যু

বুথিডং শহরের পূর্ণ নিয়ন্ত্রণ নিলো আরাকান আর্মি

এবার কোভ্যাক্সিনেও পার্শ্বপ্রতিক্রিয়া! যেসব উপসর্গ দেখা দিচ্ছে

ইসরায়েলের সঙ্গে দীর্ঘমেয়াদে লড়াইয়ের জন্য প্রস্তুত হামাস: আল-কাসাম ব্রিগেড

আফগানিস্তানে তিন স্প্যানিশ পর্যটককে গুলি করে হত্যা 

এই বিভাগের সব খবর

শিরোনাম :